বড় খবর

জাতীয় রাজনীতিতে ইন্দ্রপতন, প্রয়াত কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ান

তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমেছে জাতীয় রাজনীতিতে।

রামবিলাস পাসওয়ান

দীর্ঘ রোগভোগের পর প্রয়াত হলেন কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক, খাদ্যবণ্টন মন্ত্রী রামবিলাস পাসওয়ান। বৃহস্পতিবার তাঁর ছেলে সাংসদ চিরাগ পাসওয়ান টুইট করে বাবার মৃত্যুর কথা জানিয়েছেন। সম্প্রতি তাঁর দিল্লির একটি হাসপাতালে হার্ট সার্জারি হয়েছিল। তারপর থেকে তিনি সুস্থ হননি। দেশের অন্যতম জনপ্রিয় দলিত নেতা বেশ কয়েক সপ্তাহ ধরে হাসপাতালেই ভর্তি ছিলেন। বয়স হয়েছিল ৭৪ বছর। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমেছে জাতীয় রাজনীতিতে। কেন্দ্রীয় মন্ত্রীর মৃত্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ-সহ একাধিক নেতা-মন্ত্রী শোকপ্রকাশ করেছেন।

আটবারের লোকসভার সাংসদ রামবিলাস ইন্দিরা জমানায় জরুরি অবস্থার সময় জেলে গিয়েছিলেন। ১৯৬৯ সালে সংযুক্ত সমাজবাদী পার্টি থেকে নিজের রাজনৈতিক জীবনের সূচনা করেন রামবিলাস। সেবার বিহার ভোটে জিতে বিধায়ক হন। ১৯৭৭ সালে প্রথমবার লোকসভা ভোটে জেতেন জনতা পার্টির টিকিটে। তারপর পরপর পাঁচবার হাজিপুর কেন্দ্র থেকে তিনি জিতে সাংসদ হন। ২০০০ সালে লোক জনশক্তি পার্টি গঠন করেন তিনি। পরে ২০০৪ সালে কংগ্রেস নেতৃত্বাধীন প্রথম ইউপিএ সরকারের অংশ হন। পাঁচ জন আলাদা আলাদা প্রধানমন্ত্রীর মন্ত্রিসভায় তিনি মন্ত্রী ছিলেন। একপ্রকার সমস্ত জোটেরই শরিক থেকেছেন ‘হাওয়া মোরগ’ হিসাবে খ্যাত রামবিলাস পাসওয়ান। তাঁকে নিয়ে বলা হত, ক্ষমতা যেদিকে থাকে তিনিও সেদিকেই থাকেন।

এদিন আবেগঘন টুইটে তাঁর ছেলে চিরাগ পাসওয়ান লিখেছেন, “বাবা, তুমি এই পৃথিবীতে নেই জানি, কিন্তু আমি জানি তুমি যেখানেই থাকবে আমার সঙ্গেই থাকবে। মিস ইউ পাপা…”। বাবার মৃত্যুতে ভেঙে পড়েছেন চিরাগ। রামবিলাসের মৃত্যু আসন্ন বিহার ভোটে লোক জনশক্তি পার্টির উপর প্রভাব ফেলবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Union minister and ljp founder ram vilas paswan passes away

Next Story
ভোটমুখী রাজ্যগুলিতে মিছিল-জমায়েতে ছাড়, নির্দেশিকা জারি স্বরাষ্ট্রমন্ত্রকের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com