scorecardresearch

বড় খবর

প্রধানমন্ত্রীর সম্মানহানির ভয়ে কালো রঙে নিষেধাজ্ঞা

পালামৌ-এর এসপি ইন্দ্রজিৎ মাহাথা কর্তৃক জারি করা নির্দেশ অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য শাল, ট্রাউজার, শার্ট, কোট, সোয়েটার, মাফলার, মোজা, টাই, ব্যাগ এবং জুতো নিষিদ্ধ করেছে। পুলিশের নির্দেশ নিয়ে সমালোচনা হওয়ায় শেষমেশ জুতোতে ছাড় দেওয়া হয়েছে। 

প্রধানমন্ত্রীর সম্মানহানির ভয়ে কালো রঙে নিষেধাজ্ঞা
ফাইল ছবি-ইন্ডিয়ান এক্সপ্রেস

৫ জানুয়ারি ঝাড়খণ্ডের পালামৌ-তে মোদীর অনুষ্ঠানে অংশ গ্রহণ করতে গেলে পরা যাবে না কোনও কালো পোশাক। এমনিতেই পালামৌ-তে প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে চুক্তিভিত্তিতে নিযুক্ত শিক্ষকদের বিক্ষোভের সম্ভাবনা থাকায় যথেষ্ট আলোচ্য ছিল তা। ঝাড়খণ্ড  পুলিশের নির্দেশ, কালো পোশাক কিম্বা ব্যাগ নিয়ে আসা যাবে না অনুষ্ঠানে। নির্দেশের বিরুদ্ধে প্রতিবাদের জেরে শেষমেশ কালো জুতোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে পুলিশ।

পালামৌ-এর এসপি ইন্দ্রজিৎ মাহাতা এই নির্দেশ জারি করেছেন। জানানো হয়েছে, অনুষ্ঠানে যোগ দিতে গেলে কালো রঙের শাল, ট্রাউজার, শার্ট, কোট, সোয়েটার, মাফলার, মোজা, টাই, ব্যাগ বা জুতো পরা যাবে না। নিষিদ্ধ করেছে। পরে অবশ্য ছাড় পেয়েছে কালো জুতো।

আরও পড়ুন, আসামে এনআরসি-র জন্য জমা পড়ল ৩০ লক্ষ আবেদন

পালামৌ এবং সংলগ্ন অঞ্চলে ডেপুটি কমিশনারকে পাঠানোর এসপি-র নির্দেশে বলা হয়েছে, “আগামী ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী আসবেন। অনুষ্ঠানে যোগ দিতে ইচ্ছুক ঝাড়খণ্ডবাসীদের কালো পোশাক পরে অনুষ্ঠানে না আসার কথা এবং বৈধ পরিচয়পত্র নিয়ে আসার কথা  যেন আগে থেকেই জানিয়ে দেওয়া হয়”।

সূত্রের খবর অনুযায়ী রাজ্যে চুক্তিভিত্তিতে নিযুক্ত শিক্ষকদের বিক্ষোভ এড়াতেই এমন নির্দেশ জারি করেছে পুলিশ। গত মাসে মুখ্যমন্ত্রী রঘুবর দাসের এক অনুষ্ঠানে রাজধানী রাঁচিতে কালো পতাকা উড়িয়ে প্রতিবাদ জানিয়েছিলেন ওই সমস্ত শিক্ষকেরা। চুক্তির ভিত্তিতে নিযুক্ত শিক্ষকেদের দাবি ছিল সরকারি শিক্ষকদের সমান বেতন দেওয়া হোক তাদের।

এই নিয়ে প্রশ্ন করা হলে এসপি মাহাতা বলেন, যে সমস্ত অতিথিরা অনুষ্ঠানে আসবেন, তাঁদের সম্মান রক্ষার্থেই এই নির্দেশ।

 

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Palamu police ban black dress bag for pm narendra modi event