scorecardresearch

BJP ফিরতেই মহারাষ্ট্রে জায়গার নাম বদলের ধুম, ঔরঙ্গাবাদ হচ্ছে ‘সম্ভাজি নগর’

এবার মহারাষ্ট্রেও জায়গার নাম বদলের পথে নবনির্মিত শিণ্ডে-ফড়নবিশ নেতৃত্বাধীন সরকার।

Maharashtra cabinet ratifies decision to rename Aurangabad, Osmanabad
রাজ্য মন্ত্রিসভার বৈঠকে জায়গার নাম বদলে সিলমোহর।

এবার মহারাষ্ট্রেও জায়গার নাম বদলের পথে নবনির্মিত শিণ্ডে-ফড়নবিশ নেতৃত্বাধীন সরকার। মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ ও ওসমানাবাদের নাম বদলের সিদ্ধান্তে সিলমোহর রাজ্য মন্ত্রিসভার। ঔরঙ্গাবাদের নাম বদলে হচ্ছে ছত্রপতি সম্ভাজি নগর এবং ওসমানাবাদের নাম ধারাশিব রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে জানিয়েছেন, এর আগে মহা বিকাশ আঘাড়ি (এমভিএ) সরকারই ঔরঙ্গাবাদের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছিল। তবে সেই সময়ে এই সিদ্ধান্তে পর্যাপ্ত বিধায়কের সমর্থন না থাকায় সেটি বেআইনি ছিল। এবার তাঁর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে সেই সিদ্ধান্তেই সিলমোহর পড়েছে।

উল্লেখ্য, এর আগে উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন এমভিএ সরকার মধ্য মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের নাম পরিবর্তন করে “সম্ভাজিনগর” করার কথা ঘোষণা করেছিল। ছত্রপতি শিবাজি মহারাজের বড় ছেলে ছত্রপতি সম্ভাজির নামে ঔরঙ্গাবাদের নাম করার ভাবনা ছিল উদ্ধব ঠাকরেরও। তিনি পদত্যাগ করার কয়েক ঘণ্টা আগে গত ২৯ জুন তাঁর শেষ মন্ত্রিসভার বৈঠকে ওই সিদ্ধান্ত নিয়েছিলেন।

আরও পড়ুন- সাধের ঘনা গেল কই? ‘দ্রুত খুঁজুন’, পুলিশকে কড়া নির্দেশ হাইকোর্টের

এ বিষয়ে মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বলেন, “মহারাষ্ট্র বিধানসভায় নাম বদল সংক্রান্ত প্রস্তাব আনা হবে। পরে সেই প্রস্তাব ছাড়পত্রের জন্য কেন্দ্রের কাছে পাঠানো হবে।” ২৯ জুন আস্থা ভোটে মহারাষ্ট্রের মহা বিকাশ আঘাড়ি (এমভিএ) সরকারের সম্ভাব্য পতনের আগেই উদ্ধব ঠাকরে মম্ত্রিসভার বৈঠক ডেকে ঔরঙ্গাবাদের নাম বদলের সিদ্ধান্ত নেন।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, সেই সময়ে সেনার বিদ্রোহী বিধায়কদের হিন্দুত্বের কড়া বার্তা দিতেই এই নাম বদলের সিদ্ধান্ত নেন উদ্ধব। শুরু থেকেই ঔরঙ্গাবাদের নাম বদলের আশ্বাস দিয়েছিল শিবসেনা। তবে জোটসঙ্গী কংগ্রেস ও এনসিপি-র চাপেই ঔরঙ্গাবাদের নাম বদলের পথে হাঁটতে পারছিল না উদ্ধব নেতৃত্বাধীন সরকার, বারবার অভিযোগ এনেছিল বিজেপি। তবে এবার পাকাপাকিভাবে ঔরঙ্গাবাদের নাম বদলের সিদ্ধান্তে সিলমোহর পড়ে গেল। শিণ্ডে-ফড়নবিশ নেতৃত্বাধীন সরকার এবার ওসমানাবাদেরও নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Maharashtra cabinet ratifies decision to rename aurangabad osmanabad