scorecardresearch

বড় খবর

বিপদে দেশের নিরাপত্তা ও যুবশ্রেণির ভবিষ্যৎ, ফের অগ্নিপথের বিরুদ্ধে সরব রাহুল

প্রতিবছর ৬০ হাজার সেনা জওয়ান অবসর নেবেন। তার মধ্যে মাত্র তিন হাজার জওয়ান সেনায় চাকরি পাবেন। যার ফলে দেশের নিরাপত্তা সংকটে পড়বে।

বিপদে দেশের নিরাপত্তা ও যুবশ্রেণির ভবিষ্যৎ, ফের অগ্নিপথের বিরুদ্ধে সরব রাহুল

‘অগ্নিপথ’ প্রকল্প মোদী সরকারের ‘নতুন পরীক্ষা নিরীক্ষা’ ছাড়া আর কিছুই না। এই প্রকল্প চালু করে দেশের নিরাপত্তাকেই বিপদে ফেলেছে মোদী সরকার। শুধু তাই নয়, দেশের যুবদের ভবিষ্যৎকেও বিপাকে ফেলেছে ‘অগ্নিপথ’ প্রকল্প। এই প্রকল্পের ব্যাপারে আগের মতই নিজের অবস্থানে অনড় রইলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। গোড়া থেকেই তিনি ‘অগ্নিপথ’ প্রকল্পের বিরুদ্ধে সরব। সেই প্রসঙ্গ টেনে রবিবার রাহুল এক টুইটে জানান, প্রতিবছর ৬০ হাজার সেনা জওয়ান অবসর নেবেন। তার মধ্যে মাত্র তিন হাজার জওয়ান সেনায় চাকরি পাবেন। যার ফলে দেশের নিরাপত্তা সংকটে পড়বে। আর, এজন্য দায়ী থাকবে গবেষণাগারে মোদী সরকারের নতুন পরীক্ষা নিরীক্ষা।

আরও পড়ুন- ত্রিপুরায় যশবন্ত দুটি আসন বেশি পেয়েছেন, শাসক শিবিরে তুলকালাম

শুধু দেশের নিরাপত্তাই না, মোদী সরকারের এই নতুন প্রকল্পের জন্য দেশের যুবশ্রেণিও বিপাকে পড়তে চলেছে। সেই প্রসঙ্গ টেনে রাহুল বলেন, ‘চার বছর চাকরির পর চুক্তির মেয়াদ শেষ হবে। তখন কী করবেন এই হাজারে হাজারে অগ্নিবীররা? প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গবেষণাগারের এই নতুন পরীক্ষার জন্য দেশের নিরাপত্তা এবং যুবশ্রেণির ভবিষ্যৎ, দুটোই বিপন্ন।’

‘অগ্নিপথ’ প্রকল্প ঘোষণার পর দেশের বিভিন্ন প্রান্তে লাগাতার বিক্ষোভের সাক্ষী হয়েছিলেন দেশবাসী। সেনাবাহিনীতে চাকরির অপেক্ষায় থাকা হাজারে হাজারে যুবক পথে নেমেছিলেন। কারণ, এই প্রকল্পে চাকরিতে যোগদানের বয়সসীমা সাড়ে ১৭ বছর। চুক্তির মেয়াদ থাকবে ২১ বছর অবধি। চার বছরের চুক্তি শেষে সর্বোচ্চ ২৫ শতাংশ অগ্নিবীরকে ১৫ বছরের চুক্তিতে সেনাবাহিনীতে নিয়োগ করবে সরকার। এই লাগাতার বিক্ষোভের পর শেষ পর্যন্ত সামান্য পিছু হঠেছে প্রতিরক্ষা মন্ত্রক। অগ্নিবীরদের নিয়োগের বয়সসীমা প্রথম বছরের জন্য সাড়ে ১৭ থেকে বাড়িয়ে ২৩ বছর করা হয়েছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Rahul gandhi worried about agnipath scheme