scorecardresearch

বড় খবর

‘বিজ্ঞান নয়-মোদীই মিথ্যে বলেন’, হু-র করোনা রিপোর্ট প্রসঙ্গে কটাক্ষ রাহুলের

রাহুলের এই অভিযোগের পালটা মুখ খুলেছে বিজেপিও। তাদের অভিযোগ, কংগ্রেস করোনায় মৃত্যু নিয়ে রাজনীতি করছে।

Rahul

করোনা ইস্যুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক রিপোর্টের জেরে মোদী সরকারকে তীব্র আক্রমণ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার করোনার যে রিপোর্ট দিচ্ছে, তা বিশ্বাস করতে নারাজ বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। এই ব্যাপারে হু-এর বক্তব্য, প্রকৃত তথ্য লুকোচ্ছে মোদী সরকার। করোনায় ভারতে যতজনের মৃত্যু হয়েছে, তার চেয়ে কেন্দ্রীয় সরকার সংখ্যা কমিয়ে দেখাচ্ছে। এর প্রেক্ষিতে কংগ্রেস নেতা রাহুল মোদী সরকারকে কটাক্ষ করেছেন। টুইটে শুক্রবার তিনি লিখেছেন, ‘বিজ্ঞান মিথ্যা বলে না। মোদী বলেন। করোনা অতিমারির কারণে ৪৭ লক্ষ ভারতীয় মারা গিয়েছে। সরকারের দাবি অনুযায়ী ৪.৮ লক্ষ নয়। যে পরিবারগুলো প্রিয়জনকে হারিয়েছে, সরকার তাদের সম্মান করুক। বাধ্যতামূলক ভাবে এমন প্রতিটি স্বজন হারানো পরিবারকে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিয়ে সহায়তা করুক।’

রাহুলের এই অভিযোগের পালটা মুখ খুলেছে বিজেপিও। তাদের অভিযোগ, কংগ্রেস করোনায় মৃত্যু নিয়ে রাজনীতি করছে। এই প্রসঙ্গে বিজেপি নেতৃত্ব কটাক্ষের সুরে বলেছেন, ‘ডব্লুএইচওর ডেটা আর কংগ্রেসের বেটা ভুল।’ সাংবাদিক বৈঠকে বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র বলেছেন যে, করোনা ভাইরাসের কারণে ভারতে মৃত্যু হয়েছে। কিন্তু, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে পদ্ধতিতে আনুমানিক মৃত্যুর গণনা করছে, তা নিয়ে কেন্দ্রীয় সরকারের আপত্তি আছে। কারণ, এই পদ্ধতি ভারতে খাটে না। তাই পদ্ধতিটি ত্রুটিপূর্ণ। আর, সেই নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে ভারত আপত্তিও জানিয়েছে। শুধু তাই নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া করোনায় মৃত্যুর পরিসংখ্যানের তথ্যও ভারত মানতে নারাজ।

আরও পড়ুন- জম্মু-কাশ্মীর বিধানসভার আসন সংখ্যা কত, উপত্যকায় আসন পুনর্বিন্যাসের চূড়ান্ত বিজ্ঞপ্তি জারি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, শুধু ভারতই নয়। বিশ্বের বিভিন্ন দেশ করোনায় মৃত্যুর যে পরিসংখ্যান দিচ্ছে, তা ঠিক নয়। বাস্তব হল, কোভিডে মৃত্যুর সংখ্যা অনেক বেশি। কিন্তু, সেই সংখ্যা কম করে সরকারি নথিতে দেখানো হয়েছে। এই ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমান, মৃত্যুর সংখ্যাটা আনুমানিক দেড় কোটি। যদিও বিভিন্ন দেশ যা পরিসংখ্যান দিচ্ছে, তা ৫৪ লক্ষর কাছাকাছি ঠেকেছে। কিন্তু, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমান, শুধুমাত্র ভারতেই সংখ্যাটা ৪৭ লক্ষর বেশি। মৃত্যুর কারণ যাই হোক না-কেন, সংক্রমণ সেই মৃত্যু ত্বরান্বিত করেছে। এমন ধরনের ঘটনাকে তাদের মৃত্যুর পরিসংখ্যানে অন্তর্ভুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Rahul gandhi says on who excess deaths report