scorecardresearch

বড় খবর

‘জন সূরজ- শুরু বিহার থেকে’, প্রশান্ত কিশোরের ভবিষ্যত রাজনীতির ইঙ্গিতে জল্পনা

‘এবার প্রকৃত ঈশ্বরের কাছে যাওয়ার সময়, জনগণ, গণতন্ত্রকে আরও কাছ থেকে বোঝার সময় এসেছে।’

Prashant Kishor hints at future in politics
ভোট স্ট্রাটেজিস্ট প্রশান্ত কিশোর।

‘জন সূরজ’। এটাই কী হলে চলেছে প্রশান্ত কিশোরের নয়া রাজনৈতিক দল? ভোটকূশলীর টুইট বার্তায় বাড়ল জল্পনা। এবার সরাসরি রাজনীতিতে পদর্পণ করতে চলেছেন বলেও ঘোষণা করেছেন প্রশান্ত কিশোর।

সোমবার টুইটে প্রসান্ত কিশোর লিখেছেন, ‘গণতন্ত্রে অর্থপূর্ণ অংশগ্রহণকারী হতে এবং জনগণের পক্ষে নীতি গঠনে সহায়তা করার জন্য আমার অনুসন্ধান গত ১০ বছরে রোলারকোস্টার রাইডের মত পরিচালিত হয়েছে! এবার পাতা উল্টোনর সময়। উল্টানোর সঙ্গে সঙ্গে, প্রকৃত ঈশ্বরের কাছে যাওয়ার সময়, জনগণ, গণতন্ত্রকে আরও কাছ থেকে বোঝার সময় এসেছে। যার জন্যই জন সূরজ- মানুষের সুশাসন শুরু #বিহার থেকে।’

অর্থাৎ, সম্ভব প্রশান্ত কিশোরের দলের নাম হতে পারে ‘জন সূরজ’। এবং বিহার থেকেই তার যাত্রা শুরু পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি। উল্লেখ্য, এর আগে বিহারের সাসক জোটের শরিক নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেডের পদাধিকারীও ছিলেন এই ভৌটকূশলী। ২০১৮ সালের সেপ্টেম্বরে জেডিইউ-তে যোগদান করেছিলেন প্রশান্ত কিশোর। পরে তাঁকে “শৃঙ্খলাহীনতার” জন্য দল থেকে বহিষ্কার করেন নীতীশ। তবে জল্পনা উস্কে ২০২২ সালের ফেব্রুয়ারিতে বিহারের মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেনকিশোর।

ভোট ময়দানে গেরুয়া শিবিরকে পরামর্শ দিয়ে সংবাদ শিরোনামে এসেছিলেন প্রসান্ত কিশোর। পরে, বিজেপি বিরোধী নানা রাজনৈতিক দলকে ভোটের রণনীতি সংক্রান্ত পরামর্শ দিয়ে সাফল্যের মুখ দেখিয়েছেন তিনি ও তাঁর একসময়ের সংস্থা আইপ্য়াক। একুশের তৃণমূলের জয়ের নেপথ্যেও প্রশান্ত কিশোরের ভূমিকা কম নয় বলেই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। আসন্ন তেলেঙ্গানা নির্বাচনে কিশোর গাঁটছড়া বেঁধেছেন টিআরএস-এর সঙ্গে। তবে, জল্পনা ছিল তিনি যোগ দেবেন কংগ্রেসে। যা অবশ্য হচ্ছে না বলেই জানিয়েছেন কিশোর ও দেশের প্রাচীন রাজনৈতিক দলটি।

নতুন দল গড়লে কী অন্য দলকে সহায়তা করবেন প্রসান্ত কিশোর? টুইটে তার কোনও সদুত্তোর মেলেনি।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Prashant kishor hints at future in politics