scorecardresearch

বড় খবর

বিদ‍্যুৎই পুঁজি, পঞ্জাবের পর প্রতিবেশী রাজ্যেও বড় অঘটনের আশায় আপ

গত বছরের ২৯ জুন, আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল প্রতিশ্রুতি দিয়েছিলেন, ক্ষমতায় এলে তাঁরা পঞ্জাবে ৩০০ ইউনিট বিনামূল্যে বিদ‍্যুৎ দেবেন।

AAP

ক্ষমতায় আসার আগে পঞ্জাবে নতুন কিছু করে দেখানোর প্রতিশ্রুতি দিয়েছিল আম আদমি পার্টির সরকার। ক্ষমতায় এসে শুরুর দিন থেকে সেই লক্ষ্যে কাজ করে চলেছেন আপ নেতৃত্ব। তারই অঙ্গ হিসেবে এবার পঞ্জাবে ৩০০ ইউনিট বিদ‍্যুৎ বিনামূল্যে রাজ্যবাসীকে দেওয়ার কথা ঘোষণা করল আপ সরকার। দেশের মধ্যে পঞ্জাবে, বিদ্যুৎ সবচেয়ে ব্যয়বহুল। এখানকার পাওয়ার পারচেজ এগ্রিমেন্টও রীতিমতো ত্রুটিপূর্ণ। যা দীর্ঘদিন ধরেই পঞ্চনদের রাজ্যে একটি প্রধান রাজনৈতিক সমস্যা। সেখানে সরকারের পক্ষ থেকে বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুতের ঘোষণায় স্বভাবতই খুশি রাজ্যবাসী।

কৃষিপ্রধান এই রাজ্যে শনিবারই ক্ষমতায় আসার একমাস পূর্ণ করেছে আম আদমি পার্টির সরকার। তারমধ্যেই আপ সরকারের এই ঘোষণা যে কেবলমাত্র পঞ্জাবে তাদের রাজনৈতিক ভিত শক্ত করল, তা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু, যেটা রাখে তা হল- প্রতিবেশী রাজ্য হিমাচলপ্রদেশেও এই প্রকল্পের প্রভাব পড়তে চলেছে। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। হিমাচলও কৃষিপ্রধান। পঞ্জাবের বহু বাসিন্দা সেখানে থাকেন। ফলে, চলতি বছরের শেষের দিকে হতে চলা বিধানসভা নির্বাচনে হিমাচলেও আপ ভালো ফল করলে, সেটা বড় কোনও অঘটন হবে না।

আরও পড়ুন- এবার স্বাভাবিক বর্ষার পূর্বাভাস, এই পূর্বাভাস কিসের ভিত্তিতে দেয় মৌসম ভবন, জানেন?

তবে, আপ যে পঞ্জাবে এরকমই একটা বড় কোনও চাল দিতে চলেছে, তা আন্দাজ করেছিল বিজেপি। সেই কারণে হিমাচলপ্রদেশের বিজেপি মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর ক্ষমতায় থাকার সাড়ে চার বছর পর বিনামূল্যে ১২৫ ইউনিট বিদ্যুতের কথা ঘোষণা করেছেন। কিন্তু, ইউনিটের পরিসংখ্যানে তাকেও টেক্কা দিয়ে গেল আম আদমি পার্টির সরকার। সবচেয়ে বড় কথা, পঞ্জাবে আপ সরকারের ৩০০ ইউনিট বিনামূল্যে বিদ্যুতের ঘোষণায় আম আদমি পার্টির প্রতি মানুষের আস্থা বাড়ল। কারণ, গত বছরের ২৯ জুন, আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল প্রতিশ্রুতি দিয়েছিলেন, ক্ষমতায় এলে তাঁরা পঞ্জাবে ৩০০ ইউনিট বিনামূল্যে বিদ‍্যুৎ দেবেন। পঞ্জাবে ৭৩ লক্ষ ৮০ হাজার বিদ‍্যুৎগ্রহীতা আছেন। ইতিমধ্যে দিল্লিতেও ক্ষমতায় আসার পর আপ জনসাধারণের জন্য এমনই বিভিন্ন সুযোগ সুবিধা চালু করেছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: With an eye on himachal as well aap announces free electricity in punjab