বড় খবর

‘উপত্যকায় শান্তি স্থাপনে পাকিস্তানের সঙ্গে কথা ছাড়া পথ নেই’, বললেন ফারুক আবদুল্লা

‘আকাশ ও পৃথিবী হাত মেলালেও জম্মু কাশ্মীর তাদের হাতে যাবে না’, নাম না করে পাকিস্তানকে এমনও বার্তা দিয়েছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

No way for govt but to hold talks with Pakistan for lasting peace in Jammu and Kashmir, says Farooq Abdullah
কাশ্মীরে শান্তি ফেরাতে দুই দেশের মধ্যে আলোচনা চান ফারুক আবদুল্লা।

‘জম্মু কাশ্মীরে শান্তি ফেরাতে গেলে পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসা ছাড়া ভারত সরকারের কাছে আর কোনও পথ খোলা নেই’, এমনই মনে করেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা। তবে ‘আকাশ ও পৃথিবী হাত মেলালেও জম্মু কাশ্মীর কখনই তাদের হাতে যাবে না’, নাম না করে পাকিস্তানকে এমনও বার্তা দিয়েছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা উপত্যকার বর্ষীয়ান এই রাজনীতিবিদ।

সম্প্রতি জম্মু কাশ্মীরের বিভিন্ন এলাকায় জঙ্গি কার্যকলাপ বেড়ে গিয়েছে। নিরাপত্তাবাহিনীর সদস্যদের পাশাপাশি রাজনৈতিক নেতা, সাধারণ মানুষকেও নিশানা করছে জঙ্গিরা। শুক্রবার বান্দিপোরায় জঙ্গিদের হাতে জম্মু কাশ্মীর পুলিশের দুই কর্মী খুন হয়েছেন। এই ঘটনার কড়া নিন্দা করেছেন ন্যাশনাল কনফারেন্স প্রেসিডেন্ট ফারুক আবদুল্লা। তিনি বলেন, “এটি একটি দুঃখজনক ঘটনা। মানুষ নিরাপদ? পুলিশের কর্মীরাই যখন নিরাপদ নন, একজন সাধারণ মানুষ কীভাবে নিরাপদে থাকবেন?”

উপত্যকায় শান্তি ফেরাতে কি পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসা উচিত ভারত সরাকরের? সাংবাদিকদের এই প্রশ্নের কোনও রাখঢাক না রেখেই উত্তর দিয়েছেন ফারুক আবদুল্লা।

তাঁর কথায়, “আপনাকে কথা বলতেই হবে। সন্ত্রাসবাদ বন্ধ করতে এছাড়া আর কোনও পথ খোলা নেই।” তিনি আরও বলেন,“আপনি চিনের সঙ্গে কথা বলতে পারছেন। চিন সম্পর্কে কি বলবেন? কারা বাইরে থেকে এসে আমাদের ভূখণ্ডে ঢুকে পড়ল? তাঁরা আমাদের ভূখণ্ডে ঢুকে বাড়ি পর্যন্ত বানিয়ে ফেলল। এপ্রসঙ্গে সংসদে আলোচনার অমুমতি দেবে কেন্দ্র?”

আরও পড়ুন- কমল দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা, ওমিক্রন রুখতে কোভিডবিধি কার্যকরে জোর

উপত্যকার বিভিন্ন প্রান্ত থেকে বহু কাশ্মীরি পণ্ডিতকে চলে যেতে হয়েছিল। কাশ্মীর থেকে হিন্দু পণ্ডিতদের পরিবারের উচ্ছেদের পিছনে নাম না করে পাকিস্তানকেই দুষছেন ফারুক আবদুল্লা। তিনি বলেন, “জাতির ভিত্তিতে এই ঘটনা ঘটিয়ে ওরা ভেবেছিল কাশ্মীর তাদের হবে। তবে আবারও বলতে চাই, আকাশ ও পৃথিবী হাত মেলালেও, জম্মু ও কাশ্মীর কখনই তাদের হাতে পড়বে না।”

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: No way for govt but to hold talks with pakistan for lasting peace in jammu and kashmir says farooq abdullah

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com