scorecardresearch

বড় খবর

“প্রধানমন্ত্রিত্ব অর্জন করেছেন মোদী”, নিজের বইয়ে নাম না করে মনমোহনকে খোঁচা প্রণবের

আত্মজীবনীতে প্রধানমন্ত্রীর ঢালাও প্রশংসা করেছেন প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি হিসাবে নিজের কার্যকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ছিল প্রণব মুখোপাধ্যায়ের। বিদেশ সফরের আগে সেই দেশের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক নিয়ে তাঁর সঙ্গে বিস্তারিত আলোচন করতেন প্রধানমন্ত্রী। এমনকী কী কী বিষয় নিয়ে আলোচনা হবে তার মূল প্রেক্ষিত পয়েন্টের আকারে রাষ্ট্রপতিকে পাঠাতেন মোদী। নিজের আত্মজীবনীতে এমনটাই লিখেছেন প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি।

সম্প্রতি প্রকাশিত হওয়া বই দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ার্সে মোদীর বহু প্রশংসা করেছেন প্রণব মুখোপাধ্যায়। ২০১৫ সালে রাশিয়া সফরের আগে প্রধানমন্ত্রী মোদী তাঁকে পরামর্শ দেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে অসামরিক পারমাণবিক সমঝোতা, মহাকাশ ও প্রতিরক্ষা সরঞ্জাম হস্তান্তর নিয়ে বিস্তারিত আলোচনা করার জন্য। সুখোই-৩০ যুদ্ধবিমান-সহ অন্যান্য প্রতিরক্ষা সরঞ্জাম কেনার ক্ষেত্রে যা কাজে দিয়েছিল। প্রাক্তন রাষ্ট্রপতির মতে, যোগ্য ব্যক্তি হিসাবেই প্রধানমন্ত্রী পদ পেয়েছেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর কুর্সি তিনি অর্জন করেছেন, তাঁর পূর্বসূরীদের মতো নয়। এই কথায় তিনি নাম না করে মনমোহন সিংকে কটাক্ষ করেছেন।

আরও পড়ুন নজরে ভোট, বাংলা সহ চার রাজ্যের পর্যবেক্ষকের নাম ঘোষণা কংগ্রেসের

তিনি লিখেছেন, “দুই প্রধানমন্ত্রীর মসনদে বসার দৃষ্টান্ত সম্পূর্ণ আলাদা। মনমোহন সিংকে সোনিয়া গান্ধী প্রধানমন্ত্রীর পদে বসিয়েছিলেন। কংগ্রেসের সংসদীয় কমিটি সোনিয়াকে বেছে নিয়েছিল প্রধানমন্ত্রী পদে। ইউপিএ-র অন্য সদস্য দলগুলিও, কিন্তু তিনি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন”। যদিও প্রণব লিখেছেন, “মনমোহন ছিলেন অনেক উদ্যমী, বিচক্ষণ এবং অদম্য জেদশক্তির অধিকারী। তিনি প্রধানমন্ত্রী হিসাবে ভালই কাজ করেছেন। অন্যদিকে, মোদী ২০১৪ সালে জনপ্রিয়তার নিরিখে বিজেপিকে নেতৃত্ব দেন এবং বিপুল ভাবে জিতে ক্ষমতায় নিয়ে আসেন। তিনি ধুরন্ধর রাজনীতিবিদ এবং তাঁকে ভোটের প্রচারের সময়ই প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে ঘোষণা করা হয় তাঁকে”। গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে মোদীর বিপুল জনপ্রিয়তা জনগণের সঙ্গে তাঁকে জুড়েছিল, তিনি যোগ্য ব্যক্তি হিসাবেই প্রধানমন্ত্রিত্ব অর্জন করেছিলেন, বলে বইয়ে লিখেছেন প্রণব।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Modi earned achieved prime ministership pranab mukherjee wrote in his memoir