scorecardresearch

বড় খবর

পর্দায় আম আদমি থেকে মুখ্যমন্ত্রী হয়েছিলেন, বাস্তবেও তাই হল ‘আম আদমি’ ভগবন্ত মানের

পঞ্জাবি সিনেমায় গরিব দুধওয়ালা থেকে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেছিলেন ভগবন্ত মান।

Bhagwant mann

পঞ্জাবের ১৮তম মুখ্যমন্ত্রী হিসাবে আজ, বুধবার শপথ নেবেন আপ নেতা ভগবন্ত মান। শহিদ ভগৎ সিংয়ের ঐতিহাসিক গ্রামে শপথ গ্রহণ অনুষ্ঠানে। খাটকার কালান গ্রাম ইতিমধ্যেই বাসন্তী রঙে সেজেছে। মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসে জীবনের একটা বৃত্ত সম্পূর্ণ করবেন ভগবন্ত মান। একসময় পর্দায় আম আদমি থেকে রাজ্যের সর্বেসর্বা হয়েছিলেন। ধনী রাজনীতিবিদ, গুন্ডাদের হটিয়ে রাজ্যের ক্ষমতায় বসেছিলেন সিনেমার গল্পে। এবার যেন একই গল্প বাস্তবে।

২০১৫ সালে আপ সাংসদ ভগবন্ত মান একটি পাঞ্জাবি ছবির গল্প লেখেন। ২২জি তুস্সি গ্রেট হো- নামে এই ছবি রাজ্যের রাজনীতিকে কটাক্ষ করে তৈরি হয়েছিল। সেখানে তিনি দেখিয়েছিলেন, জলের মতো টাকা খরচ না করেও ভোটে জেতা যায়। ছবিতে মূল চরিত্র দুধওয়ালা বুটা সিংয়ের রোলটি করেছিলেন ভগবন্ত। সেখানে তাঁকে তাঁর ছোট ভাই, একজন পলিটিক্যাল সায়েন্সের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং একট প্রবাসী ভারতীয় বন্ধু নির্দল প্রার্থী হিসাবে ভোটে দাঁড়াতে বলেন। উদ্দেশ্য ছিল, সিস্টেমকে সাফ করা।

ছবিতে দেখা যায়, তিনি প্রবাদপ্রতীম নেতাকে হারিয়ে ভোটে জেতেন এবং তার পর মুখ্যমন্ত্রী হন রাজ্যের। সেই পর্দার ঘটনাই যেন বাস্তবে তাঁর সঙ্গে হল। যেখানে রাজ্যের পাঁচবারের মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল, তাঁর ছেলে সুখবীর সিং বাদল, মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি, প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং এবং আরএ এক প্রাক্তন মন্ত্রী রাজিন্দর কৌর ভাট্টাল হেরেছেন, সেখানে ধুরি কেন্দ্র থেকে জিতে প্রথমবার মুখ্যমন্ত্রী হচ্ছেন মান।

আরও পড়ুন বাসন্তী রঙে সেজেছে ভগৎ সিংয়ের গ্রাম, ঐতিহাসিক শপথ গ্রহণ আজ ভগবন্ত মানের

ছবিতে বুটা সিং যে সব সংলাপ বলেছিলেন, সেগুলিই এবার শোনা গিয়েছিল ভগবন্ত মানের গলায়। ছবিতে বুটা সিং রেল স্টেশন, লোকাল বাসে প্রচার চালিয়েছিলেন। আম আদমির মুখ্যমন্ত্রী হওয়ার গল্প বাস্তবেই যেন মিলে গেল ভগবন্ত মানের জন্য।

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: When real imitates reel aam aadmi as cm in film an aam aadmi as cm now