scorecardresearch

বড় খবর

পঞ্চায়েত ভোট: শাসক-বিরোধী জোর তরজা, রাজ্যপাল- নির্বাচন কমিশনার বৈঠক

পঞ্চায়েত ভোট নির্বিঘ্নে সম্পন্ন করতে বুধবার রাজ্য নির্বাচন কমিশনার অমরেন্দ্র কুমার সিংয়ের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানো হবে কিনা সে ব্যাপারে বৈঠকে দু’জনের কথা হয়েছে বলে জানা গেছে। মনোনয়নপত্র দাখিল ঘিরে অশান্তি নিয়ে একে অপরের বিরুদ্ধে সরব পার্থ-দিলীপরা।

পঞ্চায়েত ভোট: শাসক-বিরোধী জোর তরজা, রাজ্যপাল- নির্বাচন কমিশনার বৈঠক
বিজেপি ক্ষমতায় এলে এরাজ্য়েও চালু করবে এনআরসি। ফাইল ফোটো

পঞ্চায়েত ভোটে ঢাকে কাঠি পড়ার পর থেকেই শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক তরজা। পঞ্চায়েত ভোটে মনোনয়নপত্র জমা দেওয়াকে ঘিরে অশান্তি ছড়িয়েছে বিভিন্ন এলাকায়। শাসক-বিরোধী গোলমালে উত্তপ্ত হয়েছে বিভিন্ন জেলা। পঞ্চায়েত ভোটের আগে রাজ্য জুড়ে এই অশান্ত পরিস্থিতি উদ্বেগ বাড়িয়েছে কমিশনের। একে অপরকে পাল্টা দোষারোপ করতে ময়দানে নেমেছে শাসক-বিরোধী দুই পক্ষই।পঞ্চায়েত ভোট নির্বিঘ্নে সম্পন্ন করতে বুধবার রাজ্য নির্বাচন কমিশনার অমরেন্দ্র কুমার সিংয়ের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানো হবে কিনা সে ব্যাপারে বৈঠকে দু’জনের কথা হয়েছে বলে জানা গেছে।

শাসকদলের হাতে বিরোধীরা আক্রান্ত হচ্ছে, এই অভিযোগ জানাতে গতকালই রাজভবনে যায় বিজেপি-র একটি দল। মঙ্গলবার এ নিয়ে মুখ খুললেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। বিরোধীদের অভিযোগ কার্যত উড়িয়ে দিয়ে এদিন সাংবাদিক সম্মেলনে পার্থ বলেন যে, রাজ্যপালকে অসত্য তথ্য দেওয়া হয়েছে। পাশাপাশি তাঁর দলের কর্মীদের শাসানো হচ্ছে বলে পাল্টা অভিযোগ করেন পার্থ। এ ব্যাপারে রাজভবন ও কমিশনে তাঁরা যাবেন বলেও বুধবার জানান তিনি। বিরোধীদের নিশানা করে পার্থ বলেন, ‘‘সাধারণ মানুষের সঙ্গে বিরোধীদের কোনও যোগাযোগ নেই।’’। মনোনয়ন পত্র দাখিল ঘিরে অশান্তি প্রসঙ্গে তৃণমূল মহাসচিব দাবি করেন, তৃণমূল মনোনয়নপত্র দাখিলে বাধা দেয়নি। বিরোধীরাই বেশি মনোনয়নপত্র দাখিল করেছে বলে এদিন জানিয়েছেন তিনি।

রাজ্য জুড়ে পঞ্চায়েত ভোটের মনোনয়নপর্বে অশান্তি নিয়ে সরব হয়েছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষও। বুধবার তৃণমূলকে সমাজবিরোধীদের দল বলে কটাক্ষ করে দিলীপ বলেন, তৃণমূলের রেজিস্ট্রেশন বাতিল করা হোক। নিরপেক্ষ ভোট হলে তৃণমূল হেরে যাবে বলেও মন্তব্য করেন দিলীপ। তাঁর অভিযোগ, পঞ্চায়েত ভোটের আগে বিজেপিকে ভয় দেখানো হচ্ছে। অন্যদিকে রাজ্যপালের দ্বারস্থ হওয়া প্রসঙ্গে দিলীপ বলেন, ‘‘রাজ্যপাল আমাদের অভিভাবক। পুলিশ-প্রশাসন কথা না শোনায় রাজভবনে গিয়েছি।’’

পঞ্চায়েত ভোটে মনোনয়নপত্র দাখিল ঘিরে বিজেপি কর্মীদের উপর আক্রমণের প্রতিবাদে বুধবার রাজ্য নির্বাচন কমিশনের সামনে মিছিলে হাঁটেন মুকুল রায়।

mukul roy, bjp
রাজ্য নির্বাচন কমিশনের অফিসের সামনে মুকুল রায়। ছবি- পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস

এদিকে পঞ্চায়েত ভোট শান্তিপূর্ণ করার দাবি জানিয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে বিজেপি। মনোনয়নপত্র জমা ঘিরে গোলমালের জেরে বহু বিজেপি নেতা-কর্মী আক্রান্ত। মনোনয়নপত্র দাখিলে অশান্তি এড়াতে ও অবাধ ভোটের দাবি জানিয়ে শীর্ষ আদালতে মামলা করতে চলেছেন দিলীপ ঘোষরা।

asansol riot, raniganj riot, tmc intellectuals
কলকাতা প্রেস ক্লাবে বুদ্ধিজীবীরা। ছবি শুভম দত্ত, ইন্ডিয়ান এক্সপ্রেস

অন্যদিকে কয়েকদিন আগে রামনবমী ঘিরে যেভাবে হিংসা ছড়িয়েছিল আসানসোল-রানিগঞ্জে, সে ব্যাপারে শান্তি বার্তা দিতে এদিন প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক করেন বুদ্ধিজীবীদের একাংশ।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Panchayat vote tmc bjp clash