scorecardresearch

বড় খবর

‘স্বামীর তিন স্ত্রী চান না কোনও মুসলিম মহিলা’, UCC চেয়ে সওয়াল মুখ্যমন্ত্রীর

দেশে ইউনিফর্ম সিভিল কোডের পক্ষে সওয়াল বিজেপি শাসিত একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীর। যদিও UCC-র বিরোধিতায় সরব ওয়েইসি।

‘স্বামীর তিন স্ত্রী চান না কোনও মুসলিম মহিলা’, UCC চেয়ে সওয়াল মুখ্যমন্ত্রীর
ইতিমধ্যেই ইউনিফর্ম সিভিল কোড বাস্তবায়নের পক্ষে সওয়াল করেছেন বিজেপি শাসিত একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী।

‘কোনও মুসিলম মহিলাই চান না যে তাঁর স্বামী তিন স্ত্রীকে ঘরে আনুক’, ইউনিফর্ম সিভিল কোডের পক্ষে সওয়াল করে মন্তব্য অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার। উল্টোদিকে, দেশে ইউনিফর্ম সিভিল কোডের বিরোধিতায় এআইএমআইএম বা মিম প্রধান আসাদউদ্দিন ওয়েইসি। তাঁর কথায়, ”ভারতে এটির প্রয়োজন নেই।” যদিও ইতিমধ্যেই অসম-সহ বেশ কয়েকটি বিজেপি-শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী ইউনিফর্ম সিভিল কোড বাস্তবায়নের পক্ষে সোচ্চার হয়েছেন।

ইউনিফর্ম সিভিল কোড কী?

দেশের সব নাগরিকের জন্য একটিই আইন নির্ধারণ হল ইউনিফর্ম সিভিল কোড। দেশের সব ধর্মের মানুষের ক্ষেত্রে একই আইন কার্যকর হবে। অর্থাৎ, উত্তরাধিকার, বিবাহ, বিবাহ বিচ্ছেদ এবং দত্তকের ক্ষেত্রেও দেশের সব নাগরিককে একই আইন মেনে চলতে হবে।

সম্প্রতি অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ইউনিফর্ম সিভিল কোড বা ইউসিসি-র পক্ষে সওয়াল করেছেন। ইউসিসি-র পক্ষে সওয়াল করে দেশের সব মুসলিম মহিলার সামাজিক সুরক্ষার দিকটিতে জোর দেওয়ার কথা বলেছেন তিনি। হিমন্ত বিশ্ব শর্মা এপ্রসঙ্গে বলেন, ”সবাই ইউসিসিকে সমর্থন করেন। কোনও মুসলিম মহিলা চান না যে তাঁর স্বামী আরও তিনজন স্ত্রীকে ঘরে আনুক। তিনটি বিয়ে করবে। কে চাইবে এটা? এটা আমার ইস্যু নয়, এটা মুসলিম মা ও মহিলাদের জন্য একটা সমস্যা।”

যদিও ইউসিসি-র বিরুদ্ধে মুখ খুলেছেন মিম প্রধান আসাদউদ্দিন ওয়েইসি। তিনি বলেন, ”দেশে বেকারত্ব এবং মুদ্রাস্ফীতি বাড়ছে। আপনি ইউনিফর্ম সিভিল কোড নিয়ে উদ্বিগ্ন হচ্ছেন। আমরা এর বিরুদ্ধে। আইন কমিশনও বলেছে যে ভারতে ইউসিসি-র প্রয়োজন নেই।”

এপ্রসঙ্গে বলতে গিয়ে লোকসভার সাংসদ ওয়েইসি গোয়া সিভিল কোডের বিষয়টি উল্লেখ করেছেন। গোয়ায় কোনও হিন্দু পুরুষের প্রথম স্ত্রীর ত্রিশ বছর বয়স পর্যন্ত পুত্র সন্তান না হলে সেই ব্যক্তি দ্বিতীয়বার বিয়ে করতে পারবেন। বিষয়টি নিয়ে প্রশ্ন তুলে ওয়েইসির টিপ্পনি, ”এব্যাপারে বিজেপি কী বলবে? আপনারা ওই রাজ্যে তো ওঁরাই ক্ষমতায় রয়েছেন।”

আরও পড়ুন- অর্জুনের মানভঞ্জন, পাট নিয়ে বস্ত্রমন্ত্রীর সঙ্গে বৈঠক ‘ইতিবাচক’, টুইট সাংসদের

এছাড়াও বিজেপি শাসিত একাধিক রাজ্যে ভিন্ন নিয়মেরও সমালোচনা করেছেন ওয়েইসি। গেরুয়া শিবিরের সমালোচনায় ওয়েইসি বলেন, “যে রাজ্যগুলিতে বিজেপি ক্ষমতায় রয়েছে সেখানে কেন মদ নিষিদ্ধ করছেন না? গুজরাতে বিধি-নিষেধ আরোপ করলেও অন্য কোথাও কেন একই রকম নিষেধাজ্ঞা জারি করছেন না?”

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: No muslim woman wants husband to bring 3 wives assam chief minister bats for ucc as owaisi opposes