scorecardresearch

বড় খবর

‘জনগণের সঙ্গে কংগ্রেসের সম্পর্ক পুনরায় স্থাপন করতে হবে’, চিন্তন শিবিরে দাওয়াই রাহুলের

এই অবস্থান থেকে ঘুরে দাঁড়াতে দলে তারুণ্যের ওপর জোর দিতে চান কংগ্রেসের প্রাক্তন সর্বভারতীয় সভাপতি।

rahul gandhi

জনগণের থেকে কংগ্রেস দূরে সরে গিয়েছে। সেই সম্পর্ক পুনরায় স্থাপন করতে হবে। রাজস্থানের উদয়পুরে চিন্তন বৈঠকে কংগ্রেস নেতা-কর্মীদের এমনই দাওয়াই দিলেন দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। সাম্প্রতিক অতীতে দেশে একের পর এক নির্বাচনে মুখ থুবড়ে পড়েছে কংগ্রেস। সেই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে রাহুলের দাওয়াই যুবদের আরও বেশি করে দলে টানতে হবে।

কংগ্রেসের শীর্ষস্তরে এমনিতেই বৃদ্ধ নেতা-নেত্রীদের ভিড়। সেই জায়গায় দাঁড়িয়ে দলে ঘুরে দাঁড়ানোর মতো নেতা কম। আদ্যপ্রান্ত গোটা কংগ্রেসেরই যেন লড়াইয়ের ইচ্ছায় খামতি দেখা দিয়েছে। দলের বহু পুরনো নেতা-কর্মীরাও দল ছেড়ে দিচ্ছেন। এমনকী, বিজেপিতে পর্যন্ত নানা অজুহাত দেখিয়ে যোগ দিচ্ছেন। এই পরিস্থিতিতে অতীতে বেশ কয়েকটি নির্বাচনে দেখা গিয়েছে, কার্যত যেন লড়াইয়ের জন্য লড়া। আগে থেকেই কার্যত আত্মসমর্পণ করে বসে রয়েছেন কংগ্রেসের প্রার্থীরা। এই অবস্থান থেকে ঘুরে দাঁড়াতে দলে তারুণ্যের ওপর জোর দিতে চান কংগ্রেসের প্রাক্তন সর্বভারতীয় সভাপতি। যে কথা তিনি গত কয়েক বছর ধরেই বলে চলেছেন, চিন্তন শিবিরেও দেখা গেল সেই কথাই ফের বলতে। রাহুল স্পষ্ট জানালেন, টিকে থাকতে গেলে কংগ্রেসের প্রতি দেশের যুব সম্প্রদায়কে আকৃষ্ট করতেই হবে।

আরও পড়ুন- দক্ষিণ কাশ্মীরে সেনা-জঙ্গি গুলিবিনিময়, সংঘর্ষে সাধারণ নাগরিকের মৃত্যু

তিন দিনের এই ‘নবসংকল্প শিবির’-এ তাঁর সমাপ্তি ভাষণে রাহুল ‘এক পরিবার, এক টিকিট’ আইনেরও ঘোষণা করেন। একইসঙ্গে তুলে ধরেন জনগণের সঙ্গে কংগ্রেসের সম্পর্ক পুনরায় স্থাপনের প্রসঙ্গও। রাহুল বলেন, ‘এটা একটা অভিযোগ যে আমাদের গোটা আলোচনাই চলে অভ্যন্তরীণ বিষয় নিয়ে। কে কোন পদ পাচ্ছেন, এটাই আমাদের অভ্যন্তরীণ বিষয়। কিন্তু, আজকের দিনে এই লক্ষ্য নিয়ে চললে তাতে কোনও কাজ হবে না। আমাদের লক্ষ্য হতে হবে বহির্মুখী। আমাদের জনগণের দিকে নজর দিতে হবে। তাঁদের কাছে যেতে হবে। শুধু আমাদের জন্য নয়, দেশের জন্যও আমাদের প্রবীণ নেতা থেকে নবীন নেতা বা কর্মী, সবাইকেই জনগণের কাছে যেতে হবে।’

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Rahul stresses on reestablish connection with people in chintan shivir