প্রাক্তন রাষ্ট্রনেতার প্রয়াণে ভারাক্রান্ত বাংলার রাজনৈতিক মহল

"ব্যক্তিগতভাবে প্রণববাবু আমাকে অত্যন্ত স্নেহ করতেন এবং বিভিন্ন সময়ে আমি তাঁর ঘনিষ্ঠ ও মূল্যবান উপদেশ পেয়েছি। তিনি আমার জীবনে অভিভাবকতুল্য ছিলেন।"

By: Kolkata  Updated: August 31, 2020, 07:32:57 PM

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে বাংলা তথা দেশের রাজনৈতিক জগতে শূন্যতার সৃষ্টি হয়েছে। বাংলার রাজনৈতিক মহলও ভারাক্রান্ত প্রাক্তন রাষ্ট্রনেতার প্রয়াণে। কেউ বলছেন উজ্জ্বল নক্ষত্রের পতন হল। কারও মতে একটা যুগের অবসান। তিনি ছিলেন কারও কারও অভিভাবক। তাঁর মৃত্যুতে দেশের রাজনীতিতে অপূরণীয় শূন্যতার সৃষ্টি হয়েছে তা মানছেন বিশিষ্ট রাজনৈতিকরা।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্মৃতিচারণা করতে গিয়ে বলেছেন, “ব্যক্তিগতভাবে প্রণববাবু আমাকে অত্যন্ত স্নেহ করতেন এবং বিভিন্ন সময়ে আমি তাঁর ঘনিষ্ঠ ও মূল্যবান উপদেশ পেয়েছি। তিনি আমার জীবনে অভিভাবকতুল্য ছিলেন।”

মুখ্যমন্ত্রী বলেন, “দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে জাতীয় জীবনে এক অপূরণীয় শূন্যতার সৃষ্টি হল। প্রণববাবু দেশের অর্থ, প্রতিরক্ষা, বিদেশমন্ত্রীর দায়িত্ব পালন ছাড়াও লোকসভা ও রাজ্যসভার দলনেতা, যোজনা কমিশনের উপাধ্যক্ষ পদেও আসীন ছিলেন। বাগ্মী ও সুপণ্ডিত প্রণববাবুর রচিত বহু গ্রন্থে রয়েছে তাঁর বৈদগ্ধ্যের স্বাক্ষর।”

দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতাসম্পন্ন প্রণববাবু ভারতের রাজনীতির উজ্জ্বল রত্ন ছিলেন। বলেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, “ভারতরত্ন উপাধির বাইরেও এই ছিল তাঁর সবচেয়ে বড় পরিচিতি। ভারতীয় রাজনীতির এবং বিশেষত সংসদীয় ক্ষেত্রে তাঁর ভূমিকা ছিল অগ্রজ চিন্তকের।”

রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেন, “ভারতীয় রাজনীতির একটি যুগের অবসান। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে আমরা গভীর শোকস্তব্ধ। তাঁর মৃত্যুতে যে রাজনৈতিক শূন্যস্থান তৈরি হল তা অপূরণীয়। আমরা হারালাম সর্বভারতীয় রাজনীতির অন্যতম উজ্জ্বল এক নেতৃত্বকে।”

এরাজ্যের কংগ্রেস নেতৃত্বের মধ্যে প্রণব মুখোপাধ্যায় দেশের সর্বোচ্চ স্থরে পৌঁছেছিলেন। বিভিন্ন দফতরের কেন্দ্রীয় মন্ত্রী থেকে রাষ্ট্রপতি। কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য বলেন, প্রণব মুখোপাধ্যায় ভারতের রাজনীতিতে একটা উজ্জ্বল নাম। সেই নক্ষত্রের পতন হল আজ। আমরা মর্মান্তিক ভাবে আহত হলাম। দুঃখ পেলাম। মনের ভিতরে গভীর বেদনা সঞ্চারিত হল। এমন একজন বুদ্ধিদীপ্ত মানুষ ভারতের রাজনীতিতে বিরল। স্বাধীনতা লাভ করার পর ভারতের মাটিতে বহু মনিষীর জন্ম হয়েছে। পথ দেখিয়েছেন। তিনি এযুগের মানুষ। সমস্যার গভীরে গিয়ে সমাধান করতেন। ভারতের প্রধানমন্ত্রীকে বলতে শুনেছি চলন্ত কম্পিউটার। এত স্মরণ শক্তি কম মানুষের আছে। তাঁর রাজনৈতিক চিন্তা থেকে আগামী প্রজন্মকে শিক্ষা নিতে হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pranab mukherjee former president passed away mamata banerjee pradip bhattacharya dilip ghosh

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বেসুর শুভেন্দু
X