scorecardresearch

বড় খবর

মসজিদ থেকে মাইকে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা, বন্ধ করল পুলিশ

অভিযুক্তের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ দায়ের হয়েছে।

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রথম দফার দিনই বাধল চরম বিতর্ক। মসজিদের মাথায় মাইক বেধে ভোটারদের সাইকেল প্রতীকে ভোট দিতে আহ্বান জানালেন এক ব্যক্তি। এই নিয়ে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়। কিঠোর বিধানসভা এলাকার এক গ্রামে ঘটনাটি ঘটেছে। কিঠোর কেন্দ্রে বিজেপি বিধায়ক সত্যবীর ত্যাগীর বিরুদ্ধে সমাজবাদী পার্টির প্রার্থী হয়েছেন শহিদ মনজুর। এই বিধানসভা কেন্দ্রে কংগ্রেস প্রার্থী করেছে ববিতা গুর্জরকে। আর, বহুজন সমাজ পার্টির প্রার্থী হয়েছেন কুশলপাল মাভি।

বৃহস্পতিবার সকাল থেকে এই কেন্দ্রে ভোটগ্রহণ চলছিল। ভোট চলাকালীন সকাল ৯টা নাগাদ আচমকা ওই মসজিদে লাগানো মাইক থেকে ঘোষণা ভেসে আসে। সেই ঘোষণায় সমাজবাদী পার্টির প্রার্থীকে ভোট দেওয়ার আহ্বান জানানো হতে থাকে। বেশ কয়েক মিনিট ধরে এমন ঘোষণা চলতে থাকে। বুথ ক্যাম্পে উপস্থিত বিরোধী দলের কর্মীরা এতে অবাক হয়ে যান।

স্থানীয় কর্মীদের থেকে এই খবর পেয়ে বিজেপি প্রার্থী পুলিশে খবর দেন। এরপরই পুলিশ ঘটনাস্থলে পৌঁছয়। কিন্তু, অভিযুক্তরা পুলিশ আসার আগেই পালিয়ে যায়। পুলিশ জানিয়েছে, পালিয়ে গেলেও অভিযুক্তদের চিহ্নিত করা সম্ভব হয়েছে। ধৃতদের বিরুদ্ধে আদর্শ নির্বাচনী আচরণবিধি ভাঙার অভিযোগ দায়ের হয়েছে।

আরও পড়ুন- বিদেশ থেকে যাত্রী আসায় নিষেধাজ্ঞা কমাচ্ছে সরকার

ঘটনার পর ওই গ্রামে পুলিশ মোতায়েন করা হয়েছে। যে এলাকায় ঘটনাটি ঘটেছে, তা পড়ছে স্থানীয় ভাওয়ানপুর থানা এলাকায়। এই থানার পুলিশ ইনস্পেক্টর নীরজ মালিক জানিয়েছেন, অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গেই কমিশনের নির্দেশমতো উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। ভোটগ্রহণ চলাকালীন ওই মসজিদ থেকে যাতে কোনও প্রার্থীর হয়ে মাইকে প্রচার না-করা হয়, তার স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছে।

নির্দেশ অক্ষরে অক্ষরে মানা হচ্ছে কি না, তা গোটা ভোটগ্রহণ প্রক্রিয়া চলাকালীন নজরে রেখেছেন পুলিশকর্মীরা। উত্তরপ্রদেশে এবার বিধানসভা ভোটগ্রহণ হবে সাত দফায়। দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে ১৪ ফেব্রুয়ারি। বৃহস্পতিবার প্রথম দফায় পশ্চিম উত্তরপ্রদেশের মোট ১১টি জেলায় ভোটগ্রহণ হল।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Up polls vote bicycle meerut loudspeaker mosque