scorecardresearch

বড় খবর

১২ সাংসদের সাসপেনশন তুলতে নারাজ নায়ডু, অধিবেশন থেকে ওয়াক আউট বিরোধীদের

সংসদে শৃঙ্খলাভঙ্গ, হই-হট্টগোলের জেরে ১২ জন রাজ্যসভার সাংসদের সাসপেনশন ইস্যুতে চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডুর দ্বারস্থ হয়েছিল বিরোধী দলগুলি।

Venkaiah Naidu rejects the request for the revocation of suspension of 12 MPs
সংসদে বিরোধীদের হট্টগোল। ফাইল ছবি

সংসদে শৃঙ্খলাভঙ্গ, হই-হট্টগোলের জেরে ১২ জন রাজ্যসভার সাংসদের সাসপেনশন ইস্যুতে চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডুর দ্বারস্থ হয়েছিল বিরোধী দলগুলি। ১২ জন সাংসদের সাসপেনশন তোলার দাবি জানায় তারা। কিন্তু পত্রপাঠ আবেদন খারিজ করে দিলেন বেঙ্কাইয়া। সাফ জানিয়ে দিলেন, শৃঙ্খলাভঙ্গের জন্য রাজ্যসভার চেয়ারম্যান সাংসদদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন। এমনকী সংসদও ব্যবস্থা গ্রহণ করতে সক্ষম।

সোমবারই ১২ জন রাজ্যসভার সাংসদকে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে সাসপেন্ড করা হয়েছে। মঙ্গলবার কংগ্রেসের দলনেতা মল্লিকার্জুন খাড়গের নেতৃত্বে ডিএমকে, শিবসেনা, এনসিপি, সিপিএম, সিপিআই, আরজেডি, ইন্ডিয়ান মুসলিম লিগ, ন্যাশনাল কনফারেন্স, আরএসপি, টিআরএস, কেরালা কংগ্রেস, আম আদমি পার্টির নেতারা বেঙ্কাইয়ার দফতরে গিয়ে দেখা করেন। সেই প্রতিনিধি দলে ছিলেন রাহুল গান্ধিও।

মল্লিকার্জুন এদিন জানান, আমরা রাজ্যসভার চেয়ারম্যানের দফতরে এসেছি ১২ জন সাংসদের সাসপেনশন তোলার আবেদন নিয়ে। এই ঘটনা হয়েছিল গত বাদল অধিবেশনে। কিন্তু এখন কেন সেই ব্যবস্থা নেওয়া হচ্ছে। কিন্তু বিরোধীদের আবেদন খারিজ করে দেন বেঙ্কাইয়া। তিনি জানান, গত বাদল অধিবেশনের হই-হট্টগোল, বিশৃঙ্খলার স্মৃতি এখনও আমাদের সবাইকে উত্ত্যক্ত করছে। আমি চাইছিলাম এবং অপেক্ষায় ছিলাম গত অধিবেশনে যা হয়েছিল তার জন্য সংসদ ব্যবস্থা নেবে।

আরও পড়ুন সংসদে অভব্য আচরণের খেসারত! শীতকালীন অধিবেশনে থাকতে পারবেন না দোলা সেন-সহ ১২ বিরোধী সাংসদ

এদিকে, কেন্দ্রীয় সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী সাসপেনশন ইস্যুতে জানান, যদি ১২ জন সাংসদ ক্ষমা চান তাহলে সাসপেনশন তোলার বিষয় ভাবা যেতে পারে। তবে ১২ জন সাংসদের মধ্যে একজন সাফ জানিয়ে দেন, ক্ষমা চাওয়ার কোনও প্রশ্নই নেই। তিনি জানিয়েছেন, আমরা ব্যাঙ্ক বেসরকারিকরণ করার বিরুদ্ধে লড়াই করেছি। আমরা একদমই ক্ষমা চাইব না।

অন্যদিকে, আজ ফের লোকসভার অধিবেশন মুলতুবি হয়ে যায়। অধিবেশনের শুরুতে কংগ্রেস, ডিএমকে এবং ন্যাশনাল কনফারেন্স ওয়াক আউট করতেই দুপুর ২টো পর্যন্ত মুলতুবি হয়ে যায় লোকসভা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Venkaiah naidu rejects the request for the revocation of suspension of 12 mps