বড় খবর

এনডিএ-তে বিদ্রোহ! তৃতীয় ফ্রন্টের মঞ্চে মুলায়ম-দেবগৌড়ার সঙ্গে নীতীশও

Nitish Kumar: ইতিমধ্যেই জাতির ভিত্তিতে জনগণনা নিয়ে এনডিএ-তে বেসুরো জেডিইউ।

Nitish urges Pm Modi for caste census in Bihar
নীতীশ কুমার ফাইল ছবি।

Nitish Kumar: ইতিমধ্যেই জাতির ভিত্তিতে জনগণনা নিয়ে এনডিএ-তে বেসুরো জেডিইউ। বিজেপির উলটো পথে হেটে কাস্ট সেনশাস বা জাতির ভিত্তিতে জনগণনার দাবি তুলেছেন বিহারের মুখ্যমন্ত্রী। এবার বিজেপি বিরোধী ফ্রন্ট গঠনে প্রকাশ সিং বাদল, দেবগৌড়ার সঙ্গে মঞ্চ ভাগ করবেন নীতীশ কুমার। ২৫ সেপ্টেম্বর হরিয়ানার জিন্দে তৃতীয় ফ্রন্ট গঠনের লক্ষে এই মহাসম্মেলনের ডাক দিয়েছেন প্রবীণ রাজনীতিবিদ ওমপ্রকাশ চৌতালা। সম্প্রতি জেল থেকে ছাড়া পেয়েছেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী। তারপরেই অবিজেপি এবং অকংগ্রেসি ফ্রন্ট গঠন উদ্যোগ নিয়েছেন এই প্রবীণ নেতা।

২৫ সেপ্টেম্বর দেশের প্রাক্তন উপপ্রধানমন্ত্রী দেবী লালের জন্মদিন। সেই দিনকে স্মরণে রাখতেই এই মহাসমাবেশের ডাক। এমনটাই চৌতালার দল আইএনএলডি সূত্রে খবর। জানা গিয়েছে, এখনও পর্যন্ত পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল, সপার প্রতিষ্ঠাতা সম্পাদক মুলায়ম সিং যাদব, প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার এবং নীতীশ কুমার এই সমাবেশে যোগ দিতে সম্মতি জানিয়েছেন।

আইএনএলডি-র তরফে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, এনসিপির প্রতিষ্ঠাতা-সদস্য শরদ পাওয়ার, ন্যাশনাল কনফারেন্স বেতা ফারুক আব্দুল্লা এবং আরএলডির জয়ন্ত চৌধুরীকে আমন্ত্রণ জানানো হয়েছে। আইএনএলডি সূত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই এমন দাবি করেছে। এদিকে, গত মাসেই গুরগ্রামে চৌতালার সঙ্গে ‘সৌজন্য সাক্ষাৎ’ সেরেছেন নীতীশ কুমার এবং কেসি ত্যাগী।

এই প্রসঙ্গে আইএনএলডি নেতা অভয় চৌতালা বলেন, ‘সমমনষ্ক অবিজেপি এবং অকংগ্রেসি দলগুলো একই মঞ্চে আসবেন। উদ্দেশ্য মানুষের সমস্যা বিশেষ করে কৃষকদের দুর্দশা নিয়ে কথা বলা।‘  তাঁর দাবি, ‘মানুষ কংগ্রেস এবং বিজেপির বিকল্প খুঁজছে আমাদের উদ্দেশ্য দেশব্যাপী মানুষের স্বার্থে কাজ করতে তৃতীয় ফ্রন্ট গঠন।‘

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   টেলিগ্রামেপড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nitish will share stage with veterans devgowda mulayam and op chautala national

Next Story
নির্বাচনী বিধিভঙ্গ করেছেন মমতা, প্রার্থীপদ বাতিলের দাবিতে কমিশনে বিজেপিMamata Banerjee, Mamata
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com