বড় খবর

মোদীর ‘মাস্টারস্ট্রোক’! মন্ত্রিসভার মতো ক্যাবিনেট কমিটিতেও নতুন মুখ

Cabinet Committees: তবে গুরুত্বপূর্ণ মন্ত্রীরা কিন্তু এই কমিটিতে স্থান পাননি। এমনকী শরিক দল, দলিত বা সংখ্যালঘু সম্প্রদায়েরও কাউকে নেওয়া হয়নি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

মন্ত্রিসভা সম্প্রসারণের পর এবার ক্যাবিনেট কমিটিগুলিতেও নয়া মুখ নিয়ে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একইসঙ্গে অর্থনীতি বিষয়ক ক্যাবিনেট কমিটির মেদ ঝরালেন এবং রাজনৈতিক বিষয়ক কমিটিতে নতুন মুখ ঢোকালেন মোদী। তবে গুরুত্বপূর্ণ মন্ত্রীরা কিন্তু এই কমিটিতে স্থান পাননি। এমনকী শরিক দল, দলিত বা সংখ্যালঘু সম্প্রদায়েরও কাউকে নেওয়া হয়নি।

জানা গিয়েছে, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি, গিরিরাজ সিং, মনসুখ মাণ্ডব্য, ভূপেন্দর যাদব এবং সর্বানন্দ সোনওয়ালকে প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বধীন রাজনৈতিক বিষয়ক ক্যাবিনেট কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। মাণ্ডব্যকে গত সপ্তাহেই পূর্ণমন্ত্রী করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং রাসায়নিক-সার মন্ত্রক দেওয়া হয়েছে।

অন্যদিকে, আগের অর্থনীতি বিষয়ক কমিটিতে ১১ জন সদস্যের মধ্যে ছিলেন অকালি দলের হরসিমরত কৌর। নয়া কমিটিতে আট সদস্য রয়েছেন, তাঁরা হলেন- রাজনাথ সিং, অমিত শাহ, নীতিন গড়করি, নির্মলা সীতারমণ, নরেন্দ্র সিং তোমার, এস জয়শঙ্কর, পীযূষ গয়াল, এবং ধর্মেন্দ্র প্রধান। তাৎপর্যপূর্ণ বিষয়, সরকার যেখানে ঘোষণা করেছে, গ্রামীণ বিকাশে সবচেয়ে বেশি জোর দেবে কেন্দ্র সেখানেই গ্রামীণ বিকাশ মন্ত্রকই অর্থনীতি বিষয়ক ক্যাবিনেট কমিটিতে থাকছে না।

আরও পড়ুন ‘পর্যটনস্থলে ভিড় চিন্তার বিষয়’, তৃতীয় ঢেউ রুখতে আরও সতর্ক হওয়ার বার্তা প্রধানমন্ত্রীর

এমনকী রেল, পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রকও এই কমিটিতে নেই। রাজনাথ, অমিত শাহ প্রায় সব কমিটিরই সদস্য। অন্যান্য মন্ত্রকের কমিটিগুলির সবচেয়ে বেশি সদস্যমণ্ডলীতে রয়েছেন পীযূষ গয়াল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi reconstitues cabinet committees brings in new faces

Next Story
আজ বিকেলেই শুভেন্দু-ধনকড় সাক্ষাৎ, কী নিয়ে আলোচনা?Suvendu adhikari led delegation of bjp mlas will meet governor jagdeep dhankhar today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com