scorecardresearch

বড় খবর

গোয়া ভোটে তৃণমূলের সঙ্গে জোট নয় আপের! স্পষ্ট করলেন কেজরিওয়াল

Goa Poll 2022: ভোটের পর গোয়া বিধানসভা ত্রিশঙ্কু হলে, বিজেপি বিরোধী একক সংখ্যাগরিষ্ঠ দলকে সমর্থন জানাবে আপ।

I am worlds sweetest terrorist Kejriwal rejects separatist remarks
অরবিন্দ কেজরিওয়াল

Goa Poll 2022: গোয়ায় তৃণমূলের সঙ্গে জোট সম্ভাবনা খারিজ করে দিল আম আদমি পার্টি। গোয়া সফররত অরবিন্দ কেজরিওয়াল রবিবার জানান, মানুষ ভাঙ্গা গড়ার রাজনীতি পছন্দ করে না। ভোটমুখী গোয়ায় দলের হয়ে প্রচার সভায় এই মন্তব্য করেন আপের সর্বভারতীয় আহ্বায়ক। ইতিমধ্যে সেই রাজ্যে বিজেপি –বিরোধী বৃহত্তর জোট গড়তে তৃণমূলকে ঘুরিয়ে বার্তা পাঠিয়েছে কংগ্রেস। কিন্তু এই সমীকরণে আপত্তি আম আদমি পার্টির সর্বভারতীয় আহ্বায়কের। তবে ভোটের পর গোয়া বিধানসভা ত্রিশঙ্কু হলে, বিজেপি বিরোধী একক সংখ্যাগরিষ্ঠ দলকে সমর্থন জানাবে আপ। এদিন স্পষ্ট করে দিয়েছেন কেজরিয়াল।

তিনি বলেন, ‘আমরা সাধারণ মানুষ ভাঙ্গা-গড়ার রাজনীতি বুঝি না। এটা বিরোধী ঐক্য, আমরা ঐক্যবদ্ধ হয়ে একটা দলকে হারাবো। সেই নেতাকে পরাজিত করবো। এসব দিয়ে মানুষের কোনও উৎসাহ নেই। মানুষ চায় জীবন-জীবিকায় উন্নতি, সন্তানদের ভালো শিক্ষা, কেউ অসুস্থ হলে তাঁর চিকিৎসা। এসব দিতেই আমরা প্রস্তুত। আমরা জানি কীভাবে উন্নয়ন করতে হয়।‘

এদিকে, গোয়ায় বিজেপি-বিরোধী বৃহত্তর জোট গড়তে সক্রিয় এনসিপি। এই দাবি করেছেন প্রবীণ রাজনীতিবিদ শরদ পাওয়ার। তৃণমূল কংগ্রেসের পাশাপাশি এই জোটের শরিক হবে কংগ্রেস। এমন ইঙ্গিত দিয়েছেন এনসিপি প্রধান। সম্প্রতি শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত গোয়ায় বিজেপির বি-টিম হিসেবে তৃণমূলকে তুলে ধরে ঘুরিয়ে কটাক্ষ করেন।

তবে বিজেপি-বিরোধী বৃহত্তর জোটে কংগ্রেসের সঙ্গ নিয়ে জোটে যেতে আপত্তি নেই তৃণমূলের। সম্প্রতি এই ইঙ্গিত দিয়েছেন তৃণমূলের তরফে গোয়ার দায়িত্বপ্রাপ্ত সাংসদ মহুয়া মৈত্র। সেই জোটে গোয়া ফরওয়ার্ড পার্টি এবং মহারাষ্ট্র গো মন্ত্রক পার্টিকেও এই জোটের অংশ নিতে আহ্বান জানান তিনি।

তবে গত বছর গোয়ায় বিজেপি-বিরোধী জোটে কংগ্রেসকে রাখতে আপত্তি তোলে তৃণমূল। একুশের বিধানসভা ভোটে বিপুল জয়ের পর থেকেই ভারত জয়ে সক্রিয় হয় তৃণমূল কংগ্রেস। পড়শি রাজ্য ত্রিপুরার পাশাপাশি গোয়াতে সংগঠন মজবুত করতে একগুচ্ছ পদক্ষেপ নেয় দলের থিঙ্কট্যাঙ্ক। কিন্তু কংগ্রেসকে বাইরে রেখে সেই ভাবনা রুপায়নে বেশি উৎসাহ দেখিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

কিন্তু গত এক-দেড় মাসে গোয়া রাজনীতিতে একাধিক পট পরিবর্তন হয়েছে। প্রাথমিক ভাবে গোয়া তৃণমূলের সদস্যপদ গ্রহণ করে পরে ঘাসফুল শিবিরের সঙ্গে সংশ্রব ত্যাগ করে তাঁরা। এতেই খানিকটা চাপ বেড়েছে তৃণমূলের। এমনটাই মনে করছেন রাজনৈতিক মহল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: No alliance with tmc in goa poll confirms aap chief kejariwal national