scorecardresearch

বড় খবর

‘মোদী-যোগীকে ভালবাসে মুসলিমরা’, দাবি উত্তরপ্রদেশের একমাত্র মুসলিম মন্ত্রীর

দানিশের সমস্যা যে তিনি উত্তরপ্রদেশ বিধানসভার সদস্য নন। মানে, দল তাঁকে ভোটে প্রার্থীই করেনি। তবে, সেই নিয়ে বিশেষ ভাবছেন না এই নবাগত মন্ত্রী।

Minister Danish Ansari

উত্তরপ্রদেশ মন্ত্রিসভায় যোগী আদিত্যনাথের ভরা সংসারে একমাত্র মুসলিম মুখ দানিশ আজাদ আনসারি। বছর ৩৩-এর সুন্নি মুসলিম দানিশ সম্প্রদায়গতভাবে বিজেপি বিরোধিতার রাস্তা নেবেন। অনেকে এমনই ভেবেছিলেন। চলতি সপ্তাহের গোড়ায় মুসৌরিতে ছুটি কাটাতে গিয়েছিলেন এই যুবক রাজনীতিবিদ। তার আগে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রচারে বিজেপির হয়ে মুখে রক্ত তুলে খেটেছেন। তার পুরস্কারও মিলল দলের থেকে। তবে, এত পরিশ্রম করলেও ভাবতে পারেননি যে মন্ত্রী হবেন। জুম্মাবারে লখনওয়ের শপথ অনুষ্ঠান তাই আনসারির কাছে এক বড় পাওনা। আপাতত প্রতিমন্ত্রী। কিন্তু, নেই মামার চেয়ে কানা মামা সবসময়ই ভালো!

গত পাঁচ বছরের যোগী সরকারেও মুসলিম মন্ত্রী বলতে ছিল সেই একজন, মহসিন রাজা। এবার জায়গা পাননি। সেই সুযোগে শিকে ছিঁড়ল দানিশের। তবে, সরকারে না-থাকলেও দলে তাঁর বেশ বড় জায়গা ছিল। উত্তরপ্রদেশ বিজেপির মাইনরিটি সেলের সাধারণ সম্পাদক ছিলেন। শুধু তাই নয়। আদিত্যনাথের আগের সরকারে উর্দু ভাষা কমিটির সদস্যও ছিলেন। ভালো করেই দায়িত্ব পালন করেছেন। কিন্তু, এবারের মন্ত্রিসভায় মহসিন রাজা কেন জায়গা পেলেন না? সেই প্রশ্নটাও উঠছে। উত্তরপ্রদেশ বিজেপি সূত্রে খবর, রাজার বিরুদ্ধে বহু অভিযোগ ছিল। সেই জন্য তাঁকে সরানো হয়েছে। বদলে দায়িত্ব দেওয়া হয়েছে দানিশকে।

কিন্তু, দানিশের সমস্যা যে তিনি উত্তরপ্রদেশ বিধানসভার সদস্য নন। মানে, দল তাঁকে ভোটে প্রার্থীই করেনি। তবে, সেই নিয়ে বিশেষ ভাবছেন না এই নবাগত মন্ত্রী। কথা চলছে, তাঁকে উত্তরপ্রদেশ বিধানসভার পরিষদের সদস্য করা হবে। দানিশের কানেও কথাটা গেছে। দলের মধ্যে থেকেই শুনেছেন। বিজেপির সঙ্গে তাঁর সম্পর্ক আজকের নয়। সেই শিক্ষাজীবন থেকে। দানিশ নিজে লেখাপড়ায় বেশ ভালো। লখনও বিশ্ববিদ্যালয় থেকে কোয়ালিটি ম্যানেজমেন্ট আর জন প্রশাসন বিভাগে স্নাতকোত্তর কোর্স পাশ করেছেন। সেই সময়, ২০১১ থেকেই জড়িয়ে পড়েন ছাত্র রাজনীতিতে, গেরুয়া ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদে।

এবিভিপিতে থাকাকালীন বহুবিধ পদে ছিলেন। ২০১৮ থেকে লখনও মহানগরস্তরে সংগঠনের দায়িত্বে ছিলেন। এবিভিপি থেকেই বিজেপিতে আসেন। এবার প্রথমবারের মন্ত্রী। পারবেন দলের প্রত্যাশা পূরণ করতে? দানিশের সটান জবাব, ‘ যোগীজি আর মোদীজি আমাকে মন্ত্রীর দায়িত্ব দিয়েছেন। আমি যুবশ্রেণি এবং সমাজের সর্বস্তরের মানুষের ।’ উর্ধ্বতন নেতাদের এক দশকেরও বেশি সময়ের রাজনৈতিক অভিজ্ঞতা থেকে তাঁর ধারণা, মুসলিম সম্প্রদায় যোগী, মোদী এবং আরএসএসকে ভালোবাসে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Muslim minister has a long association with rss