দমতে নারাজ উদ্ধব, ফের চ্যালেঞ্জের মুখে শিণ্ডে-বিজেপি জোট

শিবসেনার বাজি রঞ্জন সালভি। অন্যদিকে, সেনার বিদ্রোহী গোষ্ঠী-বিজেপি জোটের প্রার্থী রাহুল নারভেকর।

maharashtra political crisis Updates shiv sena eknath shinde bjp rajan salvi Rahul Narvekar
সুযোগ পেলেই একটা সঙ্গী শিণ্ডে ও বিজেপি জোটকে চ্যালেঢঞ্জ ছুড়ছেন উদ্ধব ঠাকরে।

প্রায় তিন বছরের মরিয়া চেষ্টার পর উদ্ধব ঠাকরেকে মহারাষ্ট্রের মসনদ থেকে সরাতে পেরেছে বিজেপি। তবে, মুখ্যমন্ত্রী পদে বলেছেন সেনার বিদ্রোহী নেতা একনাথ শিণ্ডে। তাঁর ডেপুটি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ‘অপরেশন লোটাস’-এর অন্যতম কারিগর দেবেন্দ্র ফড়নবিশ। তেমন হুঙ্কার না ছাড়লেও ফুঁসছেন বালাসাহেব-পুত্র। রবিবার বিধানসভার অধ্যক্ষ নির্বাচনের আগেই তাই শিণ্ডে-পদ্ম জোট-কে ফের চ্যালেঞ্জ ছুড়েছেন তিনি। অধ্যক্ষ পদের জন্য প্রার্থী দিয়েছে শিবসেনা। তাঁদের বাজি রঞ্জন সালভি। রঞ্জনকে সমর্থন করছে মহাবিকাশ আগাড়ি জোট।

অন্যদিকে, অধ্যক্ষ নির্বাচনের লড়াইতে শিবসেনার বিদ্রোহী গোষ্ঠী-বিজেপি জোটের প্রার্থী রাহুল নারভেকর। রাহুল কোলাবা বিধানসভা কেন্দ্রের বিজেপি বিধায়ক। অর্থাৎ পদ্ম বাহিনী মুখ্যমন্ত্রী পদ ছাড়লেও অধ্যক্ষ পদ নিজেদের কাছেই রাখতে চায়। এখনও পর্যন্ত অঙ্কের হিসাবে তাঁর জয় সময়ের অপেক্ষা মাত্র। গেরুয়া শিবিরের ১০৬ বিধায়কের ভোট, শিণ্ডে শিবিরের ৫০ জনের বেশি বিধায়ক ও ছোট ছোট দল ও নির্দল বিধায়ক মিলে রাহলের ১৪৪ জনের সমর্থন পাওয়া মোটেই শক্ত হবে না বলেই মনে করা হচ্ছে।

এদিকে, উদ্ধব ঠাকরে শনিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডেকে “দলবিরোধী কার্যকলাপে” জড়িত থাকার অভিযোগে শিবসেনা থেকে বহিষ্কার করেছেন। যদিও শিণ্ডে শিবিরের দাবি, দলে উদ্ধব সংখ্যালঘু। তাই তিনি এ ধরনের চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেন না।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Maharashtra political crisis updates shiv sena eknath shinde bjp rajan salvi rahul narvekar

Next Story
‘এগিয়ে দ্রৌপদীই, আগে বললে ভাবতাম’, রাষ্ট্রপতি ভোট নিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য মমতার