scorecardresearch

বড় খবর

সংসদে বাদল অধিবেশন: সাসপেন্ড সাংসদদের রিলে প্রতিবাদ, রাজ্যসভার অধিবেশন মুলতুবি

সাসপেন্ড হওয়া সাংসদরা বুধবার থেকে পার্লামেন্ট চত্বরের মধ্যেই ৫০ ঘণ্টার রিলে প্রতিবাদ শুরু করেছেন। সংসদে গান্ধী মূর্তির পাদদেশে এই প্রতিবাদ চলবে। দিনের পাশাপাশি রাতেও চলবে প্রতিবাদ।

tmc agitation

গত দুই দিনে রাজ্যসভায় ২০ জন সাংসদ সাসপেন্ড হয়েছেন। তার মধ্যে সাত জন তৃণমূল কংগ্রেসের। ছ’জন ডিএমকের, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির তিন সাংসদ, দু’জন সিপিএমের। আর, একজন করে সাংসদ আম আদমি পার্টি ও সিপিআইয়ের। এই সব সাংসদদের বিরুদ্ধে অভিযোগ, তাঁরা সংসদ চালাতে বাধা দিচ্ছিলেন।

পালটা সাসপেন্ড হওয়া সাংসদরা বুধবার থেকে পার্লামেন্ট চত্বরের মধ্যেই ৫০ ঘণ্টার রিলে প্রতিবাদ শুরু করেছেন। সংসদে গান্ধী মূর্তির পাদদেশে এই প্রতিবাদ চলবে। দিনের পাশাপাশি রাতেও চলবে প্রতিবাদ। সাংবাদিকদের একথা জানিয়েছেন তৃণমূল সাংসদ দোলা সেন। রাজ্যসভার পাশাপাশি লোকসভার চার সাংসদকেও সাসপেন্ড করা হয়েছে একই অভিযোগে।

এই ব্যাপারে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানিয়েছেন, সাসপেন্ড হওয়া সাংসদরা যদি ক্ষমাপ্রার্থনা করেন, তবেই কেবল সাসপেনশন তুলে নেওয়া হবে। পাশাপাশি ওই সাংসদদের নিশ্চিত করতে হবে যে তাঁরা সংসদ কক্ষের মধ্যে প্ল্যাকার্ড দেখাবেন না। এই ব্যাপারে জোশী বলেন, ‘যদি বিরোধীরা চান সরকার আজকে থেকেই মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা করতে রাজি। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন করোনা থেকে মুক্ত হয়ে ফের কাজে যোগ দিয়েছেন।’

আরও পড়ুন- বিরোধীদের কৌশল নির্ধারণের বৈঠক, যোগ দিল না আপ-তৃণমূল

প্রহ্লাদ জোশী একথা বললেও সাংসদদের সাসপেন্ডের জেরে বিরোধীরা রাজ্যসভায় হইচই জুড়ে দেন। যার জেরে বুধবার দিনের মত স্থগিত হয়ে যায় রাজ্যসভার অধিবেশন। বুধবার দুপুর ২টো নাগাদ অধিবেশন শুরু হলে বিরোধী সাংসদ বিশেষ করে আপ সাংসদরা ওয়েলে নেমে আসেন। স্পিকার আপ সাংসদ সঞ্জয় সিংকে চিৎকার করে স্লোগান দেওয়ায় সাসপেন্ড করেছে। সঞ্জয় সিংয়ের বিরুদ্ধে অভিযোগ, তিনি মঙ্গলবার স্পিকারের দিকে কাগজ ছুড়ে মেরেছিলেন। শুধু রাজ্যসভাই নয়। বিরোধীদের হইচইয়ের জেরে বুধবার লোকসভার অধিবেশনও দুপুর ২টো পর্যন্ত মুলতুবি হয়ে যায়।

এর মধ্যেই সাসপেন্ড হওয়া সাংসদদের সাসপেনশন প্রত্যাহারের দাবিতে রাজ্যসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর সঙ্গে সাক্ষাৎ করেন বিরোধী সাংসদরা। কিন্তু, নাইডু উলটে তাঁদেরকে বলেন, সাসপেন্ড হওয়া সাংসদদেরই ক্ষমাপ্রার্থনা করা উচিত। ফলে, অচলাবস্থা কাটেনি।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Suspended rs mps begin relay protest update