পাক অধিকৃত কাশ্মীরের জন্য দায়ী নেহরু: অমিত শাহ

রাহুল বাবা আপনি এখন রাজনীতিতে এসেছেন, কিন্তু বিজেপি তিন প্রজন্ম ধরে ৩৭০ ধারা বাতিলের জন্য কাশ্মীরে প্রাণ দিয়ে আসছে।

By: Updated: September 22, 2019, 05:53:47 PM

কাশ্মীরের কিছু অংশ যে পাকিস্তানের দখলে রয়েছে, তার জন্য দায়ী দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রবিবার বলেছেন, নেহরু প্রতিবেশী দেশের সঙ্গে যুদ্ধবিরতি ঘোষণা না করলে পাক অধিকৃত কাশ্মীর ঘটে উঠত না।

তিনি বলেন নেহরুর বদলে দেশের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেলকে এ ব্যাপারে দায়িত্ব দেওয়া উচিত ছিল।

কাশ্মীর ভারতের সঙ্গে না থাকার ব্যাপারে নেহরুকে দায়ী করে অমিত শাহ বলেন, “পাক অধিকৃত কাশ্মীর বাস্তবায়িত হত না যদি নেহরু পাকিস্তানের সঙ্গে শেষ পর্যন্ত যুদ্ধবিরতি ঘোষণা না করতেন। ৩৭০ ধারার কারণেই প্রতিটি ভারতীয়কে বলে যেতে হয়েছে এবং প্রমাণ করে চলতে হয়েছে যে কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। ভারতের ঐক্য ও সংহতির ব্যাপারে বাধা ছিল এই ধারা।”

গোরেগাঁওতে জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল সম্পর্কে বিজেপির এক সমাবেশে ভাষণ দিতে গিয়ে অমিত শাহ বলেন, জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর একটি বুলেটও খরচ হয়নি এবং আগামী দিনে সেখান থেকে সন্ত্রাসবাদ সম্পূর্ণ মুছে যাবে। ওই সমাবেশে মহারাষ্ট্রের আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপির হয়ে প্রচার করছিলেন অমিত শাহ।

এদিনের ভাষণে রাহুল গান্ধীকেও আক্রমণ করেন অমিত শাহ। তিনি বলেন, “কংগ্রেস ৩৭০ নং অনুচ্ছেদ বাতিল নিয়ে রাজনীতি দেখতে পাচ্ছে, আমরা তা দেখছি না। রাহুল বাবা আপনি এখন রাজনীতিতে এসেছেন, কিন্তু বিজেপি তিন প্রজন্ম ধরে ৩৭০ ধারা বাতিলের জন্য কাশ্মীরে প্রাণ দিয়ে আসছে। এটা আমাদের কাছে রাজনৈতিক বিষয় নয়, ভারত মা-কে অবিভক্ত রাখার লক্ষ্যের অংশ।” তিনি বলেন, “যারা কাশ্মীরে দুর্নীতিকে প্রশ্রয় দিয়ে এসেছে, তারা ওখানকার ঠান্ডা সত্ত্বেও এখন গরম অনুভব করছে।”

অমিত শাহ জানিয়ে দেন, দেবেন্দ্র ফড়নবীশ দ্বিতীয়বারের জন্য মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হবেন। মহারাষ্ট্রে ভোট হবে ২১ অক্টোবর, ভোটের ফল বেরোবে ২৪ অক্টোবর।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Nehru responsible for pok says amit shah

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং