scorecardresearch

বড় খবর

মুখ্যমন্ত্রী শিণ্ডের নিয়োগ বেআইনি, উদ্ধবদের আর্জি মেনে শুনানিতে সুপ্রিম সম্মতি

কিছুতেই একনাথ শিণ্ডেদের বিনা চ্যালেঞ্জে জায়গা ছাড়তে রাজি নন উদ্ধব ঠাকরেরা।

Uddhav Thackeray camp moves SC challenging Eknath Shindes appointment as Maha CM hearing on July 11
সরগরম মারাঠা রাজনীতি।

কুর্সি গিয়েছে। কিন্তু কিছুতেই একনাথ শিণ্ডেদের বিনা চ্যালেঞ্জে জায়গা ছাড়তে রাজি নন উদ্ধব ঠাকরেরা। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শিণ্ডের নিয়োগ অসাংবিধানিক বলে দাবি সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবিরের। যা নিয়ে সুপ্রিম কোর্টে মামলাও করেছেন ঠাকরে ঘনিষ্ঠ শিবসেনা নেতা সুভাষ দেশাই। সেই মামলার শুনানিতে রাজি শীর্ষ আদালত। আগামী ১১ জুলাই, বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি জেকে মাহেশ্বরীর অবকাশকালীন বেঞ্চে ওই মামলার শুনানি হবে শুনানি।

সুভাষ দেশাইয়ের আইনজীবী দেবদত্ত কামথ শুক্রবার সুপ্রিম কোর্টে জানিয়েছেন যে, একনাথ শিন্ডে এবং তাঁর সহযোগী বিধায়কদের বিরুদ্ধে দলবিরোধী কার্যকলাপের অভিযোগ রয়েছে। তাঁদের বিধায়ক পদ খারিজের দাবি তুলেছে শিবসেনা। ইতিমধ্যেই সে সংক্রান্ত মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন। তার মধ্যেই কীভাবে একনাথ শিণ্ডেকে রাজ্যপাল মুখ্যমন্ত্রিত্বের শপথবাক্য পাঠ করালেন। পুরটাই অসাংবিধানিক বলে দাবি করেছে ঠাকরে শিবির।

এদিকে শিণ্ডে এবং তাঁর অনুগামী ১৫ জন শিবসেনার বিদ্রোহী বিধায়ককের পদ খারিজের জন্য নোটিশ দেওয়া হয়েছিল স্পিকারের তরফে। পরে মামলা হয় সুপ্রিম কোর্টে। সেই মামলার শুনানিও রয়েছে ১১ জুলাই। মামলা করেছিলেন মহারাষ্ট্র বিধানসভায় শিবসেনার মুখ্য সচেতক সুনীল প্রভু। ওই সময়কালে বিদ্রোহী বিধাকদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা যাবে না বলে নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত।

উল্লেখ্য, আস্থাভোটের আগেই মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে মুখ্যমন্ত্রিত্ব থেকে ইস্তফা দেন। তার আগেই সুপ্রিম কোর্ট বিধানসভায় স্থগিতাদেশের আবেদন খারিজ করে দিয়েছিল।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Uddhav thackeray camp moves sc challenging eknath shindes appointment as maha cm hearing on july