scorecardresearch

বড় খবর

ফিরছে তিন বিতর্কিত কৃষি আইন? জল্পনা বাড়াল সুপ্রিম কোর্টের প্যানেল

পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছেন, প্রত্যাহার করা বিতর্কিত কৃষি আইনগুলো কৃষকদের পক্ষেই ছিল। শুধু তাই না। কৃষকদের আন্দোলনকে তিনি বারবারই খালিস্তানপন্থীদের উসকানির ফল বলেও চালাতে চেয়েছেন।

farmers

পাঁচ রাজ্যে বিধানসভা ভোট শেষ। কৃষি আইন সদ্যসমাপ্ত বিধানসভা নির্বাচনে প্রভাব ফেলেনি। একথা মাথায় রেখেই কি প্রত্যাহৃত তিন বিতর্কিত কৃষি আইন ফেরানোর চেষ্টা চালাচ্ছে কেন্দ্র? প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীরা আগেই বিতর্কিত আইনগুলো ফেরানোর পক্ষে সওয়াল করেছিলেন। তাই নিয়ে দেশজুড়ে বিতর্কও কম হয়নি। কিন্তু, সেসব অনেকদিন আগেই মিটে গেছে। ফের সেই বিতর্ক ফিরল। কারণ, সুপ্রিম কোর্টের নিযুক্ত প্যানেল তাদের রিপোর্টে জানিয়েছে, বেশিরভাগ কৃষক সংগঠনই বিতর্কিত তিন কৃষি আইনকে সমর্থন করেছে।

অথচ, গোটা ভারত দেখেছে দিনের পর দিন দিল্লি সীমান্তে কৃষকরা বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে লাগাতার আন্দোলন করেছেন। কৃষকরা লালকেল্লায় পর্যন্ত অভিযান চালিয়েছিলেন। আন্দোলনকারী কৃষকদের হঠাতে লাঠি, গুলি থেকে জলকামান- কোনও কিছুই বাদ দেয়নি কেন্দ্রীয় সরকার। তারপরও কৃষক আন্দোলন চলেছে দিনের পর দিন। রোদ-ঝড়-জল উপেক্ষা করে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কৃষকরা রাস্তায় অবস্থান করেছেন। যার জেরে প্রধানমন্ত্রী আচমকা তিন কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করেন। সংসদে ওই সব আইন প্রত্যাহারের প্রস্তাব পাশ করানো হয়।

কিন্তু, তাতেও এই তিন বিতর্কিত কৃষি আইন নিয়ে জল্পনা থামেনি। পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছেন, প্রত্যাহার করা বিতর্কিত কৃষি আইনগুলো কৃষকদের পক্ষেই ছিল। শুধু তাই না। কৃষকদের আন্দোলনকে তিনি বারবারই খালিস্তানপন্থীদের উসকানির ফল বলে চালাতে চেয়েছেন। শুধু মোদীই নন। তাঁর দল বিজেপিও বিতর্কিত তিন কৃষি আইনের পক্ষে বারবার সুর চড়িয়েছে। কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনকারীদের খালিস্তানপন্থী বলেও কটাক্ষ করেছেন মোদী এবং তাঁর দল। তার মধ্যেই সুপ্রিম কোর্টের নিযুক্ত প্যানেলের সদস্যরা ঘুরিয়ে প্রত্যাহার করা কৃষি আইনের পক্ষেই সওয়াল করলেন।

কমিটির সদস্য অনিল গানওয়াত, ড. প্রমোদকুমার জোশী ও অশোক গুলাটি রিপোর্টে জানিয়েছেন, এক-দুই নয়। ৬১টি কৃষক সংগঠনের সদস্যরা বিতর্কিত কৃষি আইন ফেরানোর পক্ষে সওয়াল করেছেন। এই সব সংগঠনের ছত্রছায়ায় ৩ কোটি ৩০ লক্ষ সদস্য রয়েছে বলেই দাবি করেছেন কমিটির সদস্যরা।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Most farmers bodies supported the 3 farm laws