scorecardresearch

বড় খবর

ফের বিষমদ! মৃত অন্তত ২০, বিরোধীরা ‘মাতাল হয়ে গিয়েছেন’, অভিযোগ ক্ষুব্ধ মুখ্যমন্ত্রীর

কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারার আশঙ্কা রয়েছে।

ফের বিষমদ! মৃত অন্তত ২০, বিরোধীরা ‘মাতাল হয়ে গিয়েছেন’, অভিযোগ ক্ষুব্ধ মুখ্যমন্ত্রীর

বিষমদ-কাণ্ডে মেজাজ হারালেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। বিহার সারণ জেলায় বিষমদে কমপক্ষে ২০ জনের মৃত্যু হয়েছে। তা নিয়ে বিধানসভায় প্রতিবাদে সরব বিজেপি বিধায়করা। আর, এতেই মেজাজ হারান নীতীশ। তাঁকে বিরোধীদের উদ্দেশ্যে বলতে শোনা যায়, ‘আপনার মাতাল হয়ে গিয়েছেন।’

বুধবার বিহার বিধানসভার শীতকালীন অধিবেশনে বিরোধী দলনেতা বিজয়কুমার সাক্সেনা সারণ জেলায় বিষমদে মৃত্যু নিয়ে প্রশ্ন তোলেন। একইসঙ্গে বিহার সরকারের আবগারি নীতির বিরুদ্ধেও তিনি সমালোচনায় মুখর হন। নীতীশ কুমারের নেতৃত্বাধীন বিহার সরকার ২০১৬ সালে নতুন আবগারি নীতি গ্রহণ করেছে।

সেই নীতি অনুযায়ী, বিহারে মদ্যপান নিষিদ্ধ করা হয়েছে। এই পরিস্থিতিতে বিরোধী নেতাদের লাগাতার অভিযোগের জবাবে নীতীশকে চেঁচিয়ে উঠতে শোনা যায়। বিরোধী বেঞ্চের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনারা মাতাল হয়ে গিয়েছেন।’ এরপরই বিরোধীদের বিধানসভা থেকে ওয়াকআউট করতে দেখা যায়। প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি বিধায়ক তারকিশোর প্রসাদ সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরাও মদ নিষিদ্ধ করা নীতি সমর্থন করেছিলাম। যে সময় এই নীতি চালু হয়, সেই সময় আমরা বিরোধী ছিলাম। তারপরও সমর্থন করেছিলাম। কিন্তু, আমাদের বক্তব্য যে সরকার এই নীতি প্রয়োগে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।’

খবর অনুযায়ী, সারণ জেলার ইশুয়াপুর থানা এলাকায় বহু মানুষ বিষমদ পান করেছেন। ওই ব্যক্তিরা একসঙ্গে বিষমদ পান করেন। তারপই বাড়ি ফিরে তাঁরা অসুস্থ হয়ে পড়েন। পরে তাঁদের শারীরিক পরিস্থিতির আরও অবনতি ঘটে। পাঁচ জনের মৃত্যু হয়। পরে আরও দু’জন হাসপাতালে মারা যান। ধীরে ধীরে মৃত্যুর সংখ্যা বাড়ে। এখনও বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

আরও পড়ুন- ভয়ংকর অভিযোগ! গাড়ির চালককে ধর্ষণের চেষ্টা, FIR দায়ের প্রবীণ প্রাক্তন বিজেপি নেতার বিরুদ্ধে

নীতীশ জমানার আবগারি নীতি অনুযায়ী, ২০১৬ সালের এপ্রিল থেকেই বিহারে মদ বিক্রি ও মদ্যপান নিষিদ্ধ। কিন্তু, তারপরও গোপনে মদ বিক্রি ও মদ্যপান চলছে বলে অভিযোগ। আরজেডির সঙ্গে জোট গড়ে নীতীশ বিহারে তাঁর সরকার বাঁচানোর পর থেকেই মদ্যপান ও মদ বিক্রিতে জোয়ার এসেছে। এমন অভিযোগ বিরোধী দল বিজেপির।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Nitish kumar loses temper in bihar assembly