বড় খবর

পঞ্চায়েত ভোট: হাইকোর্টের রায়কে স্বাগত জানালেন মমতা

রাজ্যের পঞ্চায়েত ভোট নিয়ে কলকাতা হাইকোর্টের রায় নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়কে স্বাগত জানালেন মমতা।

mamata banerjee, westbengal cm
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

রাজ্যের পঞ্চায়েত ভোট নিয়ে কলকাতা হাইকোর্টের রায় নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়কে স্বাগত জানিয়ে তিনি বলেন, ‘‘আশা করব, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, আইন মেনে, কমিশন খুব তাড়াতাড়ি ভোট করবে।’’ এদিন পঞ্চায়েত ভোট প্রসঙ্গে মুখ্যমন্ত্রী আরও বলেন যে, অনেকগুলো দিন নষ্ট হয়ে গেছে। এরপর আরও দেরি করলে গরমে মানুষের কষ্ট বাড়বে। গত মঙ্গলবার রাজ্যে কালবৈশাখির প্রসঙ্গ তুলে মমতা বলেন, যত দিন পিছোনো হবে, তাতে ভোগান্তি আরও বাড়বে, কারণ আরও গরম পড়বে, গরমে ভোট হলে মানুষের কষ্ট হয়। অন্যদিকে কালবৈশাখি হলেও মানুষের দুর্দশা বাড়বে বলে তিনি মন্তব্য করেন। মমতার মতে, মে মাসের প্রথম সপ্তাহে ভোট হলে ভাল হত, কারণ ওই সময় গরম কিছুটা হলেও কম থাকে। এরপরে আরও গরম বাড়বে। আর যাতে সময় নষ্ট না হয়, সেদিকেই দেখা উচিত বলে এদিন বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন, পিছিয়ে গেল রাজ্যের পঞ্চায়েত ভোট, নতুন দিন ঘোষণা করতে নির্দেশ হাইকোর্টের

আবহাওয়ার প্রসঙ্গ টানার পাশাপাশি ভোট পিছনো নিয়ে মমতা বলেন, রমজান মাস আসছে, ওই সময় মুসলিম ভাই-বোনরা উপবাস করেন। ফলে ওই সময় ভোট হলে ওদের সমস্যা হবে। তিনি বলেন, ‘‘যত তাড়াতাড়ি ভোট হবে, ততই মঙ্গল।’’ পঞ্চায়েত ভোট নিয়ে বিরোধীদের মামলা করা প্রসঙ্গে মমতা বলেন, ‘‘যাঁরা ভোট চান না, তাঁরাই মামলা করেছেন। কেউ মামলা করতেই পারে, এটা তাদের গণতান্ত্রিক অধিকার। তবে এতে কী হল, ভোটটা পিছিয়ে গেল। মানুষেরই কষ্ট বাড়ল।’’ তিনি আরও বলেন, ‘‘আমরা আদালতে মামলা করিনি। আমরা চাই শান্তিপূর্ণ ভাবে রাজ্যে পঞ্চায়েত ভোট হোক। আমরা গণতন্ত্রের পক্ষে।’’

আরও পড়ুন, পঞ্চায়েত ভোটঃ তৃণমূলের নয়া ফরমান, টোল বুথ, বালির খনি বা অন্যান্য সুবিধা নেওয়া যাবে না

শুক্রবার রাজ্যের পঞ্চায়েত ভোট নিয়ে রায় দেয় কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। রাজ্য নির্বাচন কমিশনের ঘোষিত সূচি অনুযায়ী যে, আগামী ১ মে রাজ্যে পঞ্চায়েত ভোট শুরু হচ্ছে না, তা এদিনের রায়ে জানিয়ে দেয় হাইকোর্ট। একইসঙ্গে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ নতুন করে ঘোষণা করতে নির্দেশ দেয় সিঙ্গল বেঞ্চ। কবে পঞ্চায়েত ভোট করা হবে, সে ব্যাপারে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে কমিশনকে ঘোষণা করতে বলেছে হাইকোর্ট। অন্যদিকে বিরোধীদের দাবিকে কার্যত মান্যতা দিয়ে রাজ্য নির্বাচন কমিশনের মনোনয়নপত্র সংক্রান্ত বিজ্ঞপ্তি বাতিলের নির্দেশিকা এদিন খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট। একইসঙ্গে পঞ্চায়েত ভোটের মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য অতিরিক্ত একদিন ধার্য করতে কমিশনকে নির্দেশ দিয়েছে আদালত। যতদিন না মনোনয়নপত্র জমা দেওয়ার অতিরিক্ত দিন কমিশন ঘোষণা করছে, ততদিন পর্যন্ত রাজ্যে পঞ্চায়েত ভোটপ্রক্রিয়ায় স্থগিতাদেশ বহাল থাকবে বলে শুক্রবার জানিয়েছে সিঙ্গল বেঞ্চ।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Panchayat vote mamata banerjee west bengal kolkata highcourt

Next Story
পিছিয়ে গেল রাজ্যের পঞ্চায়েত ভোট, নতুন দিন ঘোষণা করতে নির্দেশ হাইকোর্টেরkolkata highcourt
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com