বড় খবর

‘অপমানে’র বদলা, ভোটে অখিলেশের সঙ্গে জোটে ‘না’ চন্দ্রশেখর আজাদের

বিজেপির স্বস্তি, উত্তরপ্রদেশে ভেস্তে গেল বিরোধী জোট।

No alliance with SP uttarpradesh election 2022 Chandrashekhar Azad
অখিলেশ সিং যাদব ও চন্দ্র শেখর আজাদ।

আসন্ন ভোটে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির সঙ্গে আজাদ সমাজ পার্টির কোনও জোট হবে না। সাফ জানিয়ে দিলেন আজাদ সমাজবাদী পার্টি সুপ্রিমো চন্দ্রশেখর আজাদ। তাঁর দাবি, অখিলেশের ‘অপমানে’র প্রতিশোধই জোটে ‘না’। বিজেপি বিরোধী শিবির একজোট না হলে আজাদ সমাজ পার্টি একার ক্ষমতাতেই এবারের উত্তরপ্রদেশ ভোটে লড়াই করবেন বলে ঘোষণা করেছেন।

চন্দ্রশেখর আজাদ বলেছেন, ‘এক মাস এবং ১০ দিন ধরে আলোচনার পরে, আমি শেষ পর্যন্ত বুঝতে পেরেছি যে অখিলেশ যাদবের দলিতদের দরকার নেই। এই জোটে তার দলিত নেতৃত্বের জায়গা নেই। তিনি শুধু চান দলিতরা তাদের ভোট দিক। আমি কাশীরামের নীতি অনুসরণ করি যিনি নেতাজিকে নেতা করেছিলেন। দলিতদের দল ক্ষমতায় এলে তাঁদের শোষণের মধ্য দিয়ে যেতে হয়, এটা আমাদের সবার মধ্যেই একটা আশঙ্কা ছিল। গত দুই দিনে বহুজন সমাজকে অপমান করা হয়েছে।’

আরও পড়ুন- জল্পনার অবসান, চেনা ‘দুর্গ’ গোরক্ষপুর থেকেই ভোটে লড়বেন মুখ্যমন্ত্রী যোগী

আজাদের তোপ, অখিলেশ সামাজিক ন্যায় কাকে বলে তা জানেন না। তাঁর কথায়, ‘দলিত পসমনদাস এবং অন্যান্য প্রান্তিক ও অনগ্রসর শ্রেণি অখিলেশকে সমর্থের কথা বলেছেন কারণ তাঁরা মনে করছেন যে সামাজিক ন্যায় মিলবে। কিন্তু আমার উপলোব্ধি অখিলেশ যাদব সামাজিক ন্যায়ের মানেটাই বোঝেন না।’

‘গত পাঁচ বছরে সমাজবাদী পার্টি সুপ্রিমো অনগ্রসর কোনও ব্যক্তির বাড়িতে যাননি। তা সত্ত্বেও আজাদ সমাজ পার্টি সহায়তার হাত বাড়িয়েছিল। ভেবেছিলাম অখিলেশ বড় ভাইয়ের মত আচরণ করবেন।’ দাবি চন্দ্রশেখরের।

ইতিমধ্যেই সমাজাবাদী পার্টি, বিজেপি, কংগ্রেস, ও বহুজন সমাজাবাদী পার্টি বেশ কয়েক দফার প্রার্থী তালিকা প্রকাশ করেছে। আজাদ সমাজবাদী পার্টি বিজেপি বিরোধী দলগুলিকে নিয়ে বৃহত্তর জোটের পক্ষ ছিল। কিন্তু তা কার্যত ভেস্তে গেল। ফলে চন্দ্রশেখর আজাদদের নিজের ক্ষমতাতেই ভোটে লড়াই করতে হবে।

Read in English

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: No alliance with sp uttarpradesh election 2022 chandrashekhar azad

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com