বড় খবর

লখিমপুর কাণ্ড: গৃহবন্দি করার ২৪ ঘণ্টা পর গ্রেফতার প্রিয়াঙ্কা গান্ধি

গতকালই লখিমপুর খেরিতে যেতে বাধা দেওয়া প্রিয়াঙ্কা-সহ কংগ্রেস নেতাদের।

Lakhimpur Kheri Violence, Priyanka Gandhi
গ্রেফতার করা হল প্রিয়াঙ্কা গান্ধিকে।

২৪ ঘণ্টা গৃহবন্দি রাখার পর কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধিকে গ্রেফতার করল উত্তরপ্রদেশ পুলিশ। সীতাপুরের গেস্ট হাউসে গতকাল থেকে গৃহবন্দি করে রাখা হয় কংগ্রেস সাধারণ সম্পাদককে। তিনি, কংগ্রেস নেতা দীপেন্দর হুডা-সহ দশজনকে আটক করে রাখার পর আজ, বুধবার তাঁদের গ্রেফতার করা হয়েছে। গতকালই লখিমপুর খেরিতে যেতে বাধা দেওয়া প্রিয়াঙ্কা-সহ কংগ্রেস নেতাদের।

এদিন প্রিয়াঙ্কা-দীপেন্দর ছাড়াও গ্রেফতার করা হয়েছে উত্তরপ্রদেশ প্রদেশ সভাপতি অজয় কুমার লাল্লু, দলের বিধায়ক দীপক সিং। তাঁদের ১৫১ ধারায় (অপরাধমূলক কাজকর্ম আটকানোর উদ্দেশ্যে) গ্রেফতার করা হয়েছে। হরগাওঁ থানার শীর্ষ আধিকারিক ব্রিজেশ কুমার ত্রিপাঠী জানিয়েছেন, “মোট ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। গতকাল ভোর সাড়ে চারটে নাগাদ প্রিয়াঙ্কাজি লখিমপুর খেরি যাওয়ার পথে আমরা তাঁকে আটকাই। সেখানে পরিস্থিতি ভাল নয় এবং ১৪৪ ধারা জারি রয়েছে তাঁকে জানানো হয়। তিনি আমাদের কথা শোনেননি, তাই তাঁকে নিরাপত্তা দিয়ে গেস্ট হাউসে নিয়ে যাওয়া হয়।”

প্রসঙ্গত, এদিন লখিমপুর খেরির সেই নৃশংসা ভিডিও প্রকাশ্যে এনেছে কংগ্রেস। এবার সেই ভিডিও দেখিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি। প্রধানমন্ত্রীর লখনউ সফরের আগে মঙ্গলবার একটি ভিডিও টুইট করেছেন কংগ্রেস সাধারণ সম্পাদক। সেই ভিডিও বার্তায় তিনি মোদীকে প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন লখিমপুর কাণ্ড নিয়ে।

সোমবারই গৃহবন্দি করা হয় প্রিয়াঙ্কাকে। তাঁকে লখিমপুরে যেতে দেয়নি উত্তরপ্রদেশ প্রশাসন। এদিন লখিমপুরের সেই ভয়াবহ কাণ্ডের ভিডিও দেখিয়ে তিনি মোদীকে প্রশ্ন করেন, “প্রধানমন্ত্রীজি আপনি কি এই ভিডিওটা দেখেছেন?” ক্যামেরার সামনে তিনি নিজের মোবাইল ফোনটি ধরেন। তাতে দেখা যাচ্ছিল, কীভাবে একটি এসইউভি গাড়ি কিছু মানুষকে পিষে দিচ্ছে।

তিনি আরও প্রশ্ন করেছেন, “এখনও কেন এই মানুষটিকে গ্রেফতার করা গেল না! আমাদের মতো নেতা-নেত্রীকে লখিমপুর খেরিতে যেতে আটকানো হল। কোনও এফআইআর ছাড়া গৃহবন্দি করা হল। তাহলে কেন এই লোকটা এখনও ছাড়া রয়েছে, আমি জানতে চাই।”

আরও পড়ুন ‘আপনি কি এটা দেখেছেন’, লখিমপুর কাণ্ডের ভিডিও দেখিয়ে মোদীকে প্রশ্ন প্রিয়াঙ্কার

তিনি এও জানতে চেয়েছেন, “কেন এখনও কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রকে অপসারণ করা হয়নি।” কৃষকদের দাবি, লখিমপুরে যে গাড়িটি রবিবার কৃষকদের পিষে দিয়েছে সেটি মন্ত্রীর ছেলে আশিস মিশ্রর কনভয়ের অংশ। প্রিয়াঙ্কার তোপ, “যখন আপনি আজাদির মহোৎসবে মঞ্চে বসে থাকবেন, তখন মনে রাখবেন আমরা আমাদের কৃষকদের জন্য স্বাধীনতা পেয়েছিলাম। এমনকী আজও, তাঁদের সন্তানরা সীমান্ত রক্ষা করেন। আমাদের কৃষকরা বহু মাস ধরে সমস্যায় আছেন। তাঁরা আওয়াজ তুললেও আপনারা তা কানে দিচ্ছেন না।” প্রিয়াঙ্কার আবেদন, প্রধানমন্ত্রী যেন অবশ্যই লখিমপুরে যান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lakhimpur kheri violence after 24 hours in detention priyanka gandhi deepender hooda arrested

Next Story
৭ অক্টোবরই মমতার শপথ, বিতর্কে ইতি টেনে ঘোষণা রাজ্যপাল ধনকড়েরMamata Banerjee will be sworn in on October 7 bengal governor jagdeep Dhankhar announced
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com