scorecardresearch

বড় খবর

‘গণতন্ত্রকে বুলডোজ’, উদ্ধবের হয়ে জোর সওয়াল মমতার, নিশানায় বিজেপি

মুখে কিছু না বললেও মহাবিকাশ আগাড়ি জোটের বড় শরিক শিবসেনার সঙ্কটকে তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করছে পদ্ম বাহিনী। সঙ্গে তলে তলে চলছে অঙ্কের হিসাবও।

mamata banerjee on maharastra mva government crisis
শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের পাশে মমতা বন্দ্যোপাধ্যায়।

মহারাষ্ট্রের জোট সরকারের পতনের প্রহর যেন ক্রমেই গাঢ় হচ্ছে। বিদ্রোহীদের নেতা একনাথ শিণ্ডের দাবি তাঁর সঙ্গে ৪৯ জন বিধায়কের সমর্থন রয়েছে। উদ্ধব মুখ্যমন্ত্রীর চেয়ার ছাড়লেই আলোচনায় রাজি তিনি। পাল্টা সেনা মুখপাত্র বলেছেন, বিদ্রোহীদের বেশিরভাগই ইডির নজরে ছিলেন। তাই তদন্ত থেকে বাঁচতেই বিদ্রোহ শিণ্ডেদের। মুখে কিছু না বললেও মহাবিকাশ আগাড়ি জোটের বড় শরিক শিবসেনার সঙ্কটকে তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করছে পদ্ম বাহিনী। সঙ্গে তলে তলে চলছে অঙ্কের হিসাবও। এসব নিয়েই বৃহস্পতিবার নবান্ন থেকে মুখ খুলেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

নাম না করলেও আরব সাগরের তীরের রাজ্য়ে রাজ্য সরকারের এই সংকটকে বিজেপির ষড়যন্ত্র বলেই দাবি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পুরোটাকেই ‘গণতন্ত্রের বুলডোজ’ বলে মন্তব্য করেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- ‘মুখ্যমন্ত্রীর দেখা মেলে না’, উদ্ধবকে তুলোধনা করে বিদ্রোহীদের চিঠি, ছত্রে ছত্রে বিস্ফোরক অভিযোগ

মহারাষ্ট্রের পরিস্থিতি নিয়ে এ দিন মুখ্যমন্ত্রী বলেছেন, ‘গতন্ত্রকে বুলডোজ করা হচ্ছে। অনৈতিকভাবে মহারাষ্ট্রে সরকার ভাঙার চেষ্টা করা হচ্ছে। টাকা দিয়ে বিধায়ক কিনতে চাইছে। গনতান্ত্রিক যুক্তরাষ্ট্রীয় কাঠামো বিজেপি সরকার ভেঙে ফেলেছে। অসাংবিধানিক দৃষ্টিভঙ্গি। আপনারা ক্ষমতায় আছেন, শক্তি আছে তাই ইডি, সিবিআই আর অর্থবল প্রয়োগ দিয়ে রাজ্যের নির্বাচিত সরকার ভেঙে দেবেন? আমি বলছি এমন করবেন না। আপনাদেরও সময়ের নিয়মেই ক্ষমতা থেকে সরতে হবে। তখন তো আপনাদের দলও এভাবেই ভাঙবে। তখন কী হবে? মহারাষ্ট্র সরকারের ন্যায্য বিচার চাই।’

পাশাপাশি মমতার প্রশ্ন, ‘বিজেপি বিপুল অ্থ দিচ্ছে, এটা এক ধরণের হাওলা নয়, এটা বড় দুর্ণীতি নয়? কেন্দ্রের শাসক দল মানুষের টারা লুঠছে। বিধায়কদের কিনতে কেন্দ্র কেন অসম সরকারকে ব্যবহার করছে? পারলে ওদের বাংলায় পাঠান। আমরা আথিথেয়তা করব। গণতন্ত্রও আমরা সুরক্ষিত রাখব।’

আরও পড়ুন- শিণ্ডেদের বিদ্রোহের আসল কারণ কী? বোমা ফাটালেন সেনার শীর্ষ নেতা

উল্লেখ্য, মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের আবেদনে সাড়া দেননি ‘বিদ্রোহী’ একনাখ শিণ্ডে। উল্টে তাঁর কাছে ৪৯ জন বিধায়কের সমর্থন আছে বলে দাবি করেছেন তিনি। এর বেশিরভাগই আবারও শিবসেনার। ফলে সংকট আরও বেড়েছে। ক্রমেই সেই আঁচ উপলোব্ধি করছেন শেনা প্রধান। ফলে বুধবার রাতেই মুখ্যমন্ত্রীর সরকারি বাসভবন ছেড়েছেন তিনি।

এর মধ্যেই সর্বভারতীয় ভারতীয়স্তরে বিরোধী জোট নির্মাণের অন্যতম উদ্যোক্তার শিবসেনার মুখ্যমন্ত্রীর হয়ে চালিয়ে ব্যাটিং রাজনৈতিকভাবে বেশ তাৎপর্যবাহী।

আরও পড়ুন- মহারাষ্ট্রে সরকার টালমাটাল! পিছনে বিজেপির কলকাঠি, ‘সামনা’য় বিস্ফোরক শিবসেনা

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee on maharastra mva government crisis