scorecardresearch

বড় খবর

আদিবাসী যুবদের অধিকার রক্ষার লড়াইয়ে নামতে আহ্বান, জিগনেশের উদাহরণ টানলেন রাহুল

মঙ্গলবার আদিবাসী সত্যাগ্রহ কর্মসূচির সূচনা উপলক্ষে রাহুল গুজরাতের দাহোদে পৌঁছন। গুজরাতের আদিবাসী এলাকা থেকে বিধানসভা নির্বাচনে ৪০টি আসন জিততে চাইছে কংগ্রেস।

আদিবাসী যুবদের অধিকার রক্ষার লড়াইয়ে নামতে আহ্বান, জিগনেশের উদাহরণ টানলেন রাহুল

গুজরাত থেকে দিল্লিতে এসে আট বছরের রাজপাট চালাচ্ছেন নরেন্দ্র দামোদরদাস মোদী। তাঁর গুজরাতে এবার মোদী সরকারের বিরুদ্ধে অধিকার রক্ষার লড়াইয়ের ডাক দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এই অধিকার রক্ষার লড়াইয়ে আদিবাসী যুবশ্রেণিকে আহ্বান জানিয়ে রাহুল তুলে ধরলেন ভাদগামের বিধায়ক জিগনেশের কথা। জিগনেশ মেওয়ানি, গুজরাতের যে বিধায়ককে সম্প্রতি অসম পুলিশ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের অভিযোগে গ্রেফতার করেছিল। পরে, শাসক দল বিজেপির নেতাদের খুশি করতে মেওয়ানির বিরুদ্ধে মিথ্যে মামলা সাজানোর অভিযোগও উঠেছে অসম পুলিশের বিরুদ্ধে। যার জন্য, আদালতে কড়া ভর্ত্সনার মুখে পর্যন্ত অসম পুলিশকে পড়তে হয়েছে।

সেই মেওয়ানির প্রসঙ্গ টেনে মঙ্গলবার রাহুল বলেন, ‘বিরসা মুন্ডা একটা লম্বা পথ দেখিয়েছেন। এটা সংগ্রামের সময়। আদিবাসী যুবকদের কংগ্রেসে যোগ দিতে হবে। আর, প্রচুর পরিশ্রম করতে হবে। এই রাজ্য যেভাবে বিক্ষোভকারীদের ওপর নিপীড়ন চালায়, তা দেখে ভয় পাবেন না। জিগনেশ এখানে বসে আছে। গুজরাত একমাত্র রাজ্য, যেখানে বিক্ষোভ দেখাতেও অনুমতি নিতে হয়। বিনা অনুমতিতে বিক্ষোভ দেখানোয় তাঁরা তিন মাস জেলে আটকে রেখেছিল। কিন্তু, আমি ওঁকে জানি। আপনি ওঁকে ১০ বছর জেলে রাখলেও ওঁর মধ্যে কোনও বদল আসবে না। গুজরাতের যুবকরা সেটা এটা বোঝে। তাই আমি আপনাদের নতুন গুজরাত গড়ে তোলার আহ্বান জানাচ্ছি। যদি আপনারা সুশিক্ষা আর সুস্বাস্থ্য চান, সরকার আপনাকে দেবে না। উলটে আপনার জীবনকে কোটিপতিদের কাছে বেচে দেবে। তাই অধিকার রক্ষার লড়াই করতে গুজরাতের যুবশ্রেণিকে এগিয়ে আসতে হবে।’

আরও পড়ুন- জাহাঙ্গিরপুরীর সঙ্গে বুলডোজারের সম্পর্কের ইতিহাসটা বেশ দীর্ঘ, শুরুটা সঞ্জয় গান্ধীর আমলে

মঙ্গলবার আদিবাসী সত্যাগ্রহ কর্মসূচির সূচনা উপলক্ষে রাহুল গুজরাতের দাহোদে পৌঁছন। গুজরাতের আদিবাসী এলাকা থেকে বিধানসভা নির্বাচনে ৪০টি আসন জিততে চাইছে কংগ্রেস। গুজরাতের এই আদিবাসী এলাকা পূর্বপট্টি নামে পরিচিত। রাহুল পরিষ্কার জানিয়েছেন, কংগ্রেস গুজরাতে ক্ষমতায় এলে পার-তাপি-নর্মদা সংযোগ প্রকল্প বাতিল করে দেবে। কারণ, এই প্রকল্পে আদিবাসীদের উচ্ছেদ হতে হচ্ছে। যা নিয়ে ব্যাপক ক্ষোভ রয়েছে গুজরাতের আদিবাসীদের মধ্যে। পূর্বপট্টির ৪০টি আসনের মধ্যে ২৭টি আদিবাসী প্রার্থীদের জন্য সংরক্ষিত। বাকিগুলোতেও জিততে আদিবাসীরা একটা বড় ফ্যাক্টর। একথা মাথায় রেখে মঙ্গলবার পূর্বপট্টির আদিবাসী কংগ্রেস বিধায়ক ও আদিবাসী নেতাদের সঙ্গে রাহুল বৈঠক করেন। বৈঠকে এই অঞ্চলে কংগ্রেসের ভোটকৌশল নিয়ে আলোচনা হয়েছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Rahul gandhi cites jignesh mevanis example and asks about adivasi rights