scorecardresearch

দ্রৌপদী মুর্মুকে সমর্থন করলেও মোদী-শাহে এখনও ফুঁসছেন উদ্ধব-রাউতরা

এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন করবে শিবসেনা।

দ্রৌপদী মুর্মুকে সমর্থন করলেও মোদী-শাহে এখনও ফুঁসছেন উদ্ধব-রাউতরা
রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ-র প্রার্থী দ্রৌপদী মুর্মুকেই সমর্থন করবে শিবসেনা।

এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন করবে শিবসেনা। সেনা সাংসদরাই সোমবারের বৈঠকে রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থনের জন্য দলের প্রধান উদ্ধব ঠাকরেকে অনুরোধ জানিয়েছিলেন। এরপর মঙ্গলবারই আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ-র প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থনের ইঙ্গিত মিলেছে সেনার তরফে। তবে দ্রৌপদী মুর্মুকে সমর্থন করার মানেই বিজেপিকে সমর্থন করা নয় বলেও এদিন স্পষ্ট করে দেওয়া হবেছে শিবসেনার তরফে।

শিবসেনার মুখপাত্র সঞ্জয় রাউত ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, “শিবসেনা যা সঠিক মনে করে তাই করে। অতীতেও আমরা কংগ্রেস মনোনীত প্রার্থী টি এন শেশান এবং প্রতিভা পাটিল এবং প্রণব মুখোপাধ্যায়ের মতো ইউপিএ মনোনীত প্রার্থীদের সমর্থন দিয়েছি। রাজনীতির বাইরে যাওয়ার ঐতিহ্য রয়েছে সেনার। আমরা জাতীয় স্বার্থে জনগণকে সমর্থন করতে বিশ্বাস করি।”

শিবসেনা এনডিএ-র মনোনীত রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন দেওয়ার জন্য কি প্রস্তুতি শুরু করে দিয়েছে? এপ্রসঙ্গে রাউত বলেন, ”এই বিষয়ে শীঘ্রই দলের প্রধান উদ্ধব ঠাকরে সিদ্ধান্ত ঘোষণা করবেন। কোনও আদিবাসী মহিলা হিসেবে এই প্রথম দ্রৌপদী মুর্মুর ভারতের রাষ্ট্রপতি হওয়ার সম্ভাবনা রয়েছে। মহারাষ্ট্রেও বিপুল সংখ্যায় আদিবাসী বাস করেন। অনেক শিব সৈনিকও আছেন, যাঁরা আদিবাসী এলাকা থেকে এসেছেন। অনেক বিধায়কও আছেন। তবে দ্রৌপদী মুর্মুকে সমর্থন করার সিদ্ধান্তের অর্থ এই নয় যে আমরা বিজেপিকে সমর্থন করছি।”

দ্রৌপদী মুর্মুকে সমর্থন করা নিয়ে দলে ইতিমধ্যেই দলে একপ্রস্থ আলোচনা হয়েছে বলে জানিয়েছেন রাউত। এপ্রসঙ্গে দলের প্রধান উদ্ধব ঠাকরে শীঘ্রই সিদ্ধান্ত ঘোষণা করবেন বলেও তিনি জানান। উদ্ধবের সিদ্ধান্তই তাঁরা মেনে নেবেন বলে জানিয়েছেন সেনা সাংসদ। রাউত বলেন, ”দলের বৈঠকে আলোচনার পরে শিবসেনার সভাপতি উদ্ধব ঠাকরে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তিনি কোনও চাপের মধ্যে সিদ্ধান্ত নেবেন না। তিনি যে সিদ্ধান্তই নেবেন তা আমাদের সবার কাছে গৃহীত হবে।”

আরও পড়ুন- দেশ ডুবিয়ে পগার পার দাদা! লুকিয়ে শ্রীলঙ্কা ছাড়ার চেষ্টায় বাধা রাষ্ট্রপতির ভাইকে

আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। দলের হুইপ জারি না থাকায় শিবসেনা সাংসদরা তাঁদের ইচ্ছানুযায়ী ভোট দিতে পারবেন। এর আগে গতকাল (সোমবার) উদ্ধব ঠাকরের ডাকা বৈঠকে সেনার সংখ্যাগরিষ্ঠ সাংসদই বলেছেন দলকে অবশ্যই এনডিএ-র রাষ্ট্রপতি পদে মনোনীত প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন করা উচিত। রাউত জানান, গতকালের বৈঠকে দলের দুই সাংসদ ছাড়া বাকি সবাই উপস্থিত ছিলেন। গরহাজির ছিলেন একনাথ শিণ্ডের ছেলে সাংসদ শ্রীকান্ত শিণ্ডে এবং ভাবনা গাওলি।

উদ্ধব ঠাকরের অত্যন্ত ঘনিষ্ঠ এক শীর্ষ শিবসেনা নেতা বলেন, “গতকাল সাংসদদের সঙ্গে বৈঠকের পরে আমাদের দলের প্রধান এনডিএ রাষ্ট্রপতি মনোনীত প্রার্থীকে সমর্থন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। দলের সাংসদরাই একজন আদিবাসী নেত্রীকে সমর্থন করার দাবি জানিয়েছিলেন। এর মধ্যে কোনও ভুল নেই। এর আগেও শিবসেনা সঠিক প্রার্থীকেই সমর্থন করেছে। তা তিনি যে কোনও দল থেকেই আসুন না কেন।”

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Shiv sena to support nda presidential nominee draupadi murmu