বড় খবর

বাংলা-ই পাখির চোখ, বঙ্গ সফরের আগে বিজেপির কর্মসমিতির বৈঠকে মোদী

২০১৪-য় কেন্দ্রে ক্ষমতাদখলের পর থেকেই পশ্চিমবঙ্গের উপর নজর আটকে বিজেপি নেতৃত্বের। ২০১৬-য় রাজ্যে দলের ভিত মজবুত করে সেই লক্ষ্যে খানিকটা এগোলেও, ক্ষমতাদখলের স্বপ্ন অধরাই থেকে গিয়েছিল

লক্ষ্য ২০০ পার। তাই নিজের কমান্ডান্টদের প্রায় বঙ্গ সফরে পাঠাচ্ছেন প্রধানমন্ত্রী। কিন্তু বাংলা দখলে নিজের ক্যারিশ্মা প্রমাণের তাগিদ আছে। তাই সোমবার এ রাজ্যে পা রাখার আগে দিল্লিতে দিনভর পশ্চিমবঙ্গ নিয়েই ব্যস্ত থাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার রাজধানীতে বিজেপি-র জাতীয় কর্মসমিতির বৈঠকে যোগ দিয়েছিলেন তিনি। তবে সাংগঠনিক বিষয় নিয়ে আলোচনার বদলে, এ বারে বৈঠক জুড়ে থাকছে পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, কেরল এবং পুদুচেরি। কারণ আগামী আর কয়েকমাস পর এই ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন। বিজেপি সূত্রে জানা গিয়েছে, এর মধ্যে পশ্চিমবঙ্গই আলোচনার সিংহভাগ জুড়ে থাকছে। পশ্চিমবঙ্গে দলের রণকৌশল কী হওয়া উচিত, তা নিয়ে বিশদে আলোচনা হবে। সেখানে নিজের মতামতও জানাবেন মোদী।

রবিবারের বৈঠকে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা-সহ কেন্দ্রীয় নেতারা তো বটেই, সব রাজ্যের পর্যবেক্ষক, সভাপতি এবং উচ্চপদস্থ নেতারা হাজির থাকছেন। বৈঠকে বিশেষ আমন্ত্রণ জানানো হয়েছিল এ রাজ্যে বিজেপি-র সভাপতি দিলীপ ঘোষকেও। কিন্তু হুগলির সাহাগঞ্জে মোদীর সফরের প্রস্তুতি দেখতে এই মুহূর্তে ব্যস্ত তিনি। তা ছাড়া নির্বাচনী দায়-দায়িত্বও রয়েছে। সে কারণে বৈঠকে যোগ দিতে পারেননি তিনি। তাঁর বদলে রাজ্য বিজেপি-র হয়ে বৈঠকে প্রতিনিধিত্ব করার কথা পশ্চিমবঙ্গে বিজেপির সাধারণ সম্পাদক (সংগঠন) অমিতাভ চক্রবর্তীর।

তবে যোগ দিতে না গেলেও রাজ্য বিজেপি নেতৃত্বের কান থাকবে মোদীর বৈঠকে। দিলীপ নিজেও প্রতি মুহূর্তের খবর রাখছেন।

২০১৪-য় কেন্দ্রে ক্ষমতাদখলের পর থেকেই পশ্চিমবঙ্গের উপর নজর আটকে বিজেপি নেতৃত্বের। ২০১৬-য় রাজ্যে দলের ভিত মজবুত করে সেই লক্ষ্যে খানিকটা এগোলেও, ক্ষমতাদখলের স্বপ্ন অধরাই থেকে গিয়েছিল। কিন্তু ’২১-এর আগে নীলবাড়ি দখলের লক্ষ্যে জমি অনেকটাই শক্ত করে ফেলতে পেরেছেন তাঁরা। তার জন্য তৃণমূল ভাঙিয়ে দলভারি করতেও দ্বিধা করেননি। কিন্তু তাতেও স্বস্তি পাচ্ছেন না মোদী-শাহ। ক’দিন অন্তরই দু’জনের রাজ্যসফরই তার সাক্ষীবহ।

সম্প্রতি কলকাতায় এসে যা নিয়ে অকপট ছিলেন শাহ নিজেও। সাফ জবাব ছিল তাঁর, পশ্চিমবঙ্গ শুধু উত্তর-পূর্ব ভারতের প্রবেশদ্বারই নয়, এ রাজ্যে একাধিক আন্তর্জাতিক সীমান্তরেখাও রয়েছে। যে কারণে পশ্চিমবঙ্গকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখছেন তাঁরা।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm held important meeting in delhi over sorting out poll campaign ahead of bengal visit national

Next Story
“আমাদের দমানো যাবে না”, স্ত্রীকে সিবিআইয়ের নোটিস নিয়ে মুখ খুললেন অভিষেক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com