বড় খবর

কয়েক দশক ধরে যারা দেশ শাসন করেছে, তারাই কৃষকদের ভুল বোঝাচ্ছে: মোদী

”যারা কয়েক দশক ধরে দেশ শাসন করেছে, তারা এ ইস্য়ুতে কৃষকদের ভুল বোঝানোর চেষ্টা চালাচ্ছে। তারা কৃষকদের মিথ্য়া কথা বলছে”।

প্রধানমন্ত্রী মোদী।

কৃষি বিল নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। লোকসভায় ‘বিতর্কিত’ কৃষি বিল পাসের পর শুক্রবার একে ঐতিহাসিক অ্য়াখ্য়া দিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একইসঙ্গে কৃষি বিল নিয়ে কৃষকদের ভুল বোঝানোর অভিযোগ চাপালেন কংগ্রেসের ঘাড়ে। কংগ্রেসকে নিশানা করে মোদী বলেছেন, ”যারা কয়েক দশক ধরে দেশ শাসন করেছে, তারা এ ইস্য়ুতে কৃষকদের ভুল বোঝানোর চেষ্টা চালাচ্ছে। তারা কৃষকদের মিথ্য়া কথা বলছে”।

কৃষি বিল প্রসঙ্গে মোদী এদিন বলেছেন, ”কৃষিক্ষেত্রে নতুন স্বাধীনতা দেওয়া হয়েছে কৃষকদের। নিজেদের উৎপাদিত পণ্য় বিক্রির অনেক সুযোগ ও বিকল্প খুঁজে পাবেন তাঁরা। বিলগুলি পাসের জন্য় অভিনন্দন জানাই। ফড়েদের থেকে তাঁদের বাঁচাতে এটা দরকার ছিল। এগুলো কৃষকদের রক্ষাকবচ”।

আরও পড়ুন: শরিকি বিবাদ, বিহার ভোটের আগে বিজেপির ভাবমূর্তিতে বড় ধাক্কা

প্রধানমন্ত্রী আরও বলেছেন যে এমএসপি-র মাধ্য়মে কৃষকদের উপযুক্ত দাম দিতে এনডিএ সরকার প্রতিশ্রুতিবদ্ধ। নমো বলেছেন, ”কৃষকরা অবগত এবং তাঁরা দেখতে পাবে, কারা ফড়েদের পাশে রয়েছে ও তাঁদের নতুন সুযোগের বিরোধিতা করছে। এমএসপি-র মাধ্য়মে কৃষকদের সঠিক দাম দিতে আমার সররকার বদ্ধপরিকর। তাঁদের উৎপাদিত পণ্য় কেনা সরকার চালিয়ে যাবে। গত ৬ বছরে এনডিএ কৃষকদের জন্য় যা করেছে, তা কোনও সরকারই এতটা করেনি”।

উল্লেখ্য়, লোকসভায় কৃষি বিলের বিরোধিতা জানিয়ে মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দেন দীর্ঘদিনের শরিক শিরোমণি অকালি দলের নেত্রী হরসিমরত কউর বাদল। টুইট করে হরসিমরত জানান, কৃষি বিরোধী সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছি। কৃষকদের মেয়ে-বোন হিসেবে পাশে দাঁড়িয়ে গর্বিত। এই বিরোধিতা ঘিরে শাসকদলের সঙ্গে দীর্ঘদিনের শরিক শিরোমণি অকালি দিলের মতান্তর সামনে চলে আসায় স্বভাবতই অস্বস্তিতে বিজেপি শিবির, এমনই মত রাজনৈতিক মহলের একাংশের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi those who ruled the country for decades are misleading farmers

Next Story
শরিকি বিবাদ, বিহার ভোটের আগে বিজেপির ভাবমূর্তিতে বড় ধাক্কা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com