scorecardresearch

বড় খবর

কলকাতায় মোদী, অবরুদ্ধ ধর্মতলা, প্রবল যানজট শহরে

ধর্মতলায় যখন বামপন্থী-সহ নানা সংগঠন রাস্তায় বসে বিক্ষোভ দেখাচ্ছে তখনই আবার রানি রাসমনি রোডে সিএএ বিরোধী সভায় বক্তব্য পেশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

caa in kolkata
প্রধানমন্ত্রী কলকাতায়, শনিবার অবরুদ্ধ ধর্মতলা। ছবি- শশী ঘোষ
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কলকাতা সফরে উত্তাল শনিবারের মহানগর। এদিন ঘণ্টার পর ঘণ্টা অবরুদ্ধ থেকেছে ধর্মতলা চত্বর। নাগরিকত্ব সংশোধনী আইন, জাতীয় নাগরিকপঞ্জির বিরোধিতা করে এদিন বিকেল তিনটে থেকে ধর্মতলায় টানা পথ অবরোধ করে চলে বিক্ষোভ। যান চলাচল একেবারে বন্ধ হয়ে যায়। শনিবার বিশাল পুলিশ বাহিনীও মোতায়েন থেকেছে ধর্মতলায়। এর পাশেই রানি রাসমনি রোডে তৃণমূল ছাত্র পরিষদের সভায় বক্তব্য পেশ করেছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এসবেরই পাশাপাশি শহরের নানা জায়গায় বিক্ষোভ দেখিয়েছে বিভিন্ন ছাত্র সংগঠন।

Political Party and Civili Socity Black flag to MODI in kOlkata
শনিবার ধর্মতলায় এক বিক্ষোভকারী। ছবি- শশী ঘোষ

এদিন যখন প্রধানমন্ত্রীর বিমান দমদম বিমানবন্দরে অবতরণ করে তখনই ধর্মতলায় সিএএ-এনআরসি বিরোধী বিক্ষোভ শুরু হয়ে যায়। জাতীয় পতাকা ও কালো পতাকা হাতে নিয়ে হাজির ছিলেন বিভিন্ন বামপন্থী ও অন্যান্য সংগঠনের সদস্য়রা। বসে পড়নে ধর্মতলার রাস্তায়। সিএএ এবং এনআরসি বিরোধী স্লোগান দিতে থাকেন বিক্ষোভকারীরা। মোদী-মমতার বিরুদ্ধেও স্লোগান শোনা যায়। সেখানে হাজির হন সিপিএমের প্রাক্তন সাংসদ মহম্মদ সেলিম।

Mamata In Dharnamanch RR Avenue
রানি রাসমনি রোডে মমতা বন্দ্য়োপাধ্য়ায়। ছবি- শশী ঘোষ

এদিকে, ধর্মতলা চত্বরে রাজভবনগামী রাস্তায় পুলিশের ব্যারিকেড ছিল। এসএন ব্যানার্জি রোডে ধর্মতলা ও রাজভবনের দিকেও ছিল ব্যারিকেড। এককথায় প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা চোখে পড়ে এই এলাকায়। পুলিশে পুলিশে ছয়লাপ রাজভবন ও ধর্মতলা চত্বর। এরমধ্যেই মুহূর্মুহ স্লোগান চলেছে ধর্মতলায়। বেলা সাড়ে তিনটে নাগাদ পার্ক স্ট্রিটমুখী পথ ওয়ানওয়ে হয়ে যায়। কিছুক্ষণের মধ্য়েই সেই পথও বন্ধ হয়েছে। ফলে, ধর্মতলা একেবারে অবরুদ্ধ হয়ে পড়ে। যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। শহরজুড়ে যানজট দেখা দেয়। আর এই গোটা পর্বে পুলিশ ছিল একেবারে নীরব দর্শক। শহরের বিভিন্ন রাস্তায় ‘নো-এন্ট্রির’ ফলে নাজেহাল হতে হয় সাধারণ মানুষকে।

Protest
বিক্ষোভে অবরুদ্ধ ধর্মতলা। ছবি- শশী ঘোষ

ধর্মতলায় যখন বামপন্থী-সহ নানা সংগঠন রাস্তায় বসে বিক্ষোভ দেখাচ্ছে তখনই আবার রানি রাসমনি রোডে সিএএ বিরোধী সভায় বক্তব্য় পেশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে রাজভবনে বৈঠক সেরে টিএমসিপি-র সভায় আসেন মমতা। তবে তিনি কেন মোদীর সঙ্গে বৈঠক করেছেন, সে ব্যাখ্যাও দিয়েছেন মুখ্যমন্ত্রী। সন্ধ্যা গড়িয়ে গেলেও ধর্মতলায় স্তব্ধই থাকে। কলেজস্ট্রিট, হাতিবাগান, যাদবপুর ৮বি, গোলপার্ক, ধর্মতলায় বিক্ষোভ দেখিয়েছে এসএফআই। কলেজস্ট্রিট চত্বরে ছাত্র পরিষদও সিএএ ইস্য়ুতে বিক্ষোভ প্রদর্শণ করে। প্রধানমন্ত্রীর আগমন ও বিক্ষোভে দিনভর যানজটে জেরবার হয়েছে মহানগর।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Pm narendra modi in kolkata mamata banerjee caa nrc