বড় খবর

বিদ্যুৎ ঘাটতি ও কৃষিবিলের প্রতিবাদে রাজঘাটে ধর্নায় বসবেন অমরিন্দর সিং

পাঞ্জাবের বিদ্যুৎ সঙ্কট-ঘাটতি এবং কৃষি আইনের প্রতিবাদে দিল্লির রাজঘাটে একটি মিছিলেও অংশগ্রহণ করবেন তিনি।অন্যান্য দলের বিধায়কদেরও আহ্বান জানান তিনি।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং

কেন্দ্রের কৃষি আইন নিয়ে এখন উত্তপ্ত পাঞ্জাবের একাধিক এলাকা। এরই মধ্যে এই আইন নিয়ে আলোচনার জন্য রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের কাছ থেকে কোনও অনুমতি না পাওয়ায় ক্ষুদ্ধ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং মঙ্গলবার সাফ জানিয়ে দেন তিনি ধর্নায় বসবেন। পাঞ্জাবের বিদ্যুৎ সঙ্কট-ঘাটতি এবং কৃষি আইনের প্রতিবাদে দিল্লির রাজঘাটে একটি মিছিলেও অংশগ্রহণ করবেন তিনি।

সম্প্রতি কৃষি আইনের প্রতিবাদে পাঞ্জাবের একাধিক জেলায় রেল লাইনে বিক্ষোভ করেন কৃষকরা। ফলে পণ্যবাহী রেল পরিষেবা বন্ধ করে দেয় ভারতীয় রেল। যার জেরে রাজ্যে সঙ্কটআরও বেড়ে। সমস্ত বিদ্যুৎকেন্দ্র সম্পূর্ণ বন্ধ হয়ে যায় এবং কৃষি ও উদ্ভিজ্জ সরবরাহের মারাত্মক ক্ষতি হয়।

বর্তমানে দিল্লিতে ভারতীয় দন্ডবিধির ১৪৪ ধারা জারি রয়েছে। তাই কংগ্রেস বিধায়করা পাঞ্জাব ভবন থেকে চারটি মিছিলে ভাগ হয়ে মহাত্মা গান্ধীর সমাধি পর্যন্ত হাঁটবেন। অমরিন্দর সিং জানান, সকাল ১০.৩০ মিনিটে প্রথম মিছিলের নেতৃত্ব দেবেন তিনি। অন্যান্য দলের বিধায়কদের এই মিছিলে পা মেলানোর আহ্বান জানান তিনি।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী বলেন, কৃষিজমির আইনবিরোধী বিক্ষোভকারীরা কৃষকরা তাঁদের অবরোধ বন্ধ করার পরেও রেল পণ্যবাহী ট্রেন চলাচল না করার সিদ্ধান্ত নেয়। এর কারণে রাজ্যে কয়লা, ইউরিয়া / ডিএপি এবং অন্যান্য প্রয়োজনীয় চাষাবাদের সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে। উৎসবের মরসুমে চাষীরা একটু ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিল। কিন্তু তা সফল করতে দেওয়া হয়নি।” তিনি এও সাফ জানিয়ে দেন, পাঞ্জাবে চাষের ক্ষতি হলে শীতের আগে প্রয়োজনীয় সরবরাহ সীমান্ত অতন্দ্র প্রহরী সেনাদের কাছে পণ্য না পৌঁছলে ভয়ঙ্কর প্রভাব পড়বে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Power crisis grips punjab tomorrow amarinder singh to sit on dharna at rajghat

Next Story
সংসদের ইতিহাসে প্রথমবার, রাজ্যসভায় ৪০-এর নিচে নামল কংগ্রেসের আসন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com