scorecardresearch

বড় খবর

“জরুরি অবস্থার থেকেও ভয়ঙ্কর”, পেগাসাস হানা ইস্যুতে কেন্দ্রকে তুলোধোনা শিবসেনার

Project Pegasus Spyware: দলীয় মুখপত্রে পেগাসাস স্পাইওয়্যারের নজরদারি নিয়ে কেন্দ্রীয় সরকারকে ধুয়ে দিল শিবসেনা।

উদ্ধব ঠাকরে। ফাইল ছবি

পেগাসাস বিতর্কে কেন্দ্রের উপর চাপ বাড়াচ্ছে বিরোধীরা। এবার দলীয় মুখপত্রে পেগাসাস স্পাইওয়্যারের নজরদারি নিয়ে কেন্দ্রীয় সরকারকে ধুয়ে দিল শিবসেনা। বুধবার মুখপত্র সামনা-তে প্রকাশিত, পেগাসাস নির্দিষ্ট কিছু ভারতীয়দের উপর সাইবার হানা, আর এই হানা সরকারের অজান্তে সম্ভব নয়। এই সাইবার হানা জরুরি অবস্থার থেকেও ভয়ঙ্কর বলে দাবি করেছে শিবসেনা। পেগাসাসের আসল বাবা দেশেই রয়েছে এবং তাঁদের খুঁজে বের করার হুঁশিয়ারি দিয়েছে মহারাষ্ট্রের শাসকদল।

সামনা-র সম্পাদকীয়তে এদিন প্রকাশিত, নির্দিষ্ট কিছু ভারতীয়র ফোনে সাইবার হানা হল পেগাসাস। আর এটা কেন্দ্রীয় সরকারের অনুমতি ছাড়া সম্ভব নয়। পেগাসাসের নজরদারি নিয়ে দায় কে নেবে, আগে এটা নিয়ে যৌথ সংসদীয় কমিটির তদন্ত প্রয়োজন। সুপ্রিম কোর্ট স্বতপ্রণোদিত হয়ে এই বিষয়ে নিরপেক্ষ কমিটি গড়ে তদন্ত করুক। জাতীয় স্বার্থ জড়িয়ে আছে এর পিছনে।

মঙ্গলবার শিবসেনা সাংসদ বিনায়ক রাউতের নেতৃত্ব একটি প্রতিনিধি দল লোকসভার স্পিকার ওম বিড়লার সঙ্গে দেখা করে জেপিসির দাবি জানায়। পেগাসাস হানার ঘটনায় দোষীদের কড়া শাস্তির আবেদন জানান তাঁরা। রিপোর্ট অনুযায়ী, বিরোধী নেতা-নেত্রী, সাংবাদিক, মন্ত্রী, সুপ্রিম কোর্টের বিচারপতি-হ ৪০ জনের ফোনে নজরদারি করা হয়েছে।

আরও পড়ুন কর্ণাটকে কংগ্রেস-জেডিএস জোট সরকার পতনের নেপথ্যেও পেগাসাসের নজরদারি!

সম্পাদকীয়তে আরও লেখা হয়েছে, “প্রতি বছর হাতে গোনা কিছু মানুষ জরুরি অবস্থা ঘোষণার দিন কালা দিবস পালন করেন। কিন্তু পেগাসাস হানা তার থেকেও ভয়ঙ্কর। পেগাসাসের আসল বাবারা দেশেই রয়েছে। ওঁদের খুঁজে বের করা উচিত।” এছাড়াও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর পেগাসাস ইস্যুতে মন্তব্যকেও তুলোধোনা করেছে শিবসেনা। “দেশের মানহানি কারা করেছে, আন্তর্জাতিক ষড়যন্ত্রের নেপথ্যে কারা সেটা কি স্বরাষ্ট্র মন্ত্রী বলতে পারবেন? সরকার, গণতন্ত্র এবং দেশ আপনাদেরই। তাহলে কার সাহস আছে এসব করার?”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Shiv sena demands jpc probe in pegasus attack