scorecardresearch

বড় খবর

‘এবার কি প্রধানমন্ত্রীর পা ধরব?’, ১০০ দিনের বকেয়া নিয়ে মমতার তোপ কেন্দ্রকে

মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছেন, কেন্দ্রীয় সরকার বিপুল পরিমাণ অর্থ আটকে রেখেছে।

‘এবার কি প্রধানমন্ত্রীর পা ধরব?’, ১০০ দিনের বকেয়া নিয়ে মমতার তোপ কেন্দ্রকে
মমতা বন্দ্যোপাধ্য়ায়। ফাইল ছবি

আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্যে বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্প নিয়ে উত্তাপ বাড়ছে। প্রধানমন্ত্রী আবাস যোজনায় বেনিয়ম পরীক্ষার জন্য পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় দলের সফর নিয়ে উত্তপ্ত বঙ্গ রাজনীতি। বিজেপি এবং তৃণমূল কংগ্রেস পরস্পরের দিকে অভিযোগের আঙুল তুলেছে। এর মধ্যে পশ্চিমবঙ্গে MNREGS-এর বকেয়া নিয়ে বারবার আঙুল তুলেছে মোদী সরকার। গত ২৬ ডিসেম্বর বকেয়ার একবছর পেরিয়েছে। এনিয়ে মোদী সরকারের বিরুদ্ধে বারবার সরব হয়েছে তৃণমূল কংগ্রেস।

সম্প্রতি এনআরইজিএ সংগ্রাম মোর্চা এই প্রকল্পের সঙ্গে যুক্ত সমস্যাগুলোর বিরুদ্ধে সরব হয়েছে। সব মিলিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে ৭,৫০০ কোটি টাকার MNREGS তহবিল আটকে রাখার অভিযোগ উঠেছে। এই অভিযোগের সঙ্গে যাঁরা গ্রামীণ কর্মসংস্থান প্রকল্পের অধীনে কাজ নিয়েছিলেন, তাদের মজুরি না-দেওয়ার মত মৌলিক অধিকার লঙ্ঘনেরও অভিযোগ উঠেছে।

কেন্দ্রীয় সরকার তহবিল আটকে রাখা নিয়ে আবার রাজ্যের বিরুদ্ধে নানা অভিযোগ করেছে। রাজ্য সরকার যাবতীয় শর্তাবলি লঙ্ঘন করেছে বলেই কেন্দ্রের অভিযোগ। এই নিয়ে আবার কেন্দ্রকে নিশানা করেছে মজদুর কিষাণ শক্তি সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য নিখিল দেও। তিনি বিষয়টি নিয়ে টুইট করেছেন, ‘কেন্দ্র বলছে রাজ্য সরকার দুর্নীতিগ্রস্ত। তাই তহবিল কেটে নিচ্ছে! কিন্তু, কষ্টটা কে পাচ্ছে?’

আরও পড়ুন- আবাস দুর্নীতি, স্বচক্ষে প্রাসাদোপম অট্টালিকা দেখার বিড়ম্বনা, পথ খুঁজছে তৃণমূল

এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একাধিক চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এমএনআরইজিএসের পাশাপাশি রাজ্যের বকেয়া জিএসটির প্রসঙ্গও চিঠিতে তুলে ধরেছেন। গত বছরের মে মাসে পাঠানো এক চিঠিতে, মমতা বন্দ্যোপাধ্যায় MNREGS এবং প্রধানমন্ত্রী আবাস যোজনা তহবিল উভয়ই দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছিলেন।

চিঠিতে তিনি আরও যোগ করেছেন, ‘পশ্চিমবঙ্গে, মজুরি প্রদান চার মাসেরও বেশি সময় ধরে বন্ধ আছে। কারণ, ভারত সরকার তহবিল থেকে অর্থ দিচ্ছে না। মোট ৬,৫০০ কোটি টাকা অর্থ দেওয়ার কথা। তার মধ্যে ৩,০০০ টাকা মজুরির খাতে এবং ৩,৫০০ কোটি টাকা অ-মজুরি খাতে বকেয়া রয়েছে।’ কেন্দ্রের বিরুদ্ধে আঙুল তুলে মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছেন, রাজনীতির বলি হচ্ছেন সাধারণ মানুষ।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: No end to centre bengal mnregs dues tussle