scorecardresearch

বড় খবর

Parliament Monsoon Session 2018 Day 3 : ১২ ঘন্টার অধিবেশন শেষে প্রত্যাশিতভাবেই খারিজ অনাস্থা প্রস্তাব

Parliament Monsoon Session 2018 Day 3 Live, No Confidence Motion against Nda Government in Lok Sabha: বিজেপি শাসিত NDA সরকারের বিরূদ্ধে অনাস্থা ভোট নিয়ে আলোচনা হবে লোকসভার বর্ষাকালীন অধিবেশনে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বিরোধীদলকে নেতৃত্ব দিতে পারে। চার বছরে প্রথমবার অনাস্থাভোটের মুখোমুখি মোদী সরকার।

Monsoon session of Parliament
জোর গলায় বলেন ২০১৯ নয়, ২৪ এও জিতবে বিজেপি সরকার।

Parliament Monsoon Session 2018 Day 3 Live:  বিজেপি শাসিত NDA সরকারের বিরূদ্ধে অনাস্থা ভোট নিয়ে আলোচনা হবে লোকসভার বর্ষাকালীন অধিবেশনে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বিরোধীদলকে নেতৃত্ব দিতে পারেন। চার বছরে প্রথমবার অনাস্থাভোটের মুখোমুখি মোদী সরকার। প্রথম অধিবেশনেই বিভিন্ন ইস্যুতে সরকারকে কোনঠাসা করার মরিয়া চেষ্টায় বিরোধীরা। নারীদের নিরাপত্তা, কৃষকদের দুর্দশা, জম্মু ও কাশ্মীরের সমস্যা সহ নানা বিষয়ে সরকারের বিরূদ্ধে তোপ দাগবেন বিরোধী শিবির। উনিশের লোকসভার আগেই অনাস্থা ভোটের সম্মুখীন বিজেপি সরকার। আক্রমণ ও প্রতি আক্রমণে সরকার ও বিরোধীরা।

No Trust Motion India, No Confidence Motion in Lok Sabha, Parliament Monsoon Session 2018 Day 3: Follow Live Update in English

 

11.12 pm: অনাস্থা ভোটের পক্ষে ১২৬ টি ভোট, এবং বিপক্ষে্ পড়েছে ৩২৫টি ভোট। সুতরাং খারিজ হয়ে গেল লোকসভায় অনাস্থা ভোট। আজ দীর্ঘ ১২ ঘণ্টা  আলোচনা হয় অনাস্থা ভোট নিয়ে। সকাল ১১টায় শুরু হয় অধিবেশন।

11.03 pm: ভোটাভুটির আগে ওয়াকআউট করেন সাংসদ পাপ্পু ইয়াদভ

11.00 pm:  টানা ১২ ঘণ্টা অধিবেশনের পর, শুরু ভোটদান।

10.55 pm: প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদি সেরা ব্লকব্লাস্টার অভিনেতা। অধিবেশনের শেষ মূহুর্তে এমনই ব্যাঙ্গ করলেন TDP সাংসদ কেশিনেনি শ্রীনিবাস।

10.50 pm: প্রধানমন্ত্রীর বক্তব্য শেষ। এরপরই শুরু হবে ভোটাভুটির পালা।

10.46 pm:

10.30 pm: কংগ্রেস কে নিশানা করে মোদি জানান ব্যাঙ্ক থেকে লোনের পর লোন দিয়ে ঋণের বোঝা বাড়িয়েছিল ক্ষমতায় থাকা কংগ্রেস সরকার।১৮ লক্ষ কোটি টাকার ঋণ ছিল দেশের। যার মধ্যে ৪৫ শতাংশ সোধ করা হয়েছে। ২০১৪ সালে NDA সরকার ক্ষমতায় না এলে, দেনায় ডুবে যেত ভারত: মোদি।

10.25 pm: অন্ধ্রপ্রদেশের বিকাশে নজর দেওয়া হবে। আমাদের কাজ করার ধরণ আলাদা, আপনারাই জোর করে অন্ধ্র -তেলঙ্গনাকে বিভাজন করেছেন।অন্ধ্রের জন্য রয়েছে আর্থিক প্যাকেজ। এমনটাই জানান প্রধানমন্ত্রী।

10.19 pm: কালো টাকার বিরুদ্ধাচরণ চলবেই, কারণ এতে অনেকের অসুবিধা হচ্ছে। রাহুল গান্ধী বক্তব্য রাখার সময় মোদিকে চোখে চোখ রেখে কথা বলতে বলেন, তার পাল্টা জবাবে প্রধানমন্ত্রী জানান, চোখে চোখ রাখলে কী হয় তার সাক্ষী রয়েছে গোটা দেশ।

10.03 pm: “আঁখো কি খেল”:নরেন্দ্রমোদি। রাহুলের চোখ চেপা নিয়ে মন্তব্য করেন তিনি পাশাপাশি বলেন গোটা দেশ সাক্ষী অধিবেশন চলাকালীন রাহুলের কারসাজির।চৌকিদারের পাশাপাশি প্রধানমন্ত্রী গরীবের দুঃখের ভাগীদারও বলে দাবি করেন, এবং কংগ্রেস কে কটাক্ষ করে বলেন, “আমি আপনার মত সওদাগর বা ঠিকাদর নই”

9.57 pm:  লোকসভার বর্ষাকালীন অধিবেশনে বিরোধীদের নেতিবাচক মনোভাব সামনে এসেছে : নরেন্দ্র মোদি। ডোকলাম নিয়ে রাহুল কে কটাক্ষ প্রধানমন্ত্রীর। তিনি জোর গলায় বলেন ২০১৯ নয়, ২৪ এও জিতবে বিজেপি সরকার।

9.55 pm:  আমাদের সঙ্গে ১২৫ কোটি ভারতবাসী আছেন। আমরা এখানে স্বার্থসিদ্ধি করতে আসি নি।

9.51 pm:  আজ আমরা বিরোধীপক্ষের যে মনোভাব দেখলাম, তাতে চূড়ান্ত ঔদ্ধত্য ছাড়া কিছু নেই। তাঁদের বক্তব্য শুধু একটাই, মোদীকে হটাও: নরেন্দ্র মোদী। আজ সারা দেশের মানুষ দেখলেন, কিছু লোকের নেতিবাচক মনোভাব কীভাবে প্রকাশ্যে এলো। এঁরা উন্নয়নের ঘোরতর বিরোধী।১৮,০০০ গ্রামে আমরা বিদ্যুৎ পৌঁছে দিয়েছি। সারা দেশে রেকর্ড গতিতে শৌচালয় নির্মাণ হয়েছে। আমাদের মূলমন্ত্র এখনো ‘সবকা সাথ সবকা বিকাস’

9:46 pm:

9:44 pm:

9:16 pm: দলিত নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আথওয়ালের মতে এবার নরেন্দ্রমোদীর বিরোধীদের অভিযোগের উত্তর দেওয়া প্রয়োজন। “এই ২০-২০ ম্যাচে রাহুল গান্ধী ভাল খেলেছেন, এবার আমাদের বিরাট কোহলির ব্যাট করার পালা”।

6:23 pm: সাংসদ মল্লিকার্জুুন খাগড়ে বলেন ২০১৪ র নির্বাচনের আগে মোদী সরকার কৃষকদের প্রতিশ্রুতি দিয়েছিল স্বামীনাথন কমিশনের মাধ্যমে MSP দেবেন। তা তিনি রাখেননি।।

5:49 pm:


5.40 pm: 

4.40 pm:  নজিরবিহীন ঘটনায় লোকসভা। বিতর্কে বক্তব্য পেশের পর প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য দেখালেন রাহুল গান্ধী।

3.00 pm:

2.52 pm: তৃণমূল সাংসদ সৌগত রায় মোদীর ১৮০০ কোটি টাকার ভ্রমণ খরচের কথা তোলেন অধিবেশনে। এবং তিনি মন্তব্য করেন “প্রধানমন্ত্রীর এত টাকা খরচ করে ঘোরা উচিত নয়”। কৃষক আত্মহত্যার প্রসঙ্গ তুলে সৌগত রায় বলেন বিজেপির কৃষকবান্ধব নীতি আসলে একটি ভাওতা। নোটবাতিলের সময় মোটা অঙ্কের টাকার ক্ষতি হয়, যা আমাদের দেশকে অর্থনৈতিক দিক দিয়ে ক্ষতি করেছে। অন্যদিকে গত চার বছরে সমস্তরকম স্ক্যামের সঙ্গে মোদির নাম জড়িয়ে থাকার অভিযোগ দায় করেন।

2.05 pm: ভাষণের শেষে মোদিকে আলিঙ্গন করলেন রাহুল গান্ধী। তিনি বিজেপিকে নিশানা করে বলেন, “আপনারা ঘৃণা করবেন, আমরা ভালবাসব”।

মোদিকে ঝাপ্পি রাহুল গান্ধীর

1.57 pm: নারী সুরক্ষায় ব্যর্থ মোদি সরকার : রাহুল গান্ধী

1.54 pm: ৬টায় অধিবেশন শেষের পর শুরু হবে অনাস্থা ভোটপর্ব।

1.45 pm: ফের শুরু লোকসভার বর্ষাকালীন অধিবেশন।

1.30 pm: রাহুলের মন্তব্যে বিজেপির হইহট্টগোলে স্থগিত লোকসভা।

1.29 pm: অধিবেশনে রাহুলের মুখে ভাসণ শোনার সময় ব্যাঙ্গের হাসি মোদির মুখে। রাহুল নিশানায় মোদিকে রেখে কটাক্ষ করে বলেন “মোদি চৌকিদার নয় ভাগীদার”।

1.24 pm:

1.19 pm: “আমি দেশের চৌকিদার” : প্রধানমন্ত্রী, এই মন্তব্য রাহুল গান্ধি করায় বচসা শুরু হয় অধিবেশনে। মোদির অমিত শাহের পুত্রের ব্যবসা বৃদ্ধি সহ দুর্নীতি নিয়ে মন্তব্য রাখেন রাহুল।

1.11 pm:   অধিবেশনে বিমুদ্রাকরণ ও বিদেশ ভ্রমণ নিয়ে মোদিকে কটাক্ষ করেন রাহুল গান্ধি। GST চালু করে ছোট মাঝারি ব্যবসায়ীদের সমস্যা ফেলেছেন প্রধানমন্ত্রী, এমনটাই অভিযোগ করছেন রাহুল।

1.03 pm: প্রধানমন্ত্রী মহিলা, শৌচালয়, গরিবদের জন্য একগুচ্ছ প্রকল্প চালু করেছেন। সেই বিষয়ে প্রশংসায় পঞ্চমুখ বিজেপি সাংসদ রাকেশ সিং।  

12.43 pm: শিব সেনা বিজেডি ভোট দিচ্ছে না। লোকসভার সদস্য সংখ্যা এখন কার্যত ৪৮৭।

12.33 pm: ৪ বছরে কয়েক কোটি বাড়িতে বিদ্যুৎ পৌছে গেছে, এছাড়াও বিদ্যুৎহীন জায়গায় খুব শীঘ্রই বিদ্যুৎ পৌছে যাওয়ার আশ্বাস দিয়েছেন বিজেপি সাংসদ রাকেশ সিং।

BJP MP Rakesh Singh speaking in Lok Sabha during the debate and voting of the no-confidence motion against the NDA government.
বক্তব্য রাখছেন রাকেশ সিংহ

12.20 pm: গাল্লার পর , বক্তব্য রাখছেন, বিজেপি সাংসদ রাকেশ সিং। তিনি অভিযোগ  করেন মোদীর বিরুদ্ধে গাল্লার মন্তব্য ছিল অশালীন। অনাস্থা প্রস্তাবের কোনো যুক্তি নেই বলেও দাবি করেছেন।

11.47 am: TDP নিশানায় BJP সরকার, গাল্লা বলেন,’আপনি আমাদেরকে প্রতারণা করেছেন, আপনি কি মনে করেন মানুষ আপনাকে ভোট দেবেন?’

TDP to BJP
একাধিক অভিযোগে গাল্লা

11.25 am: অধিবেশনে TDP নেতা গাল্লা বলেন বিভাজিত হওয়ার পর গত চার বছর ধরে “পুরোনো নামে নতুন রাজ্য” হওয়ার কারণে বিভিন্ন সমস্যার মুখোমুখি হয়েছে তেলঙ্গানা। এই সমস্যা থেকে আমরা মুক্তি চাই। কিন্তু মোদি সরকার তার পরিবর্তে নতুন চ্যালেঞ্জের মুখোমুখি করছে। পাশাপাশি আর্থিক সঙ্কটে পড়েছে রাজ্য।

11.18 am: দিল্লিতে বর্ষাকালীন  অধিবেশনের দিন পার্লামেন্টের সামনে গোড়ালি ডোবা জল।

WhatsApp Image 2018-07-20 at 11.13.55 AM
এক্সপ্রেস ছবি: তাসি তবগিয়াল

 

এক্সপ্রেস ছবি: তাসি তবগিয়াল

11.14 am: অধিবেশন থেকে ওয়াকআউট করল BJD।

11.00 am:  TDP বক্তব্য রাখার পর বিরোধী পক্ষ থেকে প্রথম বক্তব্য রাখবেন রাহুল গান্ধী।

modirahul_anilsharmaphoto-759
File photo by Express photojournalist Anil Sharma

10.53 am: শিবসেনা আজকে অধিবেশনে উপস্থিত থাকবেন কিনা তা নিশ্চিত করেননি উদ্ভব ঠাকরে। তবে অনাস্থা ভোটে লোকসভায় উপস্থিত থাকবেন অমিত দেশাই, অরবিন্দ সাওয়ান্ত, অনন্দ গীটে সহ শিব সেনার অন্যান্য সাংসদরা। প্রসঙ্গত শিবসেনার সদস্য সংখ্যা ১৮ জন।

10.47 am: আজকে টানা ৭ ঘণ্টা চলবে লোকসভার বর্ষাকালীন অধিবেশন। থাকবে না কোনো বিরতি। সন্ধে ৬টা অবধি চলবে অধিবেশন।

10.40 am: লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন শুরু করলেন বর্ষাকালীন অধিবেশন। ইতিমধ্যেই পার্লামেন্টে পৌছেছেন বিজেপির সর্বভারতীয় সম্পাদক অমিত শাহ।শেষ মূহুর্তের প্রস্তুতি নিচ্ছেন নরেন্দ্র মোদী সরকার।

10.35 am: আজকের অনাস্থা অধিবেশনে NDA নেতাদের মধ্যে বক্তব্য রাখবেন প্রধান মন্ত্রী, রাজনাথ সিং, অর্জুন রাম মেঘওয়াল, মধ্য প্রদেশের বিজেপি নেতা রাকেশ সিং, এবং কৃষক মোর্চার সুপ্রিমো বীরেন্দ্র সিং, মীনাক্ষী লেখি। অকালি দলের নেতা হরিষমর্থ কর, LJP নেতা রাম বিলাস পাসওয়ান।

10.25 am: লোকসভার ৫৩৪ জন সদস্যের মধ্যে ৩১৫ সাংসদ NDA এর। UPA এর সমর্থনে রয়েছে ৬৩ জন। স্বাভাবিক ভাবেই আজকের অনাস্থা ভোট প্রক্রিয়ায় নজর থাকবে AIADMK(৩৭), BJD(১৯) এবং TRS(১১) এর দিকে। যদিও আঞ্চলিক দলগুলো নিরপেক্ষ অবস্থান গ্রহণ করেছেন। অনাস্থা ভোটের সময় এই দলগুলির ভোটদান থেকে বিরত থাকার সম্ভাবনা রয়েছে।

lokh shabha8efff2a6-1ea5-402a-bffc-496cee742a94
এক্সপ্রেস ছবি: তাসি তবগিয়াল
lokh shabhaa7842cfa-5c22-417d-a045-807545d826fc
এক্সপ্রেস ছবি: তাসি তবগিয়াল
lokh shabha9cb11fa9-cbe8-4837-b8db-6591714e13c6
এক্সপ্রেস ছবি: তাসি তবগিয়াল
9e59d0d8-c6de-4c6f-8631-628d7ddabb2c
এক্সপ্রেস ছবি: তাসি তবগিয়াল

10.22 am:  লোকসভার ইতিহাসে ১৫ বছর পর আবার দেখা যাচ্ছে অনাস্থা ভোট অধিবেশন। ২০০৩ সালে কংগ্রেস পার্টি প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ী সরকারের বিরুদ্ধে অনাস্থা ভোটের প্রস্তাব দিয়েছিল।

9.59 am:  কপিল সিব্বল টুইট করে জানিয়েছেন

9.12 am: 

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Parliament monsoon session 2018 day 3 live update