scorecardresearch

বড় খবর

বিহারের মুখ্যমন্ত্রিত্ব গ্রহণে ‘অনিচ্ছুক’ নীতীশ, জোর করছে বিজেপি

মুখ্যমন্ত্রীপদে নীতীশ কুমারকেই পদে রাখতে চাইছে বিজেপি। যদিও ফের মুখ্যমন্ত্রী পদে বসতে ‘অনিচ্ছুক’ নীতীশ এমনটাই দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে সূত্র।

বিহারের মুখ্যমন্ত্রিত্ব গ্রহণে ‘অনিচ্ছুক’ নীতীশ, জোর করছে বিজেপি

বিহারে সরকার গড়তে যে আসন সংখ্যার প্রয়োজন ছিল তা পেয়ে গিয়েছে এনডিএ। এই নির্বাচনে চূড়ান্ত সাফল্যর মুখ দেখেছে মোদী ব্রিগেড। কিন্তু নির্বাচনের আগে যা প্রতিশ্রুতি দিয়েছিল গেরুয়া শিবির সেই মত জেডি(ইউ)-কে নিয়েই সরকার গড়তে চান তাঁরা। মুখ্যমন্ত্রীপদে নীতীশ কুমারকেই পদে রাখতে চাইছে বিজেপি। যদিও ফের মুখ্যমন্ত্রী পদে বসতে ‘অনিচ্ছুক’ নীতীশ এমনটাই দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে সূত্র।

বিজেপির বর্ষীয়াণ নেতারা অবশ্য মুখ্যমন্ত্রী হিসাবে চালিয়ে যাওয়ার জন্য নীতীশ রাজি করেছিলেন এবং সরকার পরিচালনায় তাঁর “পূর্বের মতোই পূর্ণ স্বাধীনতা” রয়েছে বলে আশ্বাস দিয়েছিলেন, এমনটাই জানা গিয়েছে। বুধবার সন্ধ্যায় নীতীশ কুমার টুইট করে জানান, “জনগণই সব। এনডিএকে সংখ্যাগরিষ্ঠতা দেওয়ার জন্য আমি জনগণের কাছে কৃতজ্ঞ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানাই সবভাবে সাহায্য করার জন্য।”

আরও পড়ুন, তৃণমূলকে কড়া বার্তা বিহারের সাফল্যে আত্মবিশ্বাসী মোদীর

সূত্রের খবর, চিরাগ পাসওয়ান এবং এলজেপি জেডি (ইউ) কে যেভাবে আঘাত করেছে, তাতে নীতীশের “খুব মন খারাপ”। বিজেপির এক বর্ষীয়াণ নেতার কথায়, “তিনি গভীরভাবে বিচলিত হয়েছিলেন এবং খুব মন খারাপ করেছিলেন যে চিরাগ কমপক্ষে ২৫ থেকে ৩০ আসনে জেডি (ইউ) এর সম্ভাবনা নষ্ট করেছেন। আমরা নীতীশ কুমারকে মুখ্যমন্ত্রী হিসাবে রাজি করিয়েছি। যদিও বিজেপি এখন এই জোটের মূল অংশীদার।”

প্রসঙ্গত, বিহার বিধানসভা নির্বাচনে ২৪৩টি আসনের মধ্যে ১২২-এর ম্যাজিক ফিগার পেরিয়ে ১২৫টি আসনে জয়লাভ করেছে এনডিএ। এর মধ্যে ৭৪টি আসনে একাই জিতেছে বিজেপি, ৪৩টি পেয়েছে জেডি(ইউ)। ২০০৫ সালের পর সবচেয়ে খারাপ পারফরম্যান্স করেছে নীতীশের দল। মোট আসনে বিচারে জেডিইউ এর থেকে এগিয়ে রয়েছে বিজেপি এবং লালু-তেজস্বী প্রসাদের দল আরজেডি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Nitish unwilling but bjp persuades him to stay bihar cm