scorecardresearch

পাখির চোখ ২৪-এর লোকসভা নির্বাচন, নীতীশের ডেরায় অমিত শাহ, পাল্টা সভা মহাজোটেরও

২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে আজ বিহারে ‘মহাযুদ্ধ’।

Nitish Kumar, Amit Shah,bjp, loksobha poll, Amit Shah Bihar Visit, High Alert, Bihar Police, Bihar ADG, Amit Shah Threat Stinger Missile, Terrorists, Bihar News, Stinger Missile, Amit Shah News,

পাখির চোখ ২০২৪ লোকসভা নির্বাচন। তার আগেই বিরোধী শিবিরকে বিরাট বার্তা দিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। আসন্ন লোকসভা নির্বাচনে BJP ১০০-র নিচে আসন পাবে, নীতীশ কুমারের এই দাবি ঘিরে তোলপাড় দেশের রাজনীতি। লোক সভা নির্বাচনের আগেই আদানি ইস্যুতে বিজেপিকে নিশানা করেছে বিরোধী জোট। এবার বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার আবারও ঐক্যবদ্ধ বিরোধীজোটের ওপর জোর দিয়েছেন এবং কংগ্রেসকে সঙ্গে নিয়েই ভারতীয় জনতা পার্টির বিরুদ্ধে লোকসভা নির্বাচনে লড়াই করার আহ্বান জানিয়েছেন তিনি।

২০২৪ সালের লোকসভা নির্বাচন নিয়ে বিহারে শুরু হয়েছে ‘মহাযুদ্ধ’। আজ শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিহারে দুটি বড় অনুষ্ঠানের আয়োজন করতে চলেছে এনডিএ এবং মহাজোট। ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে সামনে রেখে, প্রথমবারের মতো মহাজোটের সাতটি দল একত্রিত হবে এবং পূর্ণিয়াতে তাদের শক্তি প্রদর্শন করবে। অন্যদিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ পশ্চিম চম্পা্রণ ও পাটনায় জনসভা করবেন আজই। শুরু করবেন লোকসভা নির্বাচনের প্রস্তুতি। অন্যদিকে পূর্ণিয়ায় মহাজোট তাদের সবচেয়ে বড় যৌথ জনসভার আয়োজন করতে চলেছে।

বিজেপি নেতারা বলছেন যে তারা ২০২৪ সালে ফের একবার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়েই সরকার গঠন করবে। একই সঙ্গে জনসভার জন্য পূর্ণিয়াকে বেছে নিয়েছে মহাজোট। অমিত শাহ ২৩ সেপ্টেম্বর ২০২২-এ বিহারের ২০২৪ সালের নির্বাচনের প্রস্তুতি একই ময়দান থেকেই শুরু করেছিলেন। আর আজ সেখান থেকেই জেডিইউ, আরজেডি এবং কংগ্রেস তাদের সভা করবে।

অমিত শাহের দুটি জনসভা

শনিবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দুটি বড় অনুষ্ঠানের আয়োজন করতে চলেছে বিজেপি। পশ্চিম চম্পারন জেলার লরিয়াতে সাহু জৈন স্টেডিয়ামে একটি জনসভায় ভাষণ দেওয়ার কথা রয়েছে তাঁর। বিহারে তার একদিনের সফরে, ভারত-নেপাল সীমান্তের কাছে, বাল্মিকিনগরে বিজেপির কোর কমিটিতে ভাষণ দেওয়ার আগে তিনি নন্দনগড়ের বুদ্ধ স্তূপ পরিদর্শন করবেন। এরপর পাটনায় স্বামী সহজানন্দ সরস্বতী জয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী। পরে সন্ধ্যায় বিহারের বিজেপি নেতাদের সঙ্গে বৈঠকে ‘সভাপতিত্ব’ করবেন অমিত শাহ।

অপরদিকে পূর্ণিয়ায় বিহারে সাত দলীয় মহাজোটের প্রথম বড় শক্তি প্রদর্শন। মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, উপমুখ্যমন্ত্রী তেজস্বী প্রসাদ যাদব, রাজ্যের সিনিয়র কংগ্রেস নেতা এবং বাম দলগুলির নেতারা এই কর্মসূচিতে অংশ নেবেন। RJD সুপ্রিমো লালু প্রসাদ যাদব, যিনি সম্প্রতি সিঙ্গাপুরে কিডনি প্রতিস্থাপনের পরে দিল্লিতে ফিরেছেন, তিনিও ভার্চুয়ালি সমাবেশে ভাষণ দেবেন। আরজেডি রাজ্য সভাপতি জগদানন্দ সিং বলেছেন, “সমাবেশের মূল উদ্দেশ্য গণতন্ত্র রক্ষা করা এবং দেশের ধর্মনিরপেক্ষ কাঠামোকে শক্তিশালী করা। আমরা বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে বিরোধীশক্তিকে ঐক্যবদ্ধ করতে চাই।”

কাকতালীয় বলেছে বিজেপি

বিজেপি ওবিসি মোর্চার জাতীয় সাধারণ সম্পাদক, নিখিল আনন্দ বলেছেন যে অমিত শাহের সভা এবং মহাজোটের সভা একই দিনে হচ্ছে, এটা নিয়ে ভাবার খুব বেশি অবকাশ নেই। তিনি বলেন, এটা নিছক কাকতালীয়। অমিত শাহ অনেক আগেই আজকের সভার ঘোষণা করেছিলেন। অপর দিকে নীতীশের দাবি, “বিরোধী জোট ঐক্যবদ্ধভাবে লোকসভা নির্বাচনের ময়দানে নামলে বিজেপি সরকার গড়া তো দূরের কথা একশো’র গণ্ডিও পার করতে পারবে না”।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Nitish kumar vs amit shah in bihar as parties kickstart 2024 polls campaign