scorecardresearch

বড় খবর

দ্বিতীয়বার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ যোগীর, হেরেও তাঁর ডেপুটি কেশব প্রসাদ মৌর্য

যোগীর এই শপথ অনুষ্ঠানকে ঘিরে লখনওয়ের ভারতরত্ন অটলবিহারি বাজপেয়ী একনা ক্রিকেট স্টেডিয়ামে কার্যত চাঁদের হাট বসেছে।

দ্বিতীয়বার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ যোগীর, হেরেও তাঁর ডেপুটি কেশব প্রসাদ মৌর্য
যোগীর শপথগ্রহণ।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করলেন যোগী আদিত্যনাথ। তিনি যখন শপথবাক্য পাঠ করছেন, তখন তাঁর ঠিক পিছনে উত্তরপ্রদেশ বিজেপির অন্যতম শীর্ষনেতা কেশবপ্রসাদ মৌর্য। আর অন্যপাশে বসে থাকতে দেখা গেল বিজেপির মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে। তাঁকে শপথবাক্য পাঠ করালেন রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল। শপথ নিলেন কেশবপ্রসাদ মৌর্য, সুরেশকুমার খান্না, ব্রজেশ পাঠক, সূর্যপ্রতাপ শাহি, স্বতন্ত্রদেব সিং, দেবীরানি মৌর্য, লক্ষ্মীনারায়ণ চৌধুরি, জয়বীর সিং, ধরমপাল সিং, নন্দগোপাল গুপ্তা নন্দী, ভূপেন্দ্র সিং চৌধুরী, অনিল রাজভড়, জিতিন প্রসাদ-সহ অন্য মন্ত্রীরা। আদিত্যনাথের ঠিক পরেই শপথ নিলেন উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য।

যোগীর এই শপথ অনুষ্ঠানকে ঘিরে লখনওয়ের ভারতরত্ন অটলবিহারি বাজপেয়ী একনা ক্রিকেট স্টেডিয়ামে কার্যত চাঁদের হাট বসেছিল। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি সভাপতি জগত্প্রকাশ নাড্ডা, প্রতিরক্ষামন্ত্রী তথা উত্তরপ্রদেশের ঘরের ছেলে ও প্রাক্তন মুখ্যমন্ত্রী রাজনাথ সিং, বিপ্লব দেব-সহ বিভিন্ন বিজেপিশাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী, যোগগুরু রামদেব, কাশ্মীর ফাইলস সিনেমার ডিরেক্টর বিবেক অগ্নিহোত্রী, অভিনেতা অনুপম খেরের মতো বহু বিশিষ্ট ব্যক্তি।

শপথ অনুষ্ঠান ঘিরে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল গোটা স্টেডিয়াম চত্বরে। সিসিটিভি দিয়ে মুড়ে ফেলা হয়েছিল প্রতিটি আসন পরিপূর্ণ স্টেডিয়াম চত্বর। সন্ত্রাসদমন শাখা থেকে শুরু করে সশস্ত্র পুলিশ এবং সিভিক পুলিশ-সহ মোট সাত হাজার পুলিশকর্মী স্টেডিয়াম চত্বর এবং আশপাশে মোতায়েন করা হয়েছিল। জনাকীর্ণ স্টেডিয়ামে আদিত্যনাথ শপথ নেওয়ার পরই তৈরি হল ইতিহাস। এই প্রথম পরপর দু’বার একই ব্যক্তি পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করার পর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসলেন।

শুধু তাই নয়, নজির গড়ল ভারতীয় জনতা পার্টিও। ১৯৮৫ সালের পর এই প্রথম উত্তরপ্রদেশে কোনও শাসক দল পরপর দু’বার শাসন ক্ষমতার ভার নিল। বৃহস্পতিবারই বিজেপির নবনির্বাচিত বিধায়করা প্রথামতো এক বৈঠকে যোগী আদিত্যনাথকে তাঁদের নেতা নির্বাচিত করেছিলেন। সেই বৈঠকে বিজেপির জোটসঙ্গী আপনা দল ( সোনেলাল) এবং নিষাদ পার্টির নেতা ও বিধায়করাও উপস্থিত ছিলেন।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Up cm yogi adityanath oath taking ceremony in lucknow