scorecardresearch

বড় খবর

তখন যে টাকায় দুটো মিলত, এখন মেলে একটা সিলিন্ডার, কটাক্ষ রাহুলের

একদিন আগেই ফের রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৫০ টাকা বেড়েছে।

তখন যে টাকায় দুটো মিলত, এখন মেলে একটা সিলিন্ডার, কটাক্ষ রাহুলের

কেন্দ্রে নরেন্দ্র মোদী ক্ষমতায় এসেছেন মাত্র আট বছর। অচ্ছে দিনের স্বপ্ন দেখিয়ে তিনি ক্ষমতায় এসেছিলেন। কিন্তু, মোদী জমানার অচ্ছে দিন যে আসলে কী তা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছেন দেশবাসী। এমনই অভিযোগ কংগ্রেস নেতা রাহুল গান্ধীর। আট বছর আগে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জমানায় যে টাকায় দেশের নাগরিকরা দুটো রান্নার সিলিন্ডার পেতেন। এখন সেই টাকায় পাচ্ছেন একটা সিলিন্ডার। মোদী সরকারকে রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি ইস্যুতে তোপ দেগে এমনই কটাক্ষ করেছেন কংগ্রেস নেতা। তিনি রীতিমতো হিসেব কষে দেখিয়েছেন, সেই সময় রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ছিল ভর্তুকি-সহ ৪১০ টাকা। মোদী জমানায় সেই রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম হয়েছে ৯৯৯ টাকা।

একদিন আগেই ফের রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৫০ টাকা বেড়েছে। এর আগে দফায় দফায় বেড়েছে সিলিন্ডারের দাম। এই প্রসঙ্গে রাহুল টুইট করেছেন, ‘কেবলমাত্রা কংগ্রেস সরকারই দেশের গরিব ও মধ্যবিত্ত ভারতীয়দের উন্নতির জন্য ভেবেছে। এটাই আমাদের (কংগ্রেসের) আর্থিক নীতির প্রধান বৈশিষ্ট্য।’ বর্তমান কেন্দ্রীয় সরকার রান্নার গ্যাসের ওপর ভর্তুতি তুলে দিয়েছে বলেই অভিযোগ করেছেন রাহুল। কংগ্রেস হাইকমান্ডের অন্যতম এই সদস্যের অভিযোগ, দেশের পরিস্থিতি বর্তমানে অত্যন্ত খারাপ। হাজার হাজার পরিবার তার রুটি-রুজি জোগাড় করতে হিমশিম খাচ্ছে। দ্রব্যমূল্য এত বেড়ে গেছে যে সংসার চালানো যাচ্ছে না। ঘরে ঘরে বেকার। প্রশাসন এককথায় ভেঙে পড়েছে। এই পরিস্থিতিতে এই ভাবে রান্নার গ্যাসের দাম বাড়ায় সাধারণ মানুষের মাথায় হাত পড়েছে। তাঁরা বুঝে উঠতে পারছেন না, কী করবেন।

আরও পড়ুন- বিনা অনুমতির মিছিল জাহাঙ্গিরপুরীতে, অথচ সঙ্গে ছিল পুলিশ, আদালতের কাঠগড়ায় উর্দিধারীরাই

বর্তমানে তেল কোম্পানিগুলো পেট্রোপণ্যের দাম ঠিক করে। সেইমতো রান্নার গ্যাসের দামও তেল সংস্থাগুলোই ঠিক করে। তেল কোম্পানিগুলোর বক্তব্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়ে গেছে। তার প্রভাব পড়েছে ভারতের বাজারেও।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Rahul jibe at centre over lpg price hike