scorecardresearch

বড় খবর

ফের ছড়াচ্ছে করোনা, সতর্ক স্বাস্থ্য মন্ত্রক উচ্চপর্যায়ের বৈঠকে

বর্তমানে যে দেশগুলোতে করোনা বেশিমাত্রায় ছড়িয়েছে, তারমধ্যে একাধিক দেশের সঙ্গে ভারতের সুসম্পর্ক রয়েছে।

cororna

প্রতিবেশী চিনে করোনা বাড়ছে। পাশাপাশি সংক্রমণ বাড়ছে অন্যান্য দেশেও। সেকথা মাথায় রেখে তড়িঘড়ি উচ্চপর্যায়ের বৈঠক করল স্বাস্থ্যমন্ত্রক। বৈঠকের নেতৃত্বে ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়া। প্রথম দফায় চিন থেকেই করোনা গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল। প্রতিবেশী দেশটিতে ফের করোনা রীতিমতো ভীতির পরিবেশ তৈরি করেছে। আর, সেই কারণেই বিষয়টিকে মোটেও হালকা ভাবে নিচ্ছে না স্বাস্থ্য মন্ত্রক।

বৈঠকে বুধবার স্বাস্থ্যমন্ত্রী তাই আধিকারিকদের নির্দেশ দিয়েছেন, অবিলম্বে নমুনা পরীক্ষার ওপর জোর দিতে হবে। বাড়াতে হবে পরীক্ষার সংখ্যা। ভারতেও ইতিমধ্যে অন্যান্য দেশ থেকে করোনার ঢেউয়ে সংক্রমিত কেউ প্রবেশ করেছেন কি না, তা চিহ্নিত করতে হবে। একই মর্মে রাজ্যগুলোকেও নির্দেশ পাঠাচ্ছে স্বাস্থ্য মন্ত্রক।

বর্তমানে যে দেশগুলোতে করোনা বেশিমাত্রায় ছড়িয়েছে, তারমধ্যে একাধিক দেশের সঙ্গে ভারতের সুসম্পর্ক রয়েছে। যার ফলে বাণিজ্য থেকে ভ্রমণ, সবদিক থেকেই সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো ভারতের অত্যন্ত ঘনিষ্ঠ। ভারতবাসীর অন্যতম পছন্দের জায়গাও। বিশেষ করে ভ্রমণ তো বটেই, চিকিত্সা করাতেও ভারতীয়দের সিঙ্গাপুরে যাতায়াত লেগেই থাকে।

আর, সীমান্ত নিয়ে যতই বিবাদ থাকুন না-কেন, প্রতিবেশী চিন থেকে নানা পণ্য গোটা বিশ্বের মতো ভারতেও আসে। তাই কোনওভাবেই নতুন করে ছড়িয়ে পড়া করোনার বিষয়কে লঘুর দৃষ্টিতে দেখতে নারাজ স্বাস্থ্য মন্ত্রক। সবচেয়ে বড় কথা, ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের উদ্ধার নিয়ে সম্প্রতি একপ্রস্থ জটিলতার মধ্যে পড়তে হয়েছিল কেন্দ্রকে। সেই সময় সব ভুলে উদ্ধারকাজে ব্যস্ত হয়ে পড়েছিলেন কেন্দ্রের বহু আধিকারিক। যাঁরা ইউক্রেনে তো বটেই আবার ইউক্রেনের আশপাশে ইউরোপের দেশগুলোকে বেশ ক’দিনের জন্য ঘাঁটি গেড়েছিলেন।

এই সময় ইউক্রেন নিয়ে বিশ্বজুড়ে বিশেষ করে ইউরোপে যেভাবে আবেগ তৈরি হয়েছে, তাতে করোনাবিধি শিকেয় উঠেছিল। অথচ, ইউরোপের বেশ কয়েকটি দেশে করোনার নতুন ঢেউ ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে। তারপরও সেই সব দেশ থেকে লোকজন ইউক্রেনের পাশে দাঁড়াতে হয় ইউক্রেনে চলে এসেছেন। অথবা, ইউক্রেনের সীমান্ত পেরিয়ে আসা মানুষের সেবায় নিজেদের নিয়োগ করেছেন।

তাঁদের কেউ নতুন করে ধেয়ে আসা করোনার বাহক কি না, তা এই যুদ্ধ পরিস্থিতিতে পরীক্ষা করা হয়ে উঠছে না সবসময়। অথচ ওই সব অপরীক্ষিতদের সঙ্গেই উপায় না-থাকা ভারতীয় পড়ুয়া, কেন্দ্রীয় আধিকারিক, এমনকী মন্ত্রীদেরও সময় কাটাতে হয়েছে। তাঁদের কারও শরীরে তাই বিদেশের মাটিতেই সংক্রমণ ছড়িয়েছে কি না, সেই পরীক্ষাও এখনও করা হয়ে ওঠেনি। সেসব মাথায় রেখেই অবিলম্বে নমুনা পরীক্ষা বাড়ানোর নির্দেশ বৈঠকে দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Union health minister chairs high level meeting