scorecardresearch

বড় খবর

ভোটে জিতলেই ‘দেবভূমি’তে অভিন্ন দেওয়ানি বিধি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

কর্ণাটকে হিজাব বিতর্কের জেরে উত্তাল দেশ, তার মধ্যেই বড় ঘোষণা উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর।

ভোটে জিতলেই ‘দেবভূমি’তে অভিন্ন দেওয়ানি বিধি, ঘোষণা মুখ্যমন্ত্রীর
উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি

কর্ণাটকে হিজাব বিতর্কের জেরে গোটা দেশ উত্তাল। একইসঙ্গে এক পক্ষ থেকে দাবি উঠছে অভিন্ন দেওয়ানি বিধি অবিলম্বে বলবৎ করার জন্য। এই অবস্থায় ভোটের মুখেই বড় ঘোষণা করলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। জানিয়ে দিলেন, ভোট জিতলেই নতুন সরকার কমিটি গঠন করে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করবে।

শনিবার উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী বলেন, “শপথ গ্রহণের পরই নয়া বিজেপি সরকার একটি কমিটি গঠন করবে। সেই কমিটি অভিন্ন দেওয়ানি বিধির খসড়া তৈরি করবে। বিয়ে, বিবাহবিচ্ছেদ, জমি-সম্পত্তি সংক্রান্ত এবং উত্তরাধিকার সূত্র, সব ধর্ম-সব জাতির মানুষের জন্য একই আইন প্রণয়ন করা হবে। রাজ্যের আইন মেনেই চলতে হবে সমস্ত ধর্মের মানুষকে।”

তিনি আরও বলেন, “আমার এই ঘোষণা আমাদের দলের অঙ্গীকার এবং এটা অবশ্যই আমরা পালন করব নতুন সরকার গঠন হওয়ার পর। দেবভূমিতে সংস্কৃতি এবং ঐতিহ্য রক্ষা করা আমাদের প্রধান দায়িত্ব এবং এর জন্য আমরা দায়বদ্ধ।”

আরও পড়ুন ফের ভারতীয় ভূখণ্ডে চিনা সেনার অনুপ্রবেশ? চাঞ্চল্যকর দাবিতে শোরগোল

ধামি আরও বলেছেন, “অভিন্ন দেওয়ানি বিধি রাজ্যে সমানাধিকারকে প্রাধান্য দেবে। এতে সামাজিক সম্প্রীতি, লিঙ্গসাম্য, নারীশক্তির বিকাশ হবে এবং রাজ্যের অভুতপূর্ব সাংস্কৃতির-আধ্য়াত্মিক পরিচিতি ও পরিবেশকে রক্ষা করতে সাহায্য করবে।”

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: Will form committee to draft uniform civil code after polls says uttarakhand cm