বড় খবর

“সোমেন মামা, আমি কংগ্রেস ছাড়ব না”

“আমি লিখিত দিয়ে গেলাম, আমার বক্তব্যকে সংবাদ মাধ্যমের একাংশ বিকৃত করছে। আমার রাজনীতি শুরু কংগ্রেস দিয়ে। কংগ্রেস ছাড়তে হলে আমি রাজনীতি করব না। দল ছাড়ছি কিনা এই জবাব দিতে দিতে পাগল হয়ে গিয়েছি।”

assam nrc
প্রদেশ কংগ্রেসের সাংবাদিক সম্মেলনে দলের শীর্ষ নেতৃত্ব। ছবি: সৌরদীপ সামন্ত

মালদার প্রয়াত কিংবদন্তী কংগ্রেস নেতা গনি খান চৌধুরীর ভাগ্নি সাংসদ মৌসম বেনজির নুর মঙ্গলবার প্রদেশ কংগ্রেস ভবনে এক সভায় জানিয়ে দিয়ে গেলেন, তিনি কংগ্রেসে আছেন, কংগ্রেসেই থাাকবেন। কংগ্রেস ছেড়ে দিলে তিনি আর রাজনীতি করবেন না। রাজ্য কংগ্রেস সভাপতি সোমেন মিত্রকে তিনি বলেন, “সোমেন মামা, আমি কংগ্রেস ছাড়ব না। কথা দিয়ে গেলাম।” ওই সভায় তিনি আরও জানিয়েছেন, সংবাদ মাধ্যমের একাংশ তাঁর বক্তব্যকে বিকৃত করেছে। তিনি অন্য কোন দলে যাবেন না। তাঁর প্রতিশ্রুতির কথা স্বীকার করেছেন সোমেনবাবুও। তিনি এও জানিয়েছেন, রাজ্যে নিজের পায়ে দাঁড়াতে চাইছে কংগ্রেস। অর্থাৎ, জোটের পরিকল্পনা আপাতত স্থগিত।

মঙ্গলবার প্রথম পর্যায়ে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং পাহাড় ও দার্জিলিং সমতল, দক্ষিণ দিনাজপুর, উত্তর দিনাজপুর, মালদা, বীরভূমের দলীয় নেতৃত্বদের নিয়ে বৈঠক করেন প্রদেশ নেতারা। দ্বিতীয় পর্যায়ের বৈঠকে ছিলেন উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এক, হুগলি, হাওড়া ও বর্ধমান পশ্চিমের নেতারা। সূত্রের খবর, এদিনের বৈঠকে জেলা নেতৃত্বের একটা বড় অংশ জানিয়ে দেন, তাঁরা তৃণমূলের সঙ্গে জোট চান না। প্রয়োজনে সিপিএমের সঙ্গে জোট মঞ্জুর। তবে এ বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। পরবর্তীকালে সিদ্ধান্ত হবে বলে জানিয়ে দিয়েছে প্রদেশ কংগ্রেস। তৃণমূল তাঁদের সংগঠনে “ভাঙন” ধরিয়েছে, সুতরাং তাদের সঙ্গে জোট করার বিপক্ষে অনেকেই মত দিয়েছেন।

আরও পড়ুন: পঞ্চায়েতে বোর্ড গঠনের জন্য তৃণমূল ও সিপিএমকে সমর্থন করব: মালদা কংগ্রেস

এই সভায় হঠাৎ করেই নিজের দলবদলের খবর নিয়ে ক্ষোভ প্রকাশ করেন মৌসম বেনজির। সূত্রের খবর, তিনি বলেন, “আমি লিখিত দিয়ে গেলাম, আমার বক্তব্যকে সংবাদ মাধ্যমের একাংশ বিকৃত করছে। আমার রাজনীতি শুরু কংগ্রেস দিয়ে। কংগ্রেস ছাড়তে হলে আমি রাজনীতি করব না। দল ছাড়ছি কিনা এই জবাব দিতে দিতে পাগল হয়ে গিয়েছি। আমি দল ছাড়ার বিরুদ্ধে এবং তৃণমূলের জোটের পক্ষে নই। বিজেপিকে ঠেকানোর জন্য সবাই একত্রিত হওয়ার কথাই বলেছি। দল টিকিট দিলে দায়িত্ব নিয়ে ভোটে দাঁড়াব। হেরে যাই বা জিতে যাই, সেদিনই সাংবাদিক বৈঠক করব। সোমেন মামা, আমি আপনাকে বলে গেলাম।”

তাঁর তৃণমূলে যোগদানের খবর দেওয়ার জন্য মিডিয়ার একাংশকে দায়ী করার পাশাপাশি মৌসম এও বলেছেন, তিনি ২০১৯ লোকসভার জোট নিয়ে প্রেসের সঙ্গে কোনও কথা বলবেন না। মৌসমের বক্তব্য, তিনি কংগ্রেসেই থাকছেন। কংগ্রেস ছাড়াছেন না কোনওভাবেই। বাংলায় “বিজেপিকে আটকাতে হবে। এরাজ্যে খাল কেটে কুমির আনা হয়েছে”। কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধী জোট নিয়ে যে সিদ্ধান্ত নেবেন, তাই তিনিও মেনে নেবেন। কংগ্রেসের টিকিট পেলে লড়বেন।

রাজ্য কংগ্রেস সভাপতি স্বীকার করেছেন, “সোমেন মামা, আমি কংগ্রেস ছাড়ব না”, একথা বলে গিয়েছেন মৌসম। সোমেনবাবু বলেন, “ব্যাপারটা হচ্ছে, সিপিএম আর বিজেপির থেকে সমান দূরত্ব রেখে আমরা লড়াই করব। নিজের পায়ে প্রথমে দাঁড়াব।” স্পষ্টতই, এই মুহূর্তে তৃণমূলের সঙ্গে জোট চাইছেন না তিনিও।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Not leaving west bengal congress says ghani khan niece

Next Story
কী থাকছে বিজেপির রথে যে মুখ্যমন্ত্রী বলছেন ফাইভ-স্টার হোটেল?bjp, বিজেপি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com