scorecardresearch

বড় খবর

অগ্নিপথের প্রতিবাদে ফের অগ্নিবাণ বিজেপি সাংসদের, চিন্তা বাড়ছে মোদী-রাজনাথদের?

এই প্রথম নয়, হত পরশুই অগ্নিথ প্রকল্প নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাজনাথ সিংকে চিঠি লিখেছিলেন এই গেরুয়া সাংসদ।

varun gandhi again hit modi govt on agnipath
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

চুক্তি সেনা নিয়ে ফের কেন্দ্রকে কড়া বার্তা বিজেপি সাংসদ বরুণ গান্ধীর। শনিবার বিজেপি সাংসদ বরুণ গান্ধী অগ্নিপথ প্রকল্প নিয়ে কেন্দ্রে কটাক্ষ করেছেন, বলেছেন যে একটি সংবেদনশীল সরকারের পক্ষে সশস্ত্র বাহিনী, নিরাপত্তা এবং যুবদের ভবিষ্যতের কথা বলার সময় “আগে কঠোর পদক্ষেপ এবং পরে চিন্তা করা” উপযুক্ত নয়।

গান্ধী সশস্ত্র বাহিনীতে সৈন্য চুক্তি নিয়োগের বিরোধিতা করেছেন। তাঁর সাফ দাবি, অগ্নিপথ প্রকল্প প্রণয়ন করার সময় তার বিভিন্ন দিকের বিবেচনা করা হয়নি।

এই প্রথম নয়। অগ্নিপথ বিক্ষোভ জোরাল আকার ধারণ করতেই গত পরশু প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংকে চিঠি লিখেছিলেন বরুণ গান্ধী। জানিয়েছেন যে, দেশের তরুণ প্রজন্ম প্রতিরক্ষা ক্ষেত্রে নিয়োগ প্রক্রিয়ার আমূল পরিবর্তন সম্পর্কে বহু প্রশ্ন এবং সন্দেহ তাঁর সঙ্গে ভাগ করে নিয়েছে। তরুণ প্রজন্মের প্রস্তাব, অগ্নিপথ প্রকল্পের অধীনে নিয়োগপ্রাপ্তদের ৭৫ শতাংশ চার বছরের মধ্যেই অবসর নেবে। এরা কোনও পেনশন বা বাড়তি সুবিধা পাবে না। তাহলে তাদের ভবিষ্যৎ কী?

আরও পড়ুন- অগ্নিপথ বিক্ষোভ ঠান্ডা করতে মরিয়া যোগীর প্রশাসন, বালিয়ায় কড়া পদক্ষেপ

বরুণের দাবি, চার বছরের চাকরি চুক্তির ভিত্তিতে নিয়োগ সেনাদের শিক্ষাকে ব্যহত করবে, এবং তারা অন্য চাকরি বা আরও শিক্ষা পেতে অসুবিধার সম্মুখীন হবে। কারণ চার বছরের অবসরের পর একই ধরনের যোগ্যতায় এই সেনারা অন্যদের চেয়ে বয়স্ক হবে, অন্যদিকে পেনশন না থাকায় আর্থিক অসুবিধারও সম্মুখীন হবে।

অগ্নিপথ প্রকল্পে নিয়োগ ৭৫ শতাংশ জওয়ান শুধুমাত্র চার বছরের জন্য কাজ করবেন এবং স্থায়ী সৈনিকদের মতো সুবিধা পাবেন না। থাকবে না পেনশন। এরপরই ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন দেশের যুব সম্প্রদায়ের একাংশ কেন্দ্রীয় সেনা নিয়োগ প্রল্পের ঘোষণার বিরুদ্ধে চরম আন্দোলনে নেমেছে। ক্রমেই তা হিংসাত্মক হচ্ছে। আন্দোলনের গতিপ্রকৃতি দেখে, কেন্দ্র ইতিমধ্যেই নিয়োগ প্রক্রিয়ায় বয়সের ঊর্ধ্বসীমা এ বছর বাড়িয়েছে। সরকারি ক্ষেত্রে ১০ শতাংশের চাকরি অগ্নিবীরদের জন্য সংরক্ষণ করা হচ্ছে বলে ঘোষণা করেন। কিন্তু তাতেও বিক্ষোভ থামেনি।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Varun gandhi again hit modi govt on agnipath