বড় খবর

‘কৃষক খুনে অভিযুক্ত মন্ত্রীর শাস্তি হোক’, লখিমপুর-খেরি কাণ্ডে সুর চড়ালেন রাহুল

লখিমপুর-খেরির ঘটনাকে একটি পূর্ব পরিকল্পিত ষড়যন্ত্র বলে উত্তরপ্রদেশ সিট তার পেশ করা রিপোর্টে উল্লেখ করেছিল।

parliament winter session live, Minister who killed farmers should be punished, says Cong Leader Rahul Gandhi
লখিমপুর-খেরির ঘটনা পরিকল্পিত একটি ষড়যন্ত্র ছিল বলে কোর্টে পেশ করা রিপোর্টে দাবি করেছে বিশেষ তদন্তকারী দল বা সিট।

আবারও লখিমপুর-খেরি কাণ্ড নিয়ে উত্তাল সংসদ। উত্তরপ্রদেশের লখিমপুর-খেরিতে কৃষকদের গাড়ি চাপা দেওয়ার মর্মান্তিক সেই ঘটনা পূর্ব পরিকল্পিত বলে রিপোর্ট দিয়েছে সিট। বিশেষ তদন্তকারী দলের সেই রিপোর্ট নিয়ে এবার সংসদে সরব কংগ্রেস। লখিমপুর-খেরি কাণ্ডের দায় নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী আশিস মিশ্রের পদত্যাগ ও তাঁর শাস্তির দাবিতে সরব রাহুল গান্ধী।

গত ৩ অক্টোবরের উত্তর প্রদেশের লখিমপুর-খেরির ঘটনা পরিকল্পিত একটি ষড়যন্ত্র ছিল বলে কোর্টে পেশ করা রিপোর্টে দাবি করেছে বিশেষ তদন্তকারী দল বা সিট। রিপোর্টে উল্লেখ, ‘গাফিলতি বা অসতর্কতার জন্য নয়। বরং খুনের উদ্দেশ্য নিয়েই এই ঘটনা ঘটানো হয়েছে।’ উত্তর প্রদেশ পুলিশের সেই রিপোর্টকে ঢাল করেই এদিন সংসদে সরব রাহুল গান্ধী। লখিমপুর খেরির ঘটনায় কেন্দ্রীয় প্রতিমন্ত্রী (স্বরাষ্ট্র) অজয় মিশ্রের অপসারণের দাবি জানান কংগ্রেস নেতা।

লোকসভায় রাহুল গান্ধী এদিন বলেন, “এই খুন নিয়ে আমাদের কথা বলতে দেওয়া উচিত। লখিমপুর খেরিতে যে ঘটনা ঘটেছিল সেখানে মন্ত্রী যুক্ত ছিলেন। সেই ঘটনা একটি ষড়যন্ত্র ছিল। যে মন্ত্রী কৃষকদের হত্যা করেছেন, তাঁকে পদত্যাগ করতে হবে, তাঁর শাস্তি হওয়া উচিত।” রাহুল গান্ধীর এই বক্তব্যের পরপরই উত্তেজনা ছড়ায় সংসদে। বিরাধী দলের একাধিক সাংসদ সোচ্চার হতে থাকেন।

আরও পড়ুন- নারী ক্ষমতায়নে জোর, মহিলাদের বিয়ের ন্যূনতম বয়স বাড়ানোর পথে কেন্দ্র

শেষমেশ হট্টগোলের জেরে বেলা দুটো পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়। এদিকে, বিরোধীদের ক্রমাগত বিক্ষোভের জেরে দিন সকালে রাজ্যসভার অধিবেশন ৯ মিনিট চলার পরেই মুলতবি করে দেওয়া হয়। যদিও এদিন দলের রাজ্যসভার সদস্যদের অধিবেশন কক্ষে উপস্থিত থাকতে হুইপ জারি করেছিল কংগ্রেস।

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Parliament winter session live minister who killed farmers should be punished says cong leader rahul gandhi

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com