বড় খবর

মধ্যপ্রদেশের উপনির্বাচনেও গেরুয়া ঝড়, কুর্সি ধরে রাখতে চলেছেন শিবরাজ

২৮টি আসনের মধ্যে ২১টি আসনে এগিয়ে রয়েছে গেরুয়া শিবির। কংগ্রেস ৬টি এবং বসপা একটি আসনে এগিয়ে রয়েছে।

বিহারের মতো মধ্যপ্রদেশে বিধানসভা উপনির্বাচনে বিজেপির দাপট অব্যাহত। ২৮টি আসনের মধ্যে ২১টি আসনে এগিয়ে রয়েছে গেরুয়া শিবির। কংগ্রেস ৬টি এবং বসপা একটি আসনে এগিয়ে রয়েছে। ট্রেন্ড যা বলছে, তাতে মুখের হাসি চওড়া হওয়ারই কথা মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের। এদিকে, প্রচারে ঝড় তুললেও ভোটবাক্সে সমর্থন প্রতিফলিত হতে দেখা যাচ্ছে না কংগ্রেসের ক্ষেত্রে। কমল নাথের সঙ্গে মসনদের দূরত্ব বেড়েই চলেছে।

এই মুহূর্তে ২৩০ আসন বিশিষ্ট মধ্যপ্রদেশ বিধানসভায় ১০৭ জন বিধায়ক বিজেপির। অন্যদিকে, ক্ষমতায় ফিরতে হলে ২৮টি আসনেই জয় দরকার ছিল কংগ্রেসের। কিন্তু সে গুড়ে বালি। গত মার্চে ২৫ জন বিক্ষুব্ধ কংগ্রেস বিধায়ক বিজেপিতে যোগ দেওয়ায় কমল নাথের ১৫ মাসের সরকার পড়ে যায়। আর তিনজন বিধায়কের মৃত্যুর ফলে ২৮টি আসনে উপনির্বাচন হয়। এদিন ২৮টির মধ্যে ২১টি আসনে বিজেপি এগিয়ে থাকায় উচ্ছ্বাস ফিকে হয়েছে কংগ্রেস কর্মী সমর্থকদের। বেলা বাড়তেই খা খা করছে ভোপালের প্রদেশ কংগ্রেস অফিস। মধ্যপ্রদেশের বিজেপি রাজ্য সভাপতি ভি ডি শর্মা কমল নাথের বিরুদ্ধে জনতার সঙ্গে বিশ্বাসঘাতকতা করার অভিযোগ এনেছেন। মন্ত্রী ইমারতী দেবীকে অপমান করার জন্য কমল নাথকে ক্ষমা চাইতে বলেছেন শর্মা।

এদিকে, উপনির্বাচনের ফলাফলে বেশি সংখ্যক আসনে লিড বাড়াতেই ভোপালে রাজ্য বিজেপি দফতরে অকাল দিওয়ালির মুড। কর্মী-সমর্থকরা বাজি ফাটিয়ে, ঢাক-ঢোল বাজিয়ে উচ্ছ্বাস দেখাচ্ছেন। সবচেয়ে বেশি আনন্দিত জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সমর্থকরা। কমল নাথকে জবাব দিয়েছেন একদা কংগ্রেসের রাজপুত্র জ্যোতিরাদিত্য, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। প্রেস্টিজ ফাইটে কমল নাথকে মাত দিয়েছেন সিন্ধিয়া। অন্যদিকে, লিটমাস টেস্টে সসম্মানে উতরানোর পথে শিবরাজ সিং চৌহান।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Leading in 21 28 seats bjp appears to be in a comfortable positionin mp

Next Story
‘চেনা বামুনের পৈতে লাগে না, রাজনীতির লড়াইয়ে দেখা হবে’, নন্দীগ্রাম দিবসে সুর চড়ালেন শুভেন্দুশুভেন্দু অধিকারী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com