scorecardresearch

‘কোনও মামলাতেই গ্রেফতার নয় শুভেন্দুকে’, স্পষ্ট জানাল হাইকোর্ট

কলকাতা হাইকোর্টে ‘বিরাট’ স্বস্তি শুভেন্দু অধিকারীর। আদালতের অনুমতি ছাড়া বিরোধী দলনেতার বিরুদ্ধে কোনও মমলাও দায়ের করা যাবে না।

Police can not arrest suvendu adhikari, ordered by calcutta highcourt
বড় স্বস্তি শুভেন্দুর।

শুভেন্দু অধিকারীকে বড়সড় ‘রক্ষাকবচ’ দিল কলকাতা হাইকোর্ট। কোনও মামলাতেই রাজ্যের বিরোধী দলনেতাকে গ্রেফতার করা যাবে না বলে স্পষ্ট জানিয়েছে কলকাতা হাইকোর্ট। তবে পুলিশ চাইলে নির্দিষ্ট দুটি মামলায় শুভেন্দু অধিকারীর সুবিধামতো জায়গায় গিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করতে পারে বলেও জানিয়েছে উচ্চ আদালত।

প্রাক্তন দেহরক্ষীর মৃত্যুতে তাঁকে সিআইডির ডেকে পাঠানো, ত্রিপল মামলা-সহ একাধিক বিষয় নিয়ে এদিন কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু অধিকারী। তাঁর বিরুদ্ধে দায়ের ৫টি এফআইআর খারিজের আবেদন জানিয়েছিলেন শুভেন্দু অধিকারী। সেই আবেদনের শুনানিতে শুভেন্দুকে বড়সড় স্বস্তি আদালতের। রাজ্যের বিরোধী দলনেতাকে আদালতের অনুমতি ছাড়া গ্রেফতার করা যাবে না বলে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এরই পাশাপাশি প্রাক্তন দেহরক্ষীর অস্বাভাবিক মৃত্যু-মামলা-সহ শুভেন্দুর বিরুদ্ধে চলা তিনটি মামলার তদন্ত প্রক্রিয়ায় স্থগিতাদেশ দিয়েছে উচ্চ আদালত।

বড়সড় আইনি ‘রক্ষাকবচ’ পেলেন শুভেন্দু অধিকারী। প্রাক্তন দেহরক্ষী শুভব্রত চক্রবর্তী রহস্যমৃত্যু মামলায় সোমবারই তাঁকে তলব করেছিল সিআইডি। তবে এদিন ঠাসা কর্মসূচি থাকায় তিনি হাজিরা দিতে যেতে পারছেন না বলে সিআইডিকে ইমেল করে জানিয়েছিলেন বিজেপি নেতা। এরই পাশাপাশি তাঁর বিরুদ্ধে চলা একাধিক মামলা, এফআইআর ও সিআইডি তলব ইস্যুতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন নন্দীগ্রামের বিজেপি বিধায়ক। সেই আবেদনের ভিত্তিতে শুভেন্দুর বিরুদ্ধে চলা অন্য তিনটি মামলাই বন্ধের নির্দেশ দিয়েছে আদালত। তবে শুভেন্দুর বিরুদ্ধে তমলুকে পুলিশ সুপারকে হুমকি এবং মানিকতলায় চাকরির নামে প্রতারণার মামলা চলবে বলে জানিয়েছে হাইকোর্ট।

ঠিক কী নির্দেশ আদালতের?

এদিন কলকাতা হাইকোর্ট জানিয়েছে, আদালতের অনুমতি ছাড়া কোনও মামলাতেই গ্রেফতার করা যাবে না শুভেন্দু অধিকারীকে। তদন্তের কাজে সহযোগিতা করতে হবে বিরোধী দলনেতাকেও। তবে পুলিশ যদি মনে করে তদন্তের স্বার্থে শুভেন্দুর সুবিধামতো জায়গায় গিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করতে পারে। শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে অন্য তিনটি মামলার তদন্ত প্রক্রিয়ায় স্থগিতাদেশ জারি করেছে আদালত। প্রাক্তন দেহরক্ষীর রহস্যমৃত্যু মামলা, নন্দীগ্রামে রাজনৈতিক সংঘর্ষের মামলা ও পাঁশকুড়ায় সোনার হার ছিনতাই মামলার তদন্ত প্রক্রিয়ায় স্থগিতাদেশ জারি করেছে আদালত। তবে তমলুকে পুলিশকে হুমকির মামলা এবং মানিকতলায় চাকরির নামে প্রতারণার আরও দুটি মামলা রয়েছে শুভেন্দু অধিকারীর নামে। ওই দুটি মামলাই চলবে বলে জানিয়েছে হাইকোর্ট। দুটি মামলাতেই শুভেন্দু অধিকারীকে জিজ্ঞাসাবাদ করতে পারবে পুলিশ। তবে আদালতের অনুমতি ছাড়া তাঁকে গ্রেফতার করা যাবে না।

আরও পড়ুন- ‘ধৈর্যের পরীক্ষা নেওয়া হচ্ছে’, ট্রাইবুনালে নিয়োগ নিয়ে কেন্দ্রকে সুপ্রিম ভর্ৎসনা

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Police can not arrest suvendu adhikari ordered by calcutta highcourt